কুমিল্লায় শিশু আঃ রহমানকে অপহরণ করে হত্যার দায়ে তিনজনের মৃত্যুদণ্ড; একজনের যাবজ্জীবন

Uncategorized আইন ও আদালত গ্রাম বাংলার খবর প্রশাসনিক সংবাদ বিশেষ প্রতিবেদন সারাদেশ

নিজস্ব প্রতিবেদক (কুমিল্লা)  :  ২০২১ সালে শিশু আব্দুর রহমান (৫) কে পূর্ব পরিকল্পিতভাবে অপহরণের পর দাবীকৃত মুক্তিপণ না পেয়ে হত্যার দায়ে তিনজনকে মৃত্যুদণ্ড এবং একজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন কুমিল্লার আদালত।


বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৭ মার্চ) দুপুরবেলা কুমিল্লার বিজ্ঞ জননিরাপত্তা বিঘ্নকারী অপরাধ দমন ট্রাইবুনাল (জেলা ও দায়রা জজ) এর বিচারক মোছাঃ মরিয়ম-মুন-মুঞ্জুরী এ রায় দেন।

মৃত্যু দণ্ডপ্রাপ্ত আসামি হলেন কুমিল্লা মুরাদনগর উপজেলাধীন বোড়ারচর গ্রামের মোঃ বাতেন বেপারির ছেলে মোঃ ময়নাল হোসেন (৩৩), আবু মুসা’র ছেলে মোঃ নাজমুল হাছান (৩০) ও মোঃ ছালামত খানের ছেলে মোঃ শাহীন খান @ শাহীন মিয়া (২০) এবং যাবজ্জীবন কারাদণ্ড প্রাপ্ত আসামি হলেন একই গ্রামের মোঃ মজিবুর রহমানের মোঃ রবিউল হাসান (৩৪)।
মামলার বিবরণে জানাযায়- ২০২১ সালের ২০ ফেব্রুয়ারী দিবাগত-রাত ১২টার পরদিন রাত সোয়া ৩টার যেকোন সময় বাদীর বসত ঘর হতে ভিকটিম মোঃ আব্দুর রহমান (৫) কে অপহরণ করে মুক্তিপণ দাবি করিলে আসামিদেরকে ৩৬ হাজার টাকা দেওয়ার পরও তাঁকে হত্যা করে।

পরবর্তীতে বাদী সম্ভাব্য স্থানে অনেক খোজাখুজি করে না পেয়ে ২৪ ফেব্রুয়ারী এ ব্যাপারে নিহতের পিতা ওমান প্রবাসী কুমিল্লা মুরাদনগর উপজেলার গাংগাটিয়া গ্রামের মৃত আবু তাহের এর ছেলে মোঃ ফারুক মিয়া (৩৬) বাদী হয়ে অজ্ঞাতনামা আসামি করে মুরাদনগর থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইন, ২০০০ ( সং/০৩) এর ৭/৩০ ধারার বিধানমতে একটি অভিযোগ দায়ের করিলে তদন্তকারী কর্মকর্তা এসআই মোঃ হামিদুল ইসলাম তথ্য প্রযুক্তি ব্যবহার করে আসামি মোঃ ময়নাল

হোসেনকে গ্রেফতার করে এবং সে স্বীকারোক্তিমূলক জবানবন্দি প্রদান করে অপরাপর আসামিদের নাম বলে। পরে ২০২২ সালের ২৩ জানুয়ারি দঃ বিঃ ৩৮০/৩৮৬/৩০২/২০১/৩৪ ধারার বিধানমতে অভিযোগপত্র দাখিল করিলে ২০২২ সালের ১ সেপ্টেম্বর আসামিদের বিরুদ্ধে সংশ্লিষ্ট ধারায় অভিযোগ গঠনক্রমে রাষ্ট্রপক্ষে মানীত ২৯ জন সাক্ষীর মধ্যে ১১জনের সাক্ষ্য গ্রহণ শেষে যুক্তিতর্ক শুনানি অন্তে এবং আসামি মোঃ ময়নাল হোসেনের স্বীকারোক্তিমূলক জবানবন্দি পর্যালোচনাক্রমে আসামি মোঃ ময়নাল হোসেন, মোঃ নাজমুল হাছান ও মোঃ শাহীন খানের বিরুদ্ধে আনীত অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় তাদেরকে মৃত্যুদণ্ড এবং আসামি মোঃ রবিউল হাসানকে যাবজ্জীবন কারাদণ্ডসহ সেই সাথে প্রত্যেককে ১০ হাজার টাকা করে অর্থদণ্ড প্রদান করেন আদালত।

এছাড়া একই উপজেলার শুশুন্ডা গ্রামের মোঃ হোসেন এর ছেলে আলাউদ্দিন (৩১) এর বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাঁকে বেকসুর খালাস প্রদান করেন।

রায় ঘোষণাকালে আদালত কাঠগড়ায় উপস্থিত ছিলেন দন্ডপ্রাপ্ত আসামি মোঃ ময়নাল হোসেন (৩৩), মোঃ নাজমুল হাছান (৩০) ও মোঃ রবিউল হাসান (৩৪) সহ খালাসপ্রাপ্ত আসামি আলাউদ্দিন এবং অপর আসামি মোঃ শাহীন খান @ শাহীন মিয়া (২০) অনুপস্থিত ছিলেন।

রায়ে সন্তোষ প্রকাশ করে রাষ্ট্রপক্ষের বিজ্ঞ স্পেশাল পিপি এডভোকেট মোঃ মোবারক হোসেন বলেন, আমরা আশা করছি মহামান্য হাইকোর্ট এ রায় বহাল রেখে দ্রুত কার্যকর করবেন এবং আসামি পক্ষে নিযুক্তীয় কৌশলী বলেন রায়ে কপি হাতে পেয়ে শীঘ্রই উচ্চ আদালতে আপীল করবো।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *