গণপরিবহনে আগুন দিয়ে মানুষ হত্যাকারীদের কোন অবস্থাতেই ছাড় দেওয়া হবে না ———-ডিএমপি কমিশনার

Uncategorized অপরাধ আইন ও আদালত জাতীয় ঢাকা বিশেষ প্রতিবেদন রাজধানী

নিজস্ব প্রতিবেদক ঃ   গত ২৮ অক্টোবর একটি রাজনৈতিক দলের কর্মসূচি ও তৎপরবর্তী বর্ধিত হরতাল-অবরোধের নামে গণপরিবহনে আগুন দিয়ে মানুষ হত্যা কিংবা হত্যার চেষ্টায় জড়িতদের কোন অবস্থাতেই ছাড় দেয়া হবে না বলে জানিয়েছেন ডিএমপি কমিশনার হাবিবুর রহমান বিপিএম (বার), পিপিএম (বার)।


বিজ্ঞাপন

গত মঙ্গলবার সকালে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে গণপরিবহনে আগুন দেওয়ার ঘটনায় আহত পরিবহন শ্রমিক ও যাত্রীদের দেখতে গিয়ে উপস্থিত সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

কমিশনার বলেন, আপনারা দেখেছেন ‘অবরোধ কর্মসূচিতে নৃশংসভাবে মানুষকে কিভাবে পুড়িয়ে হত্যার চেষ্টা করা হয়েছে। তার মধ্যে নাঈম নামে একজন পরিহন শ্রমিককে ঘুমন্ত অবস্থায় পুড়িয়ে হত্যা করা হয়েছে। আহতদের অনেকেই মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে। এখানে যেসব পরিবহন শ্রমিকরা চিকিৎসাধীন রয়েছেন তাদেরকে আর্থিক সহায়তা দেওয়ার ব্যাপারেও তিনি মন্তব্য করেন।

নৃশংসতাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সকল প্রক্রিয়া চলমান রয়েছে এবং ইতোমধ্যেই গণপরিবহনে আগুন দেওয়ার সময় ঢাকা মেট্রোপলিটন পুলিশ হাতে-নাতে ১৩ জনকে গ্রেফতার করেছে এবং অগ্নিসন্ত্রাসের সঙ্গে জড়িত পরবর্তীতে আরও ১৯ জনকে গ্রেফতার করা হয়েছে। যারাই এ কর্মকান্ডের সাথে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত তারা যেখানেই লুকিয়ে থাকুক না কেন কোনও অবস্থাতেই তাদের ছাড় দেওয়া হবে না বলে জানান ডিএমপি কমিশনার।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে কমিশনার বলেন, ‘অবরোধ কিংবা যেকোন পরিস্থিতিতেই ডিএমপির ক্রাইম, গোয়েন্দা ও ট্রাফিকসহ অন্যান্য সকল ইউনিট সতর্কতার সাথে কাজ করে যাচ্ছে। মালিক-শ্রমিকরা আমাদের সঙ্গে রয়েছেন। এরপরও যে চোরাগোপ্তা হামলাগুলো হচ্ছে, তা প্রতিরোধে ঢাকা মেট্রোপলিটন পুলিশ তৎপর রয়েছে।

ডিএমপি কমিশনার বলেন, যেসব স্থান থেকে বাসে যাত্রী ওঠানামা করে সেখানে পুলিশ মোতায়েন করা হয়েছে। এছাড়া, বিভিন্ন চেকপোস্টে বাস থামিয়ে বাসের ভেতরে চেক করা হচ্ছে। গাড়ি যেনো যত্রতত্র ফেলে না রাখে, সেই ব্যাপারে ড্রাইভার কিংবা হেলপারদেরকে আরও সচেতন হতে হবে। এসব হামলা প্রতিরোধে আমাদের পুলিশের সব ইউনিট কাজ করছে।

তফসিল সংক্রান্তে পরিকল্পনা প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমাদের অবশ্যই পরিকল্পনা রয়েছে। আমরা দেখেছি, এর আগে অনেক আন্দোলন-হরতালের নামে সহিংসতা করা হয়েছে। যে ধরনের সমস্যাই আসুক, যে আন্দোলনই আসুক; এসব মোকাবিলা করার সক্ষমতা ঢাকা মেট্রোপলিটন পুলিশের রয়েছে’।

এসময় শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের প্রধান ডা. সামন্ত লাল সেন, ডিএমপির অতিরিক্ত অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস্) ড. খঃ মহিদ উদ্দিন বিপিএম-বার; অতিরিক্ত পুলিশ কমিশনার (লজিস্টিকস্, ফিন্যান্স এন্ড প্রকিউরমেন্ট) মহাঃ আশরাফুজ্জামান বিপিএম; উপ-পুলিশ কমিশনারগণ, বিভিন্ন পদমর্যাদার পুলিশ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *