শিশুদের সড়ক নিরাপত্তা নিয়ম অনুসরণে সচেতনতা বাড়াতে বইমেলায় ডিএমপি ও সিসিমপুরের যৌথ উদ্যোগ

Uncategorized জাতীয় ঢাকা প্রশাসনিক সংবাদ বিশেষ প্রতিবেদন রাজধানী

নিজস্ব প্রতিবেদক  :  তরুণদের জীবন রক্ষায় গুরুত্বপূর্ণ অবদান রাখতে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এবং শিশুদের জনপ্রিয় সিরিজ সিসিপুরের নির্মাতা প্রতিষ্ঠান, সিসেমি ওয়ার্কশপ বাংলাদেশ (এসডব্লিউবি)- স্কুলের শিশুদের মধ্যে সড়ক নিরাপত্তা সচেতনতা বাড়ানোর লক্ষ্যে একটি অগ্রণী অংশীদারিত্ব ঘোষণা করতে পেরে আনন্দিত। এটি চলমান ডিআরএসপি প্রকল্পের অংশ, যাতে অর্থায়ন করছে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)।


বিজ্ঞাপন

এই অংশীদারিত্বের আনুষ্ঠানিক সূচনা হয় ২০২৪ সালের ২৩ ফেব্রুয়ারি অমর একুশে বইমেলায় জনপ্রিয় সিসিমপুর চরিত্রের লাইভ শো-এর মাধ্যমে। অনুষ্ঠানে ডিএমপির অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মোঃ মুনিবুর রহমান এবং এসডব্লিউবির ডিরেক্টর-প্রোগ্রামস অ্যান্ড বিজনেস ডেভেলপমেন্ট আবু সাইফ আনসারিসহ জাইকা ও ডিআরএসপি-র প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

নিরাপদ সড়ক অভ্যাস অনুশীলনের গুরুত্বের উপর জোর দিয়ে শিশু ও তাদের অভিভাবকদের কাছে ডিএমপির কর্মকর্তাগণের পাশাপাশি সিসিমপুর চরিত্রগুলির দ্বারা মূল সড়ক নিরাপত্তা বার্তা দেয়ার মাধ্যমে অনুষ্ঠানটি হাইলাইট করা হয়েছিল।

২০২৩ সালের ২২ নভেম্বর ডিএমপি এবং এসডব্লিউবির মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এর অংশ হিসেবে রাজধানী ঢাকার শিক্ষার্থীদের মধ্যে নিরাপদ সড়ক পারাপারের অভ্যাস গড়ে তুলতে বিনোদনের মাধ্যমে শিশুদের উপযোগী নানা ধরনের শিক্ষণীয় ও সচেতনামূলক ভিডিও নির্মাণ করবে সিসিমপুর। এছাড়াও এ বিষয়ক নানা ধরনের প্রচারণামূলক কার্যক্রম চলানো হবে, যার মধ্যে থাকবে শিশুদের উপযোগী লিফলেট, রোড সাইন, স্টোরিবোর্ড এবং নিরাপদে সড়ক পারাপার বিষয়ক বিভিন্ন ধরনের শিক্ষা উপকরণ।

২০২২ সালের মার্চ থেকে জাইকা টেকনিক্যাল কো-অপারেশন প্রজেক্টের আওতায় ঢাকা রোড ট্রাফিক সেফটি প্রজেক্ট (ডিআরএসপি) বাস্তবায়ন করছে ডিএমপি। তিন বছর মেয়াদী এই প্রকল্পের মূল লক্ষ্য রাজধানী ঢাকায় সর্বাত্মক সড়ক নিরাপত্তা ব্যবস্থা বাস্তবায়নে ডিএমপি’র সক্ষমতা বৃদ্ধি করা।

সিসেমি ওয়ার্কশপ বাংলাদেশ (এসডব্লিউবি) একটি আন্তর্জাতিক বেসরকারী সংস্থা, সিসিমপুর নামে শিশুদের টেলিভিশন সিরিজের প্রযোজক, এবং এটি একটি জনপ্রিয় অনুষ্ঠান যা ইতিবাচক পরিবর্তন নিয়ে শিক্ষামূলক এবং বিনোদনমূলক বিষয়বস্তু সহ শিশুদের কাছে পৌঁছানোর একটি কার্যকর এবং অর্থবহ মাধ্যম।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *