সিলেটের হবিগঞ্জে নিরাপদ খাদ্যের মোবাইল কোর্ট  : ৩ টি প্রতিষ্ঠান কে ৪ লাখ টাকা জরিমানা 

Uncategorized অপরাধ আইন ও আদালত প্রশাসনিক সংবাদ বিশেষ প্রতিবেদন সারাদেশ সিলেট

সিলেটের হবিগঞ্জে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের মোবাইল কোর্ট পরিচালনার কিছু দৃশ্য।


বিজ্ঞাপন

 

নিজস্ব প্রতিনিধি (সিলেট) :  আজ রবিবার  ২৫ ফেব্রুয়ারী,  বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সোহেল রানা এর নেতৃত্বে সিলেটের  হবিগঞ্জ জেলায় বিসমিল্লাহ বেকারী, জয়দ্বীপ মিষ্টান্ন ভান্ডার সহ বেশ কিছু খাদ্য স্থাপনায় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

উক্ত মোবাইল কোর্ট পরিচালনা  কালে বিসমিল্লাহ বেকারী, কামরাপুর ব্রিজ, হবিগঞ্জ সদর, হবিগঞ্জে খুবই নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য প্রস্তুত ও মজুদ অবস্থায় পাওয়া যায়। এছাড়া লেবেলবিহীন ও অনুনমোদিত খাদ্যসামগ্রী মজুদ করতে দেখা যায়। প্রতিষ্ঠানটিতে তাদের প্রিমিসেস লাইসেন্স, খাদ্যকর্মীদের স্বাস্থ্য সনদ, পেস্ট কন্ট্রোল এর প্রমাণক প্রদর্শনে ব্যর্থ হয়। এ সকল অপরাধে নিরাপদ খাদ্য আইন ২০১৩ এর বিধান অনুযায়ী প্রতিষ্ঠানটিকে ১,৫০,০০০ (এক লক্ষ পঞ্চাশ হাজার টাকা) জরিমানা করা হয় এবং তাৎক্ষণিকভাবে তা আদায় করা হয়।

মোবাইল কোর্ট  পরিচালনাকালে রেস্তোরাঁ কর্তৃপক্ষকে খাদ্যদ্রব্য সংরক্ষণ, প্রক্রিয়াকরণ, মজুদ ও বিক্রয়ে নিরাপদ খাদ্য আইনের সংশ্লিষ্ট বিধি অনুযায়ী পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখা, খাদ্য সংরক্ষন ও ভোক্তাদের স্বাস্হ্য ঝুঁকি এড়াতে নিয়ম মানতে নির্দেশনা দেয়া হয় এবং নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে করণীয় সম্পর্কে দিকনির্দেশনা সংবলিত পোস্টার প্রদান করা হয়।

এছাড়া জয়দ্বীপ মিষ্টান্ন ভান্ডার অনুমোদনহীন ও লাইসেন্স ছাড়া প্রতিষ্ঠানটি নষ্ট ফ্রিজে ছানা সংরক্ষণ ও অস্বাস্থ্যকর পরিবেশে মিষ্টান্ন তৈরীরত অবস্থায় পাওয়া যায়। এছাড়া ট্রেড লাইসেন্স, প্রিমিসেস লাইসেন্স, খাদ্যকর্মীদের স্বাস্থ্য সনদ, প্রদর্শনে ব্যর্থ হয়। এ সকল অপরাধে নিরাপদ খাদ্য আইন ২০১৩ এর বিধান অনুযায়ী প্রতিষ্ঠানটিকে ১,০০,০০০  (এক লক্ষ) টাকা জরিমানা করা হয় এবং তাৎক্ষণিকভাবে তা আদায় করা হয়। প্রতিষ্ঠান দুইটিতে মোট জরিমানা আদায় ২৫০০০০ ( দুই লক্ষ পঞ্চাশ হাজার) টাকা

পরবর্তীতে শহরের কোর্টস্টেশনে অবস্থিত জহুর আলী রেস্তোরাঁ, আইয়ুব আলী রেস্তোরাঁ, হবিগঞ্জ পানসি রেস্তোরাঁয় নিরাপদ খাদ্য আইন ২০১৩ বিষয়ে সচেতনতা বৃদ্ধি ও লিফলেট বিতরণ করা হয়।

অভিযান পরিচালনা কালে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের নিরাপদ খাদ্য অফিসার মো: শাকিব হোসাইন, জেলা নিরাপদ খাদ্য পরিদর্শক  ফরিদা ইয়াসমিন এবং বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের অন্যান্য সাপোর্ট স্টাফ এবং হবিগঞ্জ জেলা পুলিশ সদস্যবৃন্দের একটি চৌকস টিম উপস্থিত ছিলেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *