আধুনিকতার ছোঁয়ায় গ্রাম বাংলার ঐতিহ্য হাতে ভাজা মুড়ি গ্রামীণ জনপদ থেকে আজ বিলুপ্তির পথে

Uncategorized জীবন-যাপন বিশেষ প্রতিবেদন সারাদেশ

আধুনিকতার ছোঁয়ায় গ্রাম বাংলার ঐতিহ্য হাতে ভাজা মুড়ি গ্রামীণ জনপদ থেকে আজ বিলুপ্তির পথে, এখন আর চোখে পড়ে না গ্রামের মুড়ি ভাজার এই দৃশ্য।


বিজ্ঞাপন

 

নিজস্ব প্রতিবেদক  :  আধুনিক জীবনযাত্রা আর পরিবর্তনের ছোঁয়ায় মান্ধাতার আমলের ঐতিহ্য হাতে ভাজা দেশি মুড়ি গ্রামীণ জনপদ থেকে বিলুপ্তির পথে। যান্ত্রিক ব্যবস্থার জাঁতাকলে আর কালের বিবর্তনে হাতে ভাজা মুড়িশিল্প আজ আর গ্রামের পল্লি-প্রান্তরে দেখা যায় না। মাহে রমজানে মুড়ি ছাড়া ইফতার যেন অকল্পনীয়। বিভিন্ন উৎসব-পার্বণে নানান খাবারের সঙ্গে এখনো ওতপ্রোতভাবে মিশে আছে মুড়ির কদর। হাতে ভাজা মুড়ির স্থান দখল করে নিয়েছে কারখানার মেশিনের তৈরি মুড়ি।

কালের পরিক্রমায় আধুনিক সমাজব্যবস্থায় বিভিন্ন স্থানে বেশ কিছু কারখানায় মুড়ি উৎপাদিত হওয়ায় হারিয়ে গেছে সুস্বাদু হাতে ভাজা দেশি মুড়ি। শুধু তা-ই নয়, দেশের বড় বড় নামীদামি কোম্পানিগুলোও মুড়ি তৈরি করে শহর থেকে শুরু করে পল্লির ছোটখাটো দোকানগুলোতে পৌঁছে দিচ্ছে। ফলে এ শিল্প আজ হারিয়ে যাওয়ার পথে।

ভাজা মুড়ি আমাদের একটি ঐতিহ্য। এটা একধরনের শিল্প। কিন্তু আমাদের এই পুরোনো ঐতিহ্য আর শিল্পটি এখন প্রায় বিলুপ্তির পথে। তবে হাতে ভাজা মুড়ির সঙ্গে বর্তমানে কারখানায় তৈরি বিভিন্ন কোম্পানির প্যাকেট মুড়ির তুলনা চলে না। স্বাদে গন্ধে হাতে ভাজা মুড়ি সত্যি অতুলনীয়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *