ককটেল নিক্ষেপ ও বাসে অগ্নিসংযোগ করে নাশকতা সৃষ্টির অন্যতম মূল পরিকল্পনাকারী কে  গ্রেফতার করেছে র‌্যাব-১০

Uncategorized অপরাধ আইন ও আদালত জাতীয় ঢাকা বিশেষ প্রতিবেদন রাজধানী রাজনীতি সারাদেশ

নিজস্ব প্রতিবেদক ঃ   গত ২৮ অক্টোবর  থেকে  তত্ত্বাবধায়ক াসরকার ব্যবস্থা বাস্তবায়ন ও বিএনপি নেতাদের মুক্তির দাবিতে বিএনপি/জামায়ত এর নেতাকর্মীরা অবরোধের নামে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় বাস, ট্রাক, সিএনজি, লেগুনা, এ্যাম্বুলেন্সসহ বিভিন্ন পরিবহন ভাঙচুর ও ককটেল নিক্ষেপ/দাহ্য পদার্থ দ্বারা বাসে অগ্নিসংযোগ করে। এছাড়া আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বেশ কয়েকজন সদস্যদের ইট-পাটকেল নিক্ষেপ করে ও লাঠিসোটা দিয়ে পিটিয়ে আহত করে। এমনকি গত ২৮/ অক্টোবর  নারকীয় তাণ্ডবে একজন পুলিশ কনস্টেবলকে লাঠিসোটা দিয়ে পিটিয়ে ও ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে নৃশংসভাবে হত্যাসহ সারা দেশে ব্যাপক নাশকতা শুরু করে।


বিজ্ঞাপন

এরই অংশ হিসেবে গত বৃহস্পতিবার  ১৬ নভেম্বর অনুমানিক রাত ১০ টা ৫ মিনিটের সময়   মোঃ নূর নবী পাশা সবুজসহ ২০-২৫ জন বিএনপি/জামাতের নেতাকর্মী দলবদ্ধ হয়ে গাড়ি ভাংচুর ও ককটেল নিক্ষেপ এবং দাহ্য পদার্থ দ্বারা বাসে অগ্নিসংযোগসহ বিভিন প্রকার নাশকতা মূলক কার্যকলাপ সংগঠনের উদ্দেশ্যে সমবেত হয়। পুলিশ গোপন সংবাদের ভিত্তিতে উক্ত নাশকতার প্রস্তুতির সংবাদ পেয়ে দ্রুত ঘটনাস্থলে উপস্থিত হলে দুর্বৃত্তরা কৌশলে সেখান থেকে পালিয়ে যায়।

পুলিশ উক্ত ঘটনার তদন্ত করে  আসামীদের শনাক্ত করে মোঃ নূর নবী পাশা @সবুজসহ ১৯ জন এবং অজ্ঞাতনামা আরো বেশ কয়েকজনের বিরুদ্ধে একটি নাশকতার মামলা রুজু করেন যার মামলা নং- ৪৯, তারিখ- ১৭-১১-২০২৩ , ধারা- ৪(২)/৫ আইন শৃঙ্খলা বিঘ্নকারী অপরাধ (দ্রুত বিচার) আইন ২০০২।

এরপর  উল্লেখিত মামলার আসামীদের গ্রেফতারের লক্ষ্যে যাত্রাবাড়ী থানা পুলিশ র‌্যাব-১০ কেরানীগঞ্জকে একটি অধিযাচনপত্র প্রেরণ করে। উক্ত অধিযাচনের ভিত্তিতে র‌্যাব-১০ এর একটি আভিযানিক দল গোয়েন্দা তথ্য ও তথ্য-প্রযুক্তির সহায়তায় উক্ত নাশকতা প্রস্তুতির অন্যতম মূল পরিকল্পনাকারী জিয়া সাইবার ফোর্স এর সাংগঠনিক সম্পাদক মোঃ নূর নবী পাশা @সবুজ এর অবস্থান শনাক্ত করে।

এরই ধারাবাহিকতায় গতকাল শুক্রবার  ১৭ নভেম্বর,   আনুমানিক রাত ৩ টা ১৫ মিনিটের  সময়   র‌্যাব-১০ এর  আভিযানিক দল রাজধানী ঢাকার কদমতলী থানাধীন দনিয়া অভিযান পরিচালনা করে। উক্ত অভিযান পরিচালনা কালে   যাত্রাবাড়ী থানার মামলা নং- ৪৯, তারিখ- ১৭-১১-২০২৩,  ধারা- ৪(২)/৫ আইন শৃঙ্খলা বিঘ্নকারী অপরাধ (দ্রুত বিচার) আইন ২০০২; ককটেল নিক্ষেপ ও বাসে অগ্নিসংযোগ করে নাশকতা সৃষ্টির অন্যতম মূল পরিকল্পনাকারী এজাহারনামীয় পলাতক আসামী মোঃ নূর নবী পাশা @সবুজ (৪০), পিতা-নূর মোহাম্মদ, সাং-দনিয়া, থানা-কমদতলী, ঢাকা’কে মামলা রুজুর ২৪ ঘণ্টার মধ্যে গ্রেফতার করে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে, গ্রেফতারকৃত আসামী উক্ত নাশকতার পরিকল্পনার সাথে তার সম্পৃক্ততার সত্যতা স্বীকার করেছে। এছাড়াও সে ইতোপূর্বে যাত্রাবাড়ী থানা বিএনপির সভাপতি আলহাজ্ব নবী উল্লাহ নবীর নেতৃত্বে রাজধানীর যাত্রাবাড়ী, সায়দাবাদ, ধোলাইপাড়, গোলাপবাগ, ডেমরা, দনিয়াসহ আশপাশের বিভিন্ন এলাকায় গাড়ী ভাঙচুর, বাসে অগ্নি সংযোগসহ বিভিন্ন প্রকার নাশকতা মূলক কার্যক্রমের সাতে সরাসরি জড়িত ছিল বলে জানা যায়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *