জেনেশুনে বিষ পান করেছে বিএনপি: গয়েশ্বর

রাজধানী রাজনীতি

নিজস্ব প্রতিবেদক : ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনে অংশগ্রহণ করে বিএনপি জেনেশুনে বিষ পান করেছে বলে মন্তব্য করেছেন দলটির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।
শুক্রবার চন্দ্রিমা উদ্যানে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সমাধিতে পুষ্পমাল্য অর্পন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন। এর আগে বাংলাদেশ জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থার (জাসাস) ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংগঠনটির নেতাকর্মীদের নিয়ে জিয়ার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তিনি।
গয়েশ্বর চন্দ্র রায় বলেন, নির্বাচন কমিশনের ওপর শুধু আমাদের নয়, এদেশের কোন মানুষের আস্থা নাই। এরপরও আমরা জেনেশুনে বিষপান করেছি। আর আমরা নির্বাচনে গিলেও সমালোচনা হয়, আবার না গেলেও সমালোচনা হয়। তাই সবাই অপেক্ষা করেন নির্বাচন কমিশনের শেষ পদক্ষেপের জন্য। আর একটা সময় আসবে যখন এই নির্বাচন কমিশনের দিক থেকে আপনারা মুখ ফিরিয়ে নেবেন, তখন আমরাও মুখ ফিরিয়ে নেবো এবং কোন নির্বাচনেও অংশগ্রহণ করবো না।
ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে আবহাওয়া কেমন দেখছেন- এই প্রশ্নের জবাবে তিনি বলেন, সিটি নির্বাচন নিয়ে কোন আবহাওয়া তৈরি হয়নি। তবে ফরম বিক্রি, ক্রয় ও জমা দেওয়ার জন্য আবহাওয়া তৈরি হতে পারে বিএনপি ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে। কিন্তু সাধারণ মানুষের মধ্যে কোন আগ্রহ ফিরে আসে নাই। কারণ জনগণ যেহুত ভোট দিতে পারে না। সেকারণে কোন নির্বাচনে জনগণ আগ্রহ দেখায় না। আর জনগণের মধ্যে যদি কোন আগ্রহ না থাকে তাহলে সেই নির্বাচন নির্বাচন হয় না।
নির্বাচন নিয়ে কি আশা করছেন- এমন প্রশ্নের জবাবে গয়েশ্বর বলেন, আমরা এই নির্বাচনে কি আশা করছি? আমরা অতিতে যা দেখছি, তার প্রতিচ্ছবি দেখবো। যেখানে নির্বাচনে জনগণ স্বতস্ফূর্তভাবে, উৎসাহ-উদ্দীপনা নিয়ে জনগণ ভোট দেবে, সেটা আশা করা যাচ্ছে না।
কেনো নির্বাচনে যাচ্ছেন- সাংবাদিকদের এই প্রশ্নের জবাবে তিনি বলেন, আপনাদের মনতুষ্টির জন্য নির্বাচনে যাচ্ছি। আমরা না গেলেও আপনারা অনেক কথা বলবেন।
ইভিএমে ভোট প্রসঙ্গে জানতে চাইলে বিএনপির এই স্থায়ী কমিটির সদস্য বলেন, সাধারণ মানুষের ইভিএমের প্রতি কোন আগ্রহ নাই। কারণ তথ্য-প্রযুক্তির উপরে মানুষের ধারণা নাই। কিন্তু প্রধান নির্বাচন কমিশনার জেদ করছেন জনগণকে ইভিএম গিলাবেন।
বর্তমান নির্বাচন কমিশনের অধিনে নির্বাচন কি সুষ্ঠু হবে- এই প্রশ্নের জবাবে তিনি বলেন, এটাকেতো নির্বাচন কমিশন বলা যায় না। এটা হলো সরকারের ইচ্ছা বাস্তবায়নের একটা প্রতিষ্ঠান। তাই এটাকে নির্বাচন কমিশন বলা হলে নির্বাচন কমিশনের প্রতি বিদ্রুপ করা হবে।
আইনের শাসন আজকে সম্পূর্ণভাবে নেই মন্তব্য করে গয়েশ্বর চন্দ্র রায় বলেন, আজকে প্রচলিত আইনের মাধ্যমে কোন মামলার মীমাংসা করতে পারে না। একমাত্র সরকারের নির্দেশই আজকে আদালতের মাধ্যমে কার্যক্রর করা হয়। সুতরাং পুলিশ, প্রশাসন ও আদালত এক হয়ে যদি সরকারের নির্দেশ মান্য করে সেখানে মানুষের বিশ্বাস করার আর কোন জায়গা থাকে না। সেকারণে কোন বিচার পাওয়ারও আশা থাকে না।
তিনি বলেন, উন্নয়নের নামে দুর্নীতির মহাযোগ্য চলছে। আর দুর্নীতির মহাযোগ্য বাংলাদেশকে আজকে ক্ষতিগ্রস্থ করেছে। আর এটা শুধু অর্থনৈতিক দুর্নীতির মধ্যে সীমাবদ্ধ না, পাশাপাশি রাজনৈতিক। একাত্তর সালে স্বাধীন বাংলাদেশের লক্ষ লক্ষ মানুষ জীবন ও রক্ত দিলো, দেশ স্বাধীন করলো, যে গণতন্ত্রের জন্য স্বপ্ন দেখলো, সেই গণতন্ত্র আজকে সম্পূর্ণভাবে নির্বাসিত।
এসময় বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, জাসাসের সভাপতি ড. মামুন আহমেদ, সাধারণ সম্পাদক হেলাল খান, সহ-সভাপতি জাহাঙ্গীর শিকদারসহ সংগঠনটির নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *