বাংলাদেশ ও ভারতীয় সেনাবাহিনীর যৌথ অংশগ্রহণে এক্সারসাইজ সম্প্রীতি-১১” ভারতের উমরয় সেনানিবাসে অনুষ্ঠিত

Uncategorized আইন ও আদালত আন্তর্জাতিক জাতীয় বিশেষ প্রতিবেদন

বাংলাদেশ ও ভারতীয় সেনাবাহিনীর সদস্যবৃন্দ।

 

কুটনৈতিক বিশ্লেষক :  বাংলাদেশ ও ভারতীয় সেনাবাহিনীর যৌথ অংশগ্রহণে এক্সারসাইজ সম্প্রীতি-১১” ভারতের উমরয় সেনানিবাস (মেঘালয়)অনুষ্ঠিত হয়েছে, এ খবর সংশ্লিষ্ট সুত্রের।


বিজ্ঞাপন

জানা গেছে,  বাংলাদেশ এবং ভারতীয় সেনাবাহিনীর অংশগ্রহণে যৌথ প্রশিক্ষণ “এক্সারসাইজ সম্প্রীতি-১১” এর উদ্বোধনী অনুষ্ঠান ভারতের উমরয় সেনানিবাস (মেঘালয়) এ শুরু হয়।

২০০৯ সালে আসামের জোড়হাটে প্রথম সম্প্রীতি অনুশীলন শুরু হয়, যা প্রতি বছর পর্যায়ক্রমে ভারত ও বাংলাদেশ সেনাবাহিনীর যৌথ উদ্যোগের মাধ্যমে অনুষ্ঠিত হয়ে আসছে।

উক্ত অনুশীলনে বাংলাদেশের পক্ষ হতে ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মফিজুল ইসলাম রাশেদ এবং ভারতের পক্ষ হতে ব্রিগেডিয়ার জেনারেল এস কে আনন্দ দলনেতা হিসেবে উপস্থিত থেকে অনুশীলনটির শুভ উদ্বোধন করেন।

এই যৌথ অনুশীলনের প্রাথমিক উদ্দেশ্য হচ্ছে বাংলাদেশ ও ভারতের সেনাবাহিনীর মধ্যে বিদ্যমান ইতিবাচক সম্পর্ককে আরও সুদৃঢ় করা। এক্সারসাইজ সম্প্রীতি-১১ বাংলাদেশ ও ভারতের সেনাবাহিনীর মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক।

দুই সপ্তাহব্যাপী এই অনুশীলনে বাংলাদেশ ও ভারতীয় সেনাবাহিনীর সদস্যবৃন্দ জাতিসংঘের এর আওতাধীন বেসামরিক ব্যক্তিদের সুরক্ষা কার্যক্রম, সেনাবাহিনীর বিভিন্ন ব্যাটেল ড্রিল বিষয়ে যৌথ অভিযান অনুশীলন করবে।

অনুশীলনটি কমান্ড পোস্ট এক্সারসাইজ (ঈচঢ) এবং ফিল্ড ট্রেনিং এক্সারসাইজ (ঋঞঢ) হিসেবে অনুষ্ঠিত হবে। উভয় দেশ হতে সর্বমোট ৭২ জন অফিসার, ১৯ জন জেসিও এবং ২৪৭ জন অন্যান্য পদবীর সৈনিকবৃন্দ উক্ত অনুশীলনে অংশগ্রহণ করছে। (তথ্য সূত্র ও ছবি : ডিফেন্স রিসার্চ ফোরাম)


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *