বইমেলায় পাওয়া যাচ্ছে শাহনেওয়াজ শাহ্ এর কবিতার বই “কলম সৈনিক”

Uncategorized জাতীয় ঢাকা বিশেষ প্রতিবেদন রাজধানী সারাদেশ সাহিত্য-সংস্কৃতি

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি  :  অমর একুশে বইমেলায় পাওয়া যাচ্ছে শাহনেওয়াজ শাহ্ এর দ্বিতীয় বই ‘কলম সৈনিক’। মোট ৫৫ টি কবিতা নিয়ে সাজানো হয়েছে বইটি। বইটির ক্যানভাসে লেখক কাব্যের মাধ্যমে সামাজিক প্রেক্ষাপট, মানব চরিত্র ও জীবনের আনুসঙ্গিক বিভিন্ন অসঙ্গতির চিত্র তুলে ধরেছেন। বইটির প্রচ্ছদ ডিজাইন করেছেন সজীব কুমার। নির্বাণ প্রাকশ থেকে প্রকাশ হওয়া বইটির মূল্য ধরা হয়েছে ২৪০ টাকা। বইমেলার ১৬ নম্বর গণপ্রকাশন এবং স্বনির্ভর প্রকাশনীর নিজস্ব স্টলে পাওয়া যাচ্ছে বইটি।


বিজ্ঞাপন

লেখক শাহনেওয়াজ শাহ্ লেখালেখি শুরু করেন ২০১৮ সালের শুরুর দিকে। কলেজে পড়ার সময় থেকেই তার লেখা প্রকাশ হতে থাকে। বিশ্ববিদ্যালয়ে ভর্তির পর পড়াশোনার পাশাপাশি সাংবাদিকতাও শুরু করেন তিনি।বিভিন্ন পত্রিকায় ফিচারের পাশাপাশি বিভিন্ন কবিতা ও গল্পও লিখেন তিনি। লেখকের পূর্ব প্রকাশিত বই “বদলে যাবো, বদলে দিবো” ২০২১ সালে অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে। এই তরুণ লেখকের প্রকাশিতব্য বই “শেষ ঠিকানা”। তিনি ভবিষ্যতে আরো অনেক বই রচনা করার এবং সাহিত্য চর্চা করার প্রত্যয় ব্যক্ত করেছেন।

তরুণ লেখক, সাংবাদিক ও সংগঠক শাহনেওয়াজ শাহ্ এর জন্ম ২৭ ফেব্রুয়ারি ২০০০ খ্রিস্টাব্দে। তিনি ব্রাহ্মণবাড়িয়া জেলার বিজয়নগর উপজেলার ছতরপুর গ্রামে জন্মগ্রহন করেন। তার পিতা মোঃ বেনুজীর শাহ্ পেশায় একজন কৃষক ও মাতা উম্মে কুলসুম গৃহিণী। বর্তমানে তিনি ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজের উদ্ভিদবিজ্ঞান বিভাগে সম্মান চতুর্থ বর্ষে অধ্যয়নরত।

তিনি বেশ কয়েকটি জাতীয় ও স্থানীয় পত্রিকাতে কাজ করেছেন। তার মধ্যে উল্লেখযোগ্য জাতীয় দৈনিক তৃতীয় মাত্রা, জাতীয় দৈনিক অগ্নিশিখা, জাতীয় দৈনিক পর্যবেক্ষণ, জাতীয় দৈনিক মতপ্রকাশ, দৈনিক ফুলতলা প্রতিদিন, স্থানীয় দৈনিক দিনদর্পন, পাক্ষিক আলোর সারথি, পাক্ষিক ভয়েস অব ব্রাহ্মণবাড়িয়া ইত্যাদি। এছাড়াও তিনি বহুল প্রচারিত অনলাইন নিউজ পোর্টাল দৈনিক প্রাণকণ্ঠ এর সম্পাদক ও প্রকাশক।

কবি ও লেখক শাহনেওয়াজ শাহ্ বলেন, বই সভ্যতার প্রতিক। নিজের জ্ঞানকে সমৃদ্ধ ও বিকশিত করতে বই পড়ার বিকল্প নেই। একজন লেখক হয়ে উঠার পূর্ব শর্তই হচ্ছে প্রচুর বই পড়তে হবে। একটি কবিতার মাধ্যমে বিপ্লব ঘটানো সম্ভব। একটি গল্পের মাধ্যমে একটি জীবন পরিবর্তন করা সম্ভব। পাঠকদের প্রতি বই মেলায় আসার, দেখার ও বই কিনার আহ্বান রইল।

ব্রাহ্মণবাড়িয়া সাংবাদিক সমিতির সভাপতি মো.জুয়েল মিয়া বলেন, বহুগুণে গুণান্বিত তরুণ লেখক ও কবি শাহনেওয়াজ শাহ্ ব্রাহ্মণবাড়িয়া সাংবাদিক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করছেন। তার লেখায় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বিদ্রোহের প্রতিধ্বনি শুনা যায়। সমাজের অন্যায়, অনিয়ম ও অবিচারের বিরুদ্ধে তার লেখা দেশরক্ষায় নিয়োজিত সৈনিকের অস্ত্রের মতো চলমান থাকুক। তার প্রতি বিপ্লবী ভালোবাসা রইল।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *