ঢাকা আন্তর্জাতিক বানিজ্য মেলায় অংশগ্রহণকারী ব্যাবসায়ী ও অংশীজনের সাথে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত

Uncategorized আইন ও আদালত জাতীয় ঢাকা প্রশাসনিক সংবাদ বিশেষ প্রতিবেদন রাজধানী

নিজস্ব প্রতিবেদক  :  ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০২৪ এ অংশগ্রহণকারী বিভিন্ন পর্যায়ের ব্যবসায়ী ও অংশীজনের অংশগ্রহণে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের  ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে, এ খবর সংশ্লিষ্ট সুত্রের।


বিজ্ঞাপন

জানা গেছে,  গতকাল শনিবার  ১০ ফেব্রুয়ারি  সন্ধ্যা ৭ টায় বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্র, পূর্বাচল, নারায়ণগঞ্জ-এ জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০২৪ এ অংশগ্রহণকারী বিভিন্ন পর্যায়ের ব্যবসায়ী ও অংশীজনের অংশগ্রহণে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ বিষয়ে মেলা প্রাঙ্গণে অবস্থিত ইপিবির মাল্টি পারপাস সেন্টারে মতবিনিময় সভা আয়োজন করা হয়।  উক্ত  মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) এ. এইচ. এম. সফিকুজ্জামান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মন্ত্রীপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব জাহেদা পারভীন, এক্সপোর্ট প্রমোশন ব্যুরো(ইপিবি) এর সচিব বিবেক সরকার, অধিদপ্তরের পরিচালক (কার্যক্রম ও গবেষণাগার)  ফকির মুহাম্মদ মুনাওয়ার হোসেনসহ অধিদপ্তরের প্রধান কার্যালয়, ঢাকা বিভাগীয় কার্যালয়, ঢাকা জেলা কার্যালয় ও নারায়ণগঞ্জ জেলা কার্যালয়ের কর্মকর্তাবৃন্দ, মেলায় অংশগ্রহণকারী বিভিন্ন ব্যবসায়ীবৃন্দসহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ। সভাটি উপস্থাপনা করেন অধিদপ্তরের উপপরিচালক (কার্যক্রম) আতিয়া সুলতানা।

স্বাগত বক্তব্যে অধিদপ্তরের পরিচালক (কার্যক্রম ও গবেষণাগার)  ফকির মুহাম্মদ মুনাওয়ার হোসেন মতবিনিময় সভায় উপস্থিত সকলকে ধন্যবাদ জানান। তিনি বলেন, আজকের এই মতবিনিময় সভার মাধ্যমে অধিদপ্তরের সাথে ব্যবসায়ীদের সেতুবন্ধন রচনা হলো। তিনি আরও বলেন, আমরা ব্যবসায়ী সম্প্রদায়সহ সকলে সম্মিলিতভাবে কাজ করলে ভোক্তা অধিকার নিশ্চিত করা সম্ভব হবে। এক্ষেত্রে তিনি সকলের স্বতস্ফুর্ত অংশগ্রহণ ও সহযোগিতা কামনা করে তাঁর বক্তব্য শেষ করেন।

ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ বিষয়ে একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন অধিদপ্তরের সহকারী পরিচালক(প্রচার) মোঃ শাহ আলম।এরপর  অধিদপ্তরের সার্বিক কার্যক্রম সম্পর্কে একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। আলোচনায় অধিদপ্তরের ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল মেলায় বিগত দিনে পরিচালিত অভিযানে প্রাপ্ত অসঙ্গতিসমূহ সম্পর্কে সভায় অবহিত করেন। তিনি বলেন, ভোক্তা স্বার্থ সংরক্ষণ করে সংশ্লিষ্ট আইন মেনে ব্যবসা পরিচালনা করলে অধিদপ্তর তাঁদের সুরক্ষা প্রদান করবে।

সভায় অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক বিকাশ চন্দ্র দাস অধিদপ্তর কর্তৃক পরিচালিত অভিযানে মেলায় বিভিন্ন প্রতিষ্ঠানে প্রাপ্ত অসঙ্গতিসমূহের মধ্যে খাবারের মূল্য বেশি নেয়া সম্পর্কে বেশি অভিযোগ করা হয়েছে মর্মে সভায় অবহিত করেন। তিনি ভোক্তা অধিকার ক্ষুন্ন হয় এমন কার্যক্রম থেকে বিরত থাকার জন্য ব্যবসায়ীদের অনুরোধ জানান।

আলোচনায় এক্সপোর্ট প্রমোশন ব্যুরো(ইপিবি) এর সচিব জনাব বিবেক সরকার সভায় উপস্থিত সকলকে ঢা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০২৪ এর পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানান। তিনি মেলায় ভোক্তা অধিকার রক্ষার পাশাপাশি ভোক্তা-ব্যবসায়ীদের মধ্যে একটা শৃঙ্খলাপূর্ণ সম্পর্ক স্থাপনে অধিদপ্তরের কার্যক্রমের প্রশংসা করেন। তিনি মেলায় বাকি সময়টুকু শৃঙ্খলাপূর্ণ পরিবেশ বজায় রাখতে সকলের সহযোগিতা কামনা করেন।

সভায় মন্ত্রীপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব জাহেদা পারভীন অধিদপ্তরের সাম্প্রতিক কার্যক্রমের প্রশংসা করে বলেন, এই সভার উদ্দেশ্য কঠোর অবস্থানে না গিয়ে ব্যবসায়ীদের সচেতন করা। তিনি অধিদপ্তর ও মেলায় ব্যবসায়ীবৃন্দের সাফল্য কামনা করে তাঁর বক্তব্য শেষ করেন।

আলোচনায় অধিদপ্তরের মহাপরিচালক সভা আয়োজনে সার্বিক সহযোগিতা করার জন্য এক্সপোর্ট প্রমোশন ব্যুরো সংশ্লিষ্ট সকলকে অধিদপ্তরের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। এছাড়াও তিনি সভায় উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন, গতবছর মেলায় তিনি অভিযানে বিভিন্ন খাবারের প্রতিষ্ঠানসমূহে যে অস্বাস্থ্যকর পরিবেশ দেখেছিলেন এ বছর তার চেয়ে অপেক্ষাকৃত ভালো পরিবেশ পাওয়া গিয়েছে।

তিনি ব্যবসায়ীদের প্রতিষ্ঠানের পরিবেশ আরেকটু উন্নত করার অনুরোধ জানান। তিনি সভায় ভোক্তা অধিকার বিরোধী বিভিন্ন কার্যক্রমের স্বরূপ তুলে ধরেন। তিনি আরও বলেন, ব্যবসায়ীগণ সচেতন হলে এবং সচেতন সৎ ব্যবসায়ীদের সুরক্ষা প্রদান করা গেলে ভোক্তা অধিকার সংরক্ষণ নিশ্চিত করা সম্ভব হবে।

তিনি সভায় অংশগ্রহণকারী সদস্যদের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন। সবশেষে  তিনি সকলের সমন্বিত কার্যক্রম ও সার্বিক সহযোগিতায় ভোক্তাবান্ধব বাণিজ্য মেলা হবে মর্মে আশাবাদ ব্যক্ত করে উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *