মানিকগঞ্জের সাটুরিয়ায় জার্মান নেটকম এবং ইউনিসেফর সাঁতারের নিরাপদ প্রশিক্ষণ পরিদর্শন

Uncategorized খেলাধুলা জাতীয় জীবন-যাপন ঢাকা বিশেষ প্রতিবেদন সারাদেশ

মানিকগঞ্জ প্রতিনিধি  : বুধবার ১৮ অক্টোবর, জার্মান নেটকম এবং ইউনিসেফ যৌথভাবে নিরাপদ সাতার প্রশিক্ষণ ও মিঃ জিহাদের (১১) বাড়িতে তার পরিবার এবং পিতামাতার সাথে একটি অর্থপূর্ণ কথোপকথনের জন্য পরিদর্শন করেন।


বিজ্ঞাপন

এ ব্যপারে সংস্থার উধৃধতন একজন কর্মী জানান বাংলাদেশ একটি দুর্যোগ পূর্ণ এবং জলবায়ু-পরিবর্তন এলাকা যেখানে প্রতিদিন ৪০ শিশু মারা যায়। সিআইপিআরবি গবেষণার তথ্য সূত্রে বাংলাদেশে প্রতি বছর ১৫,৪০০ শিশু পানিতে ডুবে মারা যায়। সে কারণে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সহযোগিতায় ইউনিসেফ CIPRB (সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন অ্যান্ড রিসার্চ বাংলাদেশ) এর প্রযুক্তিগত সহায়তায় ১৮টি জেলার সবচেয়ে ঝুঁকিপূর্ণ শিশু-কিশোরদের জন্য সাঁতার-নিরাপদ প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছে।


বিজ্ঞাপন

পরিদর্শনের সময়, জার্মান নেটকম-এর মিসেস ক্লডিয়া বার্গার এবং জার্মান নেটকম ইনেস কুবাটোফ উভয়ই বলেছেন, “এটি একটি খুব সুন্দর উদ্যোগ যা ইউনিসেফ এবং সিআইপিআরবি নিয়েছে যাতে শিশুরা পুকুরের কীভাবে সাঁতার কাটতে হয় তা শিখতে পারে।” তারা সংস্থার-নেতৃত্বাধীন পদ্ধতি এবং একজন মহিলা প্রশিক্ষক এবং শিশুদের সাথে সাঁতারের সুরক্ষা নিয়ে সেশন পরিচালনা করে।

মিসেস শানজিদা ইসলাম, ইউনিসেফ এবং বাংলাদেশের যুব মন্ত্রকের মধ্যে প্রোগ্রাম কো-অর্ডিনেটর, আরও বলেছেন যে জলবায়ু পরিবর্তন বাংলাদেশী শিশুদের ঝুঁকির মধ্যে ফেলছে। ডুবে যাওয়া রোধ করা গুরুত্বপূর্ণ, এবং প্রত্যেক শিশুর জীবন বাঁচাতে সাঁতার-নিরাপদ প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ। ভলনারেবিলিটি ম্যাপিং অনুযায়ী, ইউনিসেফের 8টি ক্যাটাগরি খেলাধুলা রয়েছে যা ১৯৭টি উপজেলা এবং ১২টি সিটি কর্পোরেশনে পরিচালিত হচ্ছে এবং এর মধ্যে সাঁতার নিরাপদ।

পরিদর্শনকালে আরও উপস্থিত ছিলেন জনিলিন বাপ্পী, শিশু সুরক্ষা কর্মকর্তা, ইউনিসেফ, ঢাকা, ডলি আক্তার কমিউনিটি মোবিলাইজার, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সদস্য আমির হোসেন মানিক কমিউনিটি মোবিলাইজার, ডাঃ জাহাঙ্গীর হোসেন, সিআইপিআরবি, ঢাকা এবং মোহাম্মদ সেলিম মিয়া সিআইপিআরবি।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *