ডিএনসিসি’র মেয়র মো : আতিকুল ইসলাম জাতিসংঘের স্থানীয় ও আঞ্চলিক সরকারের উপদেষ্টা পরিষদের সদস্য হিসেবে মনোনীত 

Uncategorized জাতীয় ঢাকা বিশেষ প্রতিবেদন রাজধানী

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ডিএনসিসি’র মেয়র মো: আতিকুল ইসলাম।


বিজ্ঞাপন

নিজস্ব প্রতিবেদক  : জাতিসংঘের স্থানীয় ও আঞ্চলিক সরকারের উপদেষ্টা পরিষদের সদস্য হিসেবে মনোনীত হয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। আজ শুক্রবার ২৯ সেপ্টেম্বর, বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ডিএনসিসি’র মুখপাত্র মকবুল হোসাইন।

তিনি জানান, গত ২৫ সেপ্টেম্বর জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের সই করা এক চিঠিতে জাতিসংঘের স্থানীয় ও আঞ্চলিক সরকারের উপদেষ্টা পরিষদের সদস্য হিসেবে মেয়র আতিকুল ইসলামের মনোনয়নের বিষয়টি জানানো হয়। পরে সম্মতি প্রদান করলে ডিএনসিসি মেয়রকে উপদেষ্টা পরিষদের সদস্য হিসেবে চূড়ান্তভাবে অন্তর্ভুক্ত করা হয়।

জাতিসংঘের মহাসচিব তার চিঠিতে উল্লেখ করেন, আন্তঃসরকার ও জাতীয় পরিকল্পনা প্রণয়নে স্থানীয় ও আঞ্চলিক সরকারের সম্পৃক্ততা জোরদার করার ক্ষেত্রে এই উপদেষ্টা পরিষদের সময়োপোযোগী গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে এবং আধুনিক শহর গড়তে স্থানীয় ও আঞ্চলিক পর্যায়ে এই উপদেষ্টা পরিষদ করণীয় বিষয় নির্দিষ্টকরণে ভূমিকা রাখবে।

চিঠিতে আরও উল্লেখ করা হয়, সমন্বয় ও সহযোগিতা বাড়ানোর জন্য স্থানীয় এবং আঞ্চলিক সরকারের সংশ্লিষ্টতা ও কার্যক্রম সংক্রান্ত বিষয়ে পরামর্শ দেবে উপদেষ্টা পরিষদ। আমাদের বৈশ্বিক লক্ষ্য অর্জনের জন্য প্রয়োজনীয় বিষয় সংশোধনে ভূমিকা রাখবে। জাতীয় পর্যায়ে যেসব বিষয়ে অগ্রাধিকার দেওয়া উচিত এবং জাতীয় লক্ষ্য বাস্তবায়নে স্থানীয় ও আঞ্চলিক সরকারগুলোর ধারাবাহিকভাবে যে ভূমিকা পালন করা উচিত উপদেষ্টা পরিষদের সদস্যরা তাতে অবদান রাখবেন। তারা বৈশ্বিক পদক্ষেপের ক্ষেত্রেও অবদান রাখবেন।

জানা গেছে, এই উপদেষ্টা পরিষদে মোট সদস্য ১৫ জন। এশিয়া ও প্যাসিফিক অঞ্চল থেকে দুইজন সদস্য হলেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম ও ফিলিপাইনের মাকাতি শহরের মেয়র অ্যাবি বিনায়। অন্যান্যদের মধ্যে ইউরোপ থেকে তিনজন, আফ্রিকা মহাদেশ থেকে তিনজন, উত্তর আমেরিকা থেকে দুইজন, লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চল থেকে তিনজন এবং মধ্যপ্রাচ্য ও মধ্য আফ্রিকা থেকে দুইজন করে সদস্য নেওয়া হয়েছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *