রংপুরে বিশ্ব মান দিবস পালিত

Uncategorized আইন ও আদালত জাতীয় বিশেষ প্রতিবেদন রংপুর সারাদেশ

নিজস্ব প্রতিনিধি  :  রংপুরে বিএসটিআই বিভাগীয় কার্যালয়, রংপুর এর উদ্যোগে পালিত হয়েছে বিশ্ব মান দিবস। এবারের বিশ্ব মান দিবসের প্রতিপাদ্য বিষয় হলো Shared Vision for a Better World – Standards for SDGs অর্থাৎ ‘সমন্বিত উদ্যোগে টেকসই উন্নত বিশ্ব বিনির্মাণে – মান’। দিবসটি উপলক্ষ্যে শনিবার ১৪ অক্টোবর সকাল সাড়ে ১০ টায়  রংপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রংপুর বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) জনাব মোঃ আবু জাফর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পুলিশের রংপুর রেঞ্জের পিপিএম, অতিরিক্ত উপমহাপুলিশ পরিদর্শক (অপারেশনস্) পংকজ চন্দ্র রায়; রংপুর মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপস্) উত্তম কুমার পাল পিপিএম, রংপুর মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এর সভাপতি জনাব মোঃ রেজাউল ইসলাম মিলন, রংপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এর পরিচালক জনাব মোঃ শামসুর রহমান এবং জনাব মোঃ আব্দুর রহমান, সভাপতি, ক্যাব, রংপুর। সভায় সভাপতিত্ব করেন মোছা: জিলুফা সুলতানা, উপ-পরিচালক (স্থানীয় সরকার)। স্বাগত বক্তব্য ও মূল প্রবন্ধ উপস্থাপন করেন জনাব মফিজ উদ্দিন আহমাদ, উপপরিচালক (মেট্রোলজি) ও বিএসটিআই বিভাগীয় কার্যালয়, রংপুর।


বিজ্ঞাপন

উপপরিচালক ও অফিস প্রধান, বিএসটিআই, রংপুর তার বক্তব্যে, বিএসটিআই’র কার্যক্রম বিষয়ে আলোকপাত করেন এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে পরিচালিত সরকারের মেয়াদে শিল্প মন্ত্রণালয়ের তত্ত¡াবধানে বিএসটিআই’র উল্লেখযোগ্য অর্জনসমূহ তুলে ধরেন।

ক্যাবের সভাপতি তার বক্তব্যে ভেজাল বিরোধী অভিযানের জন্য বিএসটিআইকে ধন্যবাদ জানান। তিনি আরও অভিমত ব্যক্ত করেন, সকলে সচেতন হলেই মানসম্মত পণ্য তৈরী সম্ভব। সেইসাথে ওজন ও পরিমাপে কারচুপি রোধে সকল ওজনযন্ত্র ক্যালিব্রেশন ও ভেরিফিকেশনের উপর গুরুত্ব আরোপ করেন।

রংপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এর পরিচালক তার বক্তব্যে, পণ্যের মান নিয়ন্ত্রনে মাসে ০৪ বার বাজার মনিটরিং/সার্ভিল্যান্স অভিযান পরিচালনার পরামর্শ দেন। সেইসাথে ব্যবসায়ীদের প্রশিক্ষণের অনুরোধ জানান।

রংপুর মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এর সভাপতি তার বক্তব্যে, সিমেন্ট, রড ও লবনের গুনগত মানের উপর গুরুত্ব আরোপ করেন এবং এর নজরদারী জোরদার করার আহবান জানান। রংপুর মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপস্) তার বক্তব্যে, সকল ব্যবসায়ীকেই ভোক্তা হিসেবে উল্লেখ করে মানসম্পন্ন পন্য তৈরীতে সবাইকে সচেষ্ট হতে বলেন।

বাংলাদেশ পুলিশের রংপুর রেঞ্জের অতিরিক্ত উপমহাপুলিশ পরিদর্শক (অপারেশনস্) তার বক্তব্যে বলেন, বিএসটিআই’র দক্ষ অফিসারগন গুনগত মানসম্পন্ন পন্য নিশ্চিত করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। এর পাশাপাশি ব্যবসায়ী এবং ভোক্তাগণকেও সচেতন হতে অনুরোধ করেন।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, শুধুমাত্র আইন করে বা শাস্তি দিয়ে গুনগত মান নিশ্চিত করা যাবে না। বরং সবাইকে সচেতন হতে হবে। তিনি আরও বলেন ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ার জন্য গুনগত মানসম্পন্ন পন্য তৈরীর বিকল্প নেই। সেইসাথে তিনি বিএসটিআই’র জনবল ও সক্ষমতা বৃদ্ধির উপর গুরুত্বারোপ করেন।

সভাপতি তাঁর বক্তব্যে বলেন, সমন্বিত উদ্দ্যোগের মাধ্যমে মান নিয়ন্ত্রণ জরুরী। সেইসাথে বিএসটিআই’র বাধ্যতামূলক ২৭৩ টি পণ্যের পাশাপাশি বাকি পন্যগুলোরও মান নিশ্চিত করতে গুরুত্বারোপ করেন।

উক্ত আলোচনা অনুষ্ঠানে রংপুর বিভাগের বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ, শিল্প প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ, শহরের গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *