গোপালগঞ্জে বিসিএস শিক্ষা ক্যাডারদের বৈষম্য নিরসনের দাবিতে সর্বাত্মক কর্ম বিরতী পালিত

Uncategorized আইন ও আদালত খুলনা জাতীয় বিশেষ প্রতিবেদন রাজনীতি শিক্ষাঙ্গন

মোঃ সাইফুর রশিদ চৌধুরী (গোপালগঞ্জ) : গোপালগঞ্জে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারদের আন্তঃ ক্যাডার বৈষম্য নিরসন সুপার রিউমারারি পদে পদোন্নতি অধ্যাপক পদ ৩য় গ্রেডে উন্নীতকরণ অর্জিত ছুটি প্রদান এবং ক্যাডার কম্পোজিশন সুরক্ষা, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ও মাদ্রাসা অধিদপ্তরের নিয়োগ বিধি বাতিল, শিক্ষা ক্যাডার তফসিলভূক্ত পদ থেকে শিক্ষা ক্যাডার বর্হিভূতদের প্রত্যাহার ও প্রয়োজনীয় পদ সৃষ্টিসহ বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারদের সকল ন্যায্য দাবী আদায়ের লক্ষ্যে কেন্দ্রীয় কমিটির ঘোষিত কর্মসূচীর অংশ হিসাবে গোপালগঞ্জ বিসিএস সাধারণ শিক্ষা সমিতির ডাকে সর্বাত্মক কর্মবিরতী পালিত হয়েছে। গোপালগঞ্জ সকল সরকারি কলেজের শিক্ষকরা এক যোগে এ কর্মসূচী পালন করেছেন।


বিজ্ঞাপন

গোপালগঞ্জ সরকারি বঙ্গবন্ধু বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ অধ্যাপক অহিদুল আলম লস্কর জানান বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডাররা অন্যান্য বিসিএস ক্যাডারদের থেকে বিভিন্ন ক্ষেত্রে পিছিয়ে আছেন। আমরা বৈষম্যের শিকার। মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী আন্তঃক্যাডার বৈষম্যও নিরসন করা হচ্ছে না। আমরা শিক্ষা ক্যাডারদের সকল বৈষম্য ও সমস্যার সমাধান চাই। অন্যান্য শিক্ষকরা জানান শিক্ষার মত একটি গুরুত্বপূর্ণ সেক্টরে ৪র্থ গ্রেডের উপর আর কোন পদ নাই।

অন্যান্য ক্যাডাররা ৫ম গ্রেড থেকে ৩য় গ্রেডে পদোন্নতি পান। সে ক্ষেত্রে বিসিএস শিক্ষা ক্যাডারদের সে সুযোগ নাই। অধ্যাপক পদটি ৩য় গ্রেডে উন্নীত করা এবং আনুপাতিক হারে ১ম ও ২য় গ্রেডের পদ সৃষ্টি করা জরুরি।এ ছাড়া শিক্ষার মতো গুরুত্বপূর্ণ সেক্টরে ১২৪৪৪টি পদ সৃষ্টির প্রস্তাব ফাইল বন্দী হয়ে আছে ৯ বছর।

এ সব দাবী আদায়ের লক্ষ্যে সারা দেশের ন্যায় গোপালগঞ্জ জেলার সকল সরকারি কলেজে সর্বাত্মক কর্মবিরতী পালিত হয়েছে। শিক্ষকদের এসব দাবি আদায় না হলে আগামী ১০,১২,১২ অক্টোবর আবারও কর্মবিরতীসহ কেন্দ্র ঘোষিত কঠোর কর্মসূচী পালন করা হবে বলে জানান শিক্ষকরা।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *