কারসাজি’র শেয়ারের চাপ : শেষ বেলায় দরপতন 

Uncategorized অর্থনীতি জাতীয় ঢাকা বানিজ্য বিশেষ প্রতিবেদন রাজধানী

অর্থনৈতিক  প্রতিবেদক  : আজ রবিবার ২৬ নভেম্বর  সপ্তাহের প্রথম কর্মদিবসে শেয়ারবাজারের লেনদেন ঊর্ধ্বমুখী প্রবণতায় থাকলেও কারসাজি’র শেয়ারের চাপে শেষ বেলায় পতন হয়েছে, এ খবর সংশ্লিষ্ট সুত্রের।


বিজ্ঞাপন

বাজার সংশ্লিষ্টদের মতে, আজ পতনের শীর্ষ তালিকায় যেসব শেয়ার উঠে এসেছে, তার সবগুলোই কারসাজির শেয়ার। এসব শেয়ারে মুনাফা তোলার চাপে ঊর্ধ্বমুখী থাকা বাজার শেষ বেলায় পতনে নেমেছে। বাজারে আজ যে পরিমাণ কোম্পানির শেয়ারদর বেড়েছে, তার দ্বিগুণ কোম্পানির শেয়ারদর কমেছে।বাজার বিশ্লেষণে দেখা যায়, আজ বেশ উত্থান প্রবণতায় উভয় শেয়ারবাজারে লেনদেন শুরু হয়।প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ লেনদেনের এক পর্যায়ে সূচক প্রায় ১২ পয়েন্ট বেড়ে যায়।এই সময়ে সাম্প্রতিককালে যেসব শেয়ার নিয়ে কারসাজি চলছে, সেসব শেয়ারের দামও ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন হয়।

কিন্তু দিনের মধ্যভাবে কারসাজির শেয়ারের বড় বিনিয়োগকারীরা মুনাফা তুলতে থাকে। তখন শেয়ার গুলোর দর ক্রমাগত নামতে থাকে। দিনের শেষভাবে ওইসব শেয়ারের বেশিরভাগই প্রায় ক্রেতাশুন্য হয়ে পড়ে। এই সময়ে বাজারে এক ধরনের আতঙ্ক ছড়িয়ে থাকে। ফলে ইতিবাচক প্রবণতায় থাকা শেয়ারবাজার অনিবার্যভাবে পতন প্রবণতায় টার্ন নেয়।

আজ ডিএসইর পতনের শীর্ষ তালিকায় স্থান নিয়েছে এমারেন্ড ওয়েল, কোহিনুর কেমিক্যাল, জিলবাংলা সুগার, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং, ফু-ওয়াং সিরামিক, ঢাকা ডাইং, ইয়াকিন পলিমার, রূপালী লাইফ ইন্সুরেন্স, শ্যামপুর সুগার ও ফু-ওয়াং ফুড লিমিটেড। কোম্পানিগুলোর মধ্যে দু’একটি বাদে বাকি সবগুলোর কোম্পানির শেয়ারই কারসাজির ছোঁয়ায় সাম্প্রতিকালে লেনদেন ও দর বৃদ্ধি তালিকায় ক্রমাগতভাবে জায়গা দখল করে রেখেছে। আজ কোম্পানিগুলোর শেয়ার জোট বেঁধে পতনের তালিকায় স্থান করে নিয়েছে।

আজ ডিএসইর প্রধান সূচক ‘ডিএসইএক্স’ ৪.১১ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২২৯ পয়েন্টে। এছাড়া, ডিএসইর অপর সূচক ‘ডিএসইএস’ ১.১৪ পয়েন্ট কমে ১৩৫১ পয়েন্ট এবং ‘ডিএস-৩০’ সূচক ১.২৯ পয়েন্ট কমে ২১০৫ পয়েন্টে অবস্থান করছে।

আজ ডিএসইতে ৫৪৯ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছে ৩৭০ কোটি ৩৭ লাখ টাকা।

এদিন ডিএসইতে মোট ৩২৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। লেনদেনে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ৫৩টি কোম্পানির, বিপরীতে ৯৩ কোম্পানির দর কমেছে। পাশাপাশি ১৮১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই আজ ৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৪৮৫ পয়েন্টে।

সিএসইতে ১৬১ টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৩৬ টির দর বেড়েছে, কমেছে ৪৪ টির এবং ৮১ টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৮ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *