ঢাকার নিম্ন আয়ের মানুষের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করার দাবি

এইমাত্র জাতীয়

নিজস্ব প্রতিবেদক : ঢাকা শহরে বসবাসরত সকল নিম্ন আয়ের মানুষ বিশেষ করে- অসহায় নারী, শিশু, প্রতিবন্ধী ও প্রবীণদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করা সহ ১২ দফা দাবি জানিয়েছে তিনটি সামাজিক সংগঠন। পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা), কোলিশন ফর দ্য আরবান পুওর (কাপ) এবং বারসিক নামের তিন সামাজিক সংগঠন আসন্ন ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে যারা মেয়র নির্বাচিত হবেন তাদের কাছে এসব দাবি জানায়।
বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে সংগঠনগুলোর পক্ষ থেকে আয়োজিত এক নাগরিক সংলাপে এসব দাবি তুলে ধরা হয়।
বক্তারা বলেন, ফেব্রুয়ারি থেকে আমরা দুইজন নির্বাচিত নগরপিতা পাবো। এ নগর পিতাদের কাছে যেমন ধনী ও মধ্যবিত্তদের অনেক ধরনের প্রত্যাশা রয়েছে, তেমনি এ নগরে বসবাসরত প্রায় ৪০ লাখের অধিক নিম্ন আয়ের বস্তিবাসী ও পথবাসী মানুষদেরও প্রত্যাশা রয়েছে। বেসরকারি গবেষণায় দেখা গেছে, ঢাকা শহরে বসবাসকারী এ মানুষগুলোর অধিকাংশই কোনো না কোনো প্রাকৃতিক দুর্যোগে সর্বস্বান্ত হয়ে বাধ্য হয়েই গ্রাম ছেড়ে শহরে এসেছে।’
তারা আরও বলেন, ‘আমরা সকলেই জানি, এ শহরের বস্তিবাসীরা বিভিন্ন ধরনের পেশায় যুক্ত থেকে শহরটাকে সচল করে রেখেছে। কিন্তু এ দরিদ্র জনগোষ্ঠীর জীবনকে সচল রাখার জন্য রাষ্ট্র কোনো উল্লেখযোগ্য পদক্ষেপ নেয়নি। এ মানুষগুলোই ভোট দিয়ে মেয়রদের নির্বাচিত করেন। বিভিন্ন মিটিং মিছিলে গিয়ে রাজনৈতিক নেতাদের আরও বড় হওয়ার পথকে তৈরি করে দেন। অথচ নির্বাচন শেষ হয়ে গেলেই কেউ এদের খোঁজ নিতে চায় না।’
এ সময় আয়োজক সংগঠনের পক্ষ থেকে আগামীতে নির্বাচিত মেয়রদের কাছে নি¤œ আয়ের মানুষদের জন্য ১২ দফা দাবি তুলে ধরা হয়। উল্লেখযোগ্য দাবিগুলো মধ্যে রয়েছে- শক্তিশালী নগর সরকার এবং নগরের দরিদ্র মানুষদের সব সেবা নিশ্চিত করা; শহরের দরিদ্র মানুষদের জন্য সমাজসেবা অধিদফতর, মহিলা বিষয়ক অধিদফতর, যুব উন্নয়ন অধিদফতরসহ সামাজিক নিরাপত্তা বেষ্টনীর সকল ধরনের কর্মসূচি চালু করা; সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে অন্তর্ভুক্তির প্রক্রিয়াকে সহজ করা; দারিদ্র্যের হার কমানোর জন্য নিম্ন আয়ের মানুষের প্রধান ব্যয়ের খাত যেমন চিকিৎসা, পানি, বিদ্যুৎ ও জ্বালানি বিনামূল্যে ব্যবস্থা করা; নিম্ন আয়ের মানুষদের জন্য ভর্তুকির মূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য ক্রয়ের জন্য কার্ডের ব্যবস্থা করার দাবি জানানো হয়।
নাগরিক সংলাপে উপস্থিত ছিলেন পবার চেয়ারম্যান আবু নাসের খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক দেবাশীষ কুমার কুন্ডু, বারসিক সমন্বয়কারী জাহাঙ্গীর আলম, কাপের নির্বাহী পরিচালক রেবেকা সানইয়াত প্রমুখ।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *