বাংলাদেশের সঙ্গে রাশিয়ার সম্পর্ক আরও গভীর হবে—- রাশিয়ার প্রেসিডেন্ট  ভ্লাদিমির পুতিন

Uncategorized অর্থনীতি জাতীয় ঢাকা বানিজ্য বিজ্ঞান ও প্রযুক্তি বিশেষ প্রতিবেদন রাজধানী রাজনীতি

কুটনৈতিক বিশ্লেষক : আনুষ্ঠানিকভাবে ইউরেনিয়াম বুঝে পেল বাংলাদেশ।বৃহস্পতিবার ৫ অক্টোবর, বিকেল ৩টা ৫ মিনিটে পাবনার ঈশ্বরদী উপজেলার রূপপুরে নির্মিত পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের গ্রাজুয়েশন অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন রুশ প্রেসিডেন্ট। এ সময় গণভবন থেকে অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


বিজ্ঞাপন

পুতিন বলেন, ‘আমি জোর দিয়ে বলব যে, বাংলাদেশ আমাদের পরীক্ষিত বন্ধু ও পুরোনো অংশীদার। যার সঙ্গে আমাদের সম্পর্ক সমতা, পরস্পরের জন্য শ্রদ্ধা ও স্বার্থ মেনে নেওয়ার ভিত্তিতে নির্মিত। রাশিয়া-বাংলাদেশের সম্পর্কের ভিত্তি ৫০ বছর আগে স্থাপন করা হয়েছে।

জাতির পিতা শেখ মুজিবুর রহমানের কথা স্মরণ করে তিনি বলেন, ‘গত বছরে আমাদের দুদেশের কূটনৈতিক সম্পর্কের সুবর্ণ জয়ন্তী ছিল। বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি জাতির পিতা শেখ মুজিবুর রহমানের মস্কোতে ঐতিহাসিক সফরেরও সুবর্ণজয়ন্তী ছিল।

তিনি আমাদের দুই দেশের মধ্যে সার্বিক সহযোগিতার জন্য অনেক কিছু করেছেন। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, ‘নতুন বিদ্যুৎকেন্দ্র অবশ্যই কার্বন নির্গমন করবে না। যেটা পরিবেশের জন্য খুব ভালো হবে। মানুষের স্বার্থের জন্য ভালো হবে, জনগণের ভালো হবে বলে।। (তথ্য সূত্র ও ছবি : ডিফেন্স রিসার্চ ফোরাম)


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *