পর্যটন নগরী কক্সবাজার রেল সম্প্রসারণের স্বপ্ন পূরনের জন্য দেশবাসীকে আগামী কাল পর্যন্ত অপেক্ষা করুন——— রেলপথ মন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন 

Uncategorized অর্থনীতি জাতীয় ঢাকা বানিজ্য বিজ্ঞান ও প্রযুক্তি বিশেষ প্রতিবেদন রাজধানী সারাদেশ

নিজস্ব প্রতিনিধি  :  রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন পর্যটন নগরী কক্সবাজার রেল সম্প্রসারণের স্বপ্ন পূরনের জন্য দেশবাসীকে আগামী কাল পর্যন্ত অপেক্ষা করার অনুরোধ জানান। প্রধানমন্ত্রী আগামীকাল কক্সবাজার আইকনিক স্টেশন থেকে ট্রেন চলাচল এর শুভ উদ্বোধন করবেন এর মাধ্যমে ঢাকাসহ গোটা বাংলাদেশের সঙ্গে কক্সবাজারের রেল যোগাযোগের শুরু হবে ।আজ শুক্রবার ১০ নভেম্বর,  কক্সবাজার রেলওয়ে স্টেশনে শুভ উদ্বোধন অনুষ্ঠানের প্রস্তুতি পরিদর্শন শেষে এসব কথা বলেন রেলপথ মন্ত্রী।


বিজ্ঞাপন

মন্ত্রী জানান , আগামীকাল কক্সবাজার থেকে প্রধানমন্ত্রী চট্টগ্রাম পর্যন্ত উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মাধ্যমে ঢাকা থেকে কক্সবাজার চালু হবে ট্রেন চলাচল। প্রথম ধাপে কক্সবাজার পর্যন্ত কাজ শেষ করতে হয়েছে বলে জানিয়েছেন। মায়ানমারের রেল অবকাঠামোর দুর্বলতার কথা বলেছেন তিনি।এই প্রকল্প রামু থেকে ঘুমদুম পর্যন্ত সম্প্রসারিত হবে। এটা আমাদের পার্শ্ববর্তী দেশ বার্মার (মায়ানমার) সঙ্গে যুক্ত হবে। বার্মার দিক থেকে রেলের যে অবকাঠামো সেখানে তারা পিছিয়ে আছে।

তিনি বলেন, ট্রান্স এশিয়ান যে রেল চলাচলের কথা বলা হচ্ছে সেটির জন্য অপেক্ষা করতে হবে। কারণ বার্মার দিক থেকে চীনের সঙ্গে, কুমবিং এর সঙ্গে যে রেলপথ সেটি বার্মা বা চীনের সরকারের সহায়তায় যতদিন বাস্তবায়ন না হচ্ছে ততদিন পর্যন্ত অপেক্ষা করতে হবে।

মন্ত্রী বলেন, এই রেলপথ নির্মাণে রাজনৈতিক একটা প্রভাব পড়বে। নির্বাচনী যে অঙ্গীকার করেছিলাম সেটা পূরণে বলা যাবে আমরা পূরণ করেছি। এতে মানুষ উন্নয়নের যে ধারা তার সঙ্গে থাকবে বলে মনে করি।

মন্ত্রী আরও  বলেন, চলতি বছরের পহেলা  ডিসেম্বরের যাত্রীবাহী ট্রেন চলবে। একটি আন্তনগর ট্রেন দিয়ে শুরু হবে। একটা মেইল ট্রেন দোহাজারী পর্যন্ত চলাচল করে সেটা পরবর্তীতে কক্সবাজার পর্যন্ত আসবে। পরবর্তীতে পর্যায়ক্রমে মালবাহী ট্রেন চলাচল করবে ।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *