অতীতের সকল রেকর্ড ভঙ্গ করেছে মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর  :  হযরত শাহজালাল আমত্মর্জাতিক বিমানবন্দর থেকে ৮ কেজি ৩’শ গ্রাম কোকেন সহ মালাউ নাগরিক গ্রেফতার 

Uncategorized অপরাধ জাতীয় ঢাকা প্রশাসনিক সংবাদ বিশেষ প্রতিবেদন রাজধানী

নিজস্ব প্রতিবেদক  :  অতীতের সকল রেকর্ড ভঙ্গ করে সম্প্রতি হযরত শাহজালাল আমত্মর্জাতিক বিমানবন্দরে গোপন এক সংবাদের ভিত্তিতে মাদক বিরোধী বিশেষ এক অভিযান পরিচালনা করে ৮ কেজি ৩০০ গ্রাম কোকেনসহ মালাউ এর মহিলা নাগরিক কে গ্রেফতার করেছে মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কর্মকর্তারা, এ খবর সংশ্লিষ্ট সুত্রের


বিজ্ঞাপন

জানা গেছে,  মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর (ডিএনসি) প্রতিষ্ঠার সূচনালগ্ন থেকেই মাদক নিয়ন্ত্রণের লক্ষ্যে অত্যন্ত আন্তরিকতা ও নিষ্ঠার সাথে কাজ করে আসছে। মাদকদ্রব্য উদ্ধার ও মাদক ব্যবসায়ীদের গ্রেফতারসহ মাদকের মরণ ছোবল থেকে তরম্নন সমাজকে রক্ষার জন্য ঢাকা মহানগরীতে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ঢাকা মেট্রোঃ কার্যালয় (উত্তর) এর জোরালো কার্যক্রম অব্যাহত আছে।

এরই ধারাবাহিকতায় গোয়েন্দা তথ্যের ভিত্তিতে পরিচালক (অপারেশনস্ ও গোয়েন্দা),মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর জনাব তানভীর মমতাজ মহোদয়ের সার্বিক নিদের্শনায় এবং অতিরিক্ত পরিচালক,  মজিবুর রহমান পাটওয়ারী ও ঢাকা মেট্রো কার্যালয় (উত্তর) এর উপপরিচালক  মোঃ আবুল হোসেন এর তত্ত্বাবধানে এবং পরিদর্শক,  দেওয়ান মোহাম্মদ জিলস্নুর রহমান এর নেতৃত্বে একটি চৌকশ টিম গঠন করে গত ২৪ জানুয়ারি, অভিযান পরিচালনা করে ঢাকার হযরত শাহজালাল আমত্মর্জাতিক বিমানবন্দরের অভ্যমত্মর থেকে বিমানবন্দরে কর্মরত ইমিগ্রেশন পুলিশ, এভিয়েশন সিকিউরিটি, এপিবিএন, কাস্টমস এর উপস্থিতিতে প্রায় ৮ কেজি ৩০০ গ্রাম কোকেনসহ মালাউ এর মহিলা নাগরিক গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃত আসামীদের তথ্যঃ  NOMTHANDAZO TOWERA SOKO (35), Town Name-Namatapa, District: Blantyre, Counrty: MALAWI, Passport NO. MB 023398.

চক্রটিকে যেভাবে গ্রেফতার করা হয় :  কোকেন চোরাচালানের আমত্মর্জাতিক সিন্ডিকেটের দেশী ও বিদেশী সক্রিয় কয়েকজন সদস্য বাংলাদেশকে ট্রানজিট হিসেবে ব্যবহার করার উদ্দেশ্যে কোকেনের একটি বৃহৎ চালান আফ্রিকা থেকে কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইট যোগে একজন আফ্রিকান নাগরিকের মাধ্যমে ঢাকায় আসবে মর্মে অধিদপ্তর গোয়েন্দা তথ্য প্রাপ্ত হয়। এরপর  উক্ত সংবাদের ভিত্তিতে একটি টিম গঠন করে ঢাকা হযরত শাহজালাল আমত্মর্জাতিক বিমানবন্দর এর ৮ নং টার্মিনালের বোর্ডিং ব্রিজ এলাকায় অবস্থান করা হয়। গোপন সংবাদ মতে উক্ত স্থানে কাতার এয়ারলাইনসের ফ্লাইট নং-QR-638 যোগে Malawi থেকে আগত যাত্রী NOMTHANDAZO TOWERA SOKO (35) অবতরণ করলে নিচ তলায় ভিসা অন এ্যারাইভাল ডেস্কে সে দীর্ঘক্ষণ যাবৎ উক্ত স্থানে অবস্থান করে। তার গতিবিধি পর্যবেক্ষণ করে সন্দেহজনক হওয়ায় তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। জিজ্ঞাসাবাদে সে স্বীকার করে লাগেজে অবৈধ মাদকদ্রব্য কোকেন আছে। পরবর্তীতে লাগেজের ভিতরে বিশেষভাবে রাত ৮ কেজি ৩০০ গ্রাম কোকেন উদ্ধার করা হয়।

ব্যবসার কৌশল ঃ কোকেন চোরাচালানের আমত্মর্জাতিক সিন্ডিকেটের দেশী ও বিদেশী সক্রিয় কয়েকজন সদস্য বাংলাদেশকে ট্রানজিট হিসেবে ব্যবহারের অপচেষ্টা চালাচ্ছে। ধৃত আসামীকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, দেশী-বিদেশী চক্র কোকেন পাচারের সাথে জড়িত।

গ্রেফতারকৃত আসামীদের বিরম্নদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, ২০১৮ (সংশোধিত ২০২০) মোতাবেক সংশিস্নষ্ট থানায় মামলা দায়ের পূর্বক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ঢাকা মেট্রোঃ কার্যালয় (উত্তর) কর্তৃক ভবিষ্যতে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

মাদকের বিরম্নদ্ধে মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত ‘শূন্য সহিষ্ণুতা’ নীতি বাসত্মবায়নে তথা মাদক মুক্ত বাংলাদেশ গড়তে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর (ডিএনসি) বদ্ধপরিকর।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *