পাহাড়ে শান্তি প্রতিষ্ঠা কমিটির সঙ্গে মুখোমুখি সংলাপে বসতে রাজি হয়েছে সশস্ত্র সংগঠন কেএনএফ এর  শীর্ষ নেতারা

Uncategorized অপরাধ আইন ও আদালত চট্টগ্রাম জাতীয় বিশেষ প্রতিবেদন

নিজস্ব প্রতিনিধি  :  পাহাড়ে শান্তি প্রতিষ্ঠা কমিটির সঙ্গে মুখোমুখি সংলাপে বসতে রাজি হয়েছে সশস্ত্র সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) শীর্ষ নেতারা।


বিজ্ঞাপন

আগামীকাল  বৃহস্পতিবার ৫ অক্টোবর, বেলা ১১টায় বান্দরবানের রুমা উপজেলা সদরের মুনলাইপাড়া এলাকায় এই সংলাপ অনুষ্ঠিত হবে। বৈঠকে কেএনএফের প্রধান নাথান বমসহ শীর্ষ ৯ নেতা উপস্থিত থাকবেন বলে জানা গেছে। এ ছাড়া বৈঠকে সরকারি ও আইনশৃঙ্খল বাহিনীর কর্মকর্তারাও উপস্থিত থাকবেন। সশস্ত্র সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) আত্মপ্রকাশের পর থেকে রক্তক্ষয়ী সংঘাতে জড়িয়ে পড়ে। কেএনএফের সিংহভাগ সদস্য বম সম্প্রদায়ের।


বিজ্ঞাপন

তাদের বিরুদ্ধে অভিযোগ, বেশ কিছুদিন ধরেই তারা পাহাড়ে শান্তিকামী মানুষ, এমনকি যারা পার্বত্য চট্টগ্রামের উন্নয়নে কাজ করছেন তাদের ওপর হামলা, হত্যা, জিম্মি করে চাঁদা আদায় ও এমনকি ব্রিজ উড়িয়ে দেওয়ার মতো ঘটনা ঘটাচ্ছিল। ইতোমধ্যেই যৌথভাবে অভিযান চালিয়ে কেএনএফের অনেক সদস্যকে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা বাহিনী এবং গোয়েন্দা সংস্থা। তবে সংগঠনটির প্রধান নাথান বমসহ কয়েকজন শীর্ষ নেতা বিদেশে আত্মগোপনে রয়েছেন বলে জানা গেছে। মুলাইপাড়া একমাত্র সম্প্রদায় ভিত্তিক পর্যটন স্পট এবং দেশের সবচেয়ে পরিচ্ছন্ন গ্রাম। (তথ্য সূত্র ও ছবি : ডিফেন্স রিসার্চ ফোরাম)


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *