রাজধানীর বংশাল থানা এলাকায় বিএসটিআই এর মোবাইল কোর্ট : ৪ টি প্রতিষ্ঠান কে ২৪ হাজার টাকা জরিমানা 

Uncategorized অপরাধ আইন ও আদালত জাতীয় ঢাকা বিশেষ প্রতিবেদন রাজধানী

নিজস্ব প্রতিবেদক ; রাজধানীর  “বংশাল” থানা এলাকায় গতকাল মঙ্গলবার  ১৭ অক্টোবর,  এপিবিএন-১১ এর সহযোগিতায় বিএসটিআই পরিচালনা করে।


বিজ্ঞাপন

উক্ত মোবাইল কোর্ট পরিচালনা কালে বিএসটিআই আইন, ২০১৮ অনুসারে  শৈলি বেকারি এন্ড দাদু কনফেকশনারি” বেকারি, আমিরাবাগ বাস রোড, কেরানীগঞ্জ, ঢাকা কর্তৃক প্রক্রিয়াজাতকৃত পাউরুটি, বিস্কুট পণ্যের অনুকূলে সিএম লাইসেন্স সংক্রান্ত মিথ্যা তথ্য প্রদান করার অপরাধে উক্ত আইনের ৩০ ধারা অনুযায়ী অভিযোগ দায়ের করা হয়। এপ্রেক্ষিতে বিজ্ঞ আদালত প্রতিষ্ঠানটিকে  ১০,০০০ (দশ হাজার) টাকা জরিমানা করা হয় । এসময় প্রতিষ্ঠানটিকে তাদের উৎপাদিত এবং বিএসটিআই বাধ্যতামূলক সিএম লাইসেন্স এর আওতায় অন্তর্ভুক্ত নতুন পণ্য সুইটমিট এর অনুকূলে সিএম লাইসেন্স প্রক্রিয়াকরণের বিষয়ে অবহিতপূর্বক পরামর্শ প্রদান করা হয়।


বিজ্ঞাপন

কুসুম বেকারি এন্ড কোং, পশ্চিম কালিন্দী, কেরানীগঞ্জ, ঢাকা কর্তৃক স্থানীয়ভাবে প্রক্রিয়াজাতকৃত কেক (স্পঞ্জ) এবং আমদানিকৃত ফ্রুট জুস, চকোলেট, টফি, ক্যান্ডি, ওটস, মধু, এর অনুকূলে সিএম লাইসেন্স/ছাড়পত্র সংক্রান্ত মিথ্যা তথ্য প্রদান করায় উক্ত আইনের ৩০ ধারা অনুযায়ী বিজ্ঞ আদালত প্রতিষ্ঠানটিকে ১০,০০০ (দশ হাজার) টাকা জরিমানা করা হয়।  একই এলাকায় আদি লাল চাঁন গ্রান্ড সন্স, বংশাল, ঢাকা কর্তৃক ওজন ও পরিমাপ মানদন্ড আইন ২০১৮, অনুযায়ী ওজন যন্ত্রের ভেরিফিকেশন সনদ ও মোড়কজাতকরণ সনদ গ্রহণ ব্যতিত ফার্মেন্টেড মিল্ক (দই) বিক্রি, বিতরণ ও বাজারজাত করার অপরাধে আদালত প্রতিষ্ঠানটিকে ৪০০০ (চার হাজার) টাকা জরিমানা করা হয়।

উল্লেখ্য, প্রতিষ্ঠানটিকে তাদের উৎপাদিত এবং বিএসটিআই বাধ্যতামূলক সিএম লাইসেন্স এর আওতায় অন্তর্ভুক্ত নতুন পণ্য সুইটমিট এর অনুকূলে সিএম লাইসেন্স প্রক্রিয়াকরণের বিষয়ে অবহিতপূর্বক পরামর্শ প্রদান করা হয়। এছাড়া একই এলাকায় আমানিয়া বেকারি এন্ড সুইটস’র সকল কাগজপত্র সঠিক থাকায় উক্ত প্রতিষ্ঠানকে ধন্যবাদ জানানো হয়।

উপরোক্ত ৪ (চার)টি প্রতিষ্ঠানে মোবাইল কোর্ট  পরিচালনার মাধ্যমে দুইটি আইনে সর্বমোট টাকা ২৪,০০০ (চব্বিশ হাজার) টাকা  জরিমানা করা সহ  ১(এক)টি প্রতিষ্ঠানের নমুনা আলামত হিসেবে জব্দ করা হয় এবং বিএসটিআই আইন মেনে ব্যবসা পরিচালনা করবে, মর্মে লিখিতভাবে মুচলেকা নেয়া হয়।

উক্ত ভ্রাম্যমান আদালত বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইনস্টিটিউশন  (বিএসটিআই) এর নির্বাহী ম্যাজিস্ট্রেট  কানিজ ফাতেমা লিজা এর নেতৃত্বে পরিচালিত হয়।

প্রসিকিউটর হিসেবে বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এর প্রধান কার্যলয়ের  কর্মকর্তা রেবেকা সুলতানা, ফিল্ড অফিসার (সিএম), এবং  সোহানুর রহমান, পরীক্ষক (মেট্রোলজি), দায়িত্ব পালন করেন।

বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এর প্রধান কার্যলয়ের  কর্মকর্তা রেবেকা সুলতানা, ফিল্ড অফিসার (সিএম), এবং  সোহানুর রহমান, পরীক্ষক (মেট্রোলজি), আজকের দেশ ডটকম কে জানান জাতীয় ও জনস্বার্থে, বিএসটিআই এর প্রধান কার্যলয়ের  এ ধরনের, অভিযান পরিচালনা  অব্যাহত থাকবে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *