রমজানে নিরাপদ ইফতার নিশ্চিতে বিএফএসএ- এর প্রশিক্ষণ অনুষ্ঠিত

Uncategorized কর্পোরেট সংবাদ জাতীয় ঢাকা বিশেষ প্রতিবেদন রাজধানী

নিজস্ব প্রতিবেদক  :  আসন্ন পবিত্র মাহে রমজানে রোজাদারদের জন্য নিরাপদ ও স্বাস্থ্যসম্মত ইফতার প্রস্তুত ও বিক্রয় নিশ্চিত করতে দুই শতাধিক বিক্রয়কর্মীদের নিয়ে এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। প্রশিক্ষণে ভেজাল ও ক্ষতিকর রাসায়নিকমুক্ত ইফতার প্রস্তুতসহ নানান বিষয়ে হাতে-কলমে প্রশিক্ষণ দেয়া হয়। সেই সঙ্গে ইফতার প্রস্তুতের পাশাপাশি খাদ্য গ্রহণের বিভিন্ন নিয়ম-নীতি সম্পর্কে জানানো হয়।


বিজ্ঞাপন

রবিবার ১০ মার্চ, বিকলে রাজধানীর জিগাতলা সীমান্ত কনভেনশন হলে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের আয়োজনে এই কর্মশালাটি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা-১০ আসনের সংসদ সদস্য চিত্রনায়ক ফেরদৌস আহমেদ।

চিত্রনায়ক ফেরদৌস আহমেদ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা ও আগামীর স্মার্ট বাংলাদেশ গড়তে নাগরিকদের স্মার্ট হতে হবে। নিরাপদ খাদ্য গ্রহণের চর্চা ব্যতিত স্মার্ট নাগরিক তৈরি করা সম্ভব নয়। তাই রমজানে সকলের মাঝে নিরাপদ খাদ্য পৌছে দিতে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের পাশাপাশি সকল ব্যবসায়ীকে এগিয়ে আসতে হবে। সকলের যৌথ প্রচেষ্টায় সুখি সমৃদ্ধ সোনার বাংলাদেশ গড়া সম্ভব হবে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য আবু নূর মো. শামসুজ্জামান বলেন, জনস্বার্থে রাজধানী ঢাকাকে ৬টি জোনে ভাগ করে ৬০০ জন এবং সারাদেশে প্রায় ৫ হাজার জন খাদ্য ব্যবসায়ীকে প্রশিক্ষণ প্রদান করা হবে।

অনুষ্ঠানে রমজানে ইফতার প্রস্তুতকারক ও বিক্রেতাদের মধ্যে রোজাদারদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে নিরাপদ ইফতার প্রস্তুতে বিভিন্ন বিষয় তুলে ধরা হয়। এছাড়াও প্রশিক্ষণ কর্মসূচিতে ভেজাল ও ক্ষতিকর রাসায়নিকমুক্ত ইফতার প্রস্তুত বিষয়ে হাতে-কলমে প্রশিক্ষণ দেয়া হয়। সেই সঙ্গে খাদ্যগ্রহণের বিভিন্ন নিয়ম-নীতি জানানো হয়। এছাড়াও নিরাপদ খাদ্য আইন, ২০১৩-এর বিভিন্ন ধারা সম্পর্কে খাদ্যকর্মীদের জানানো হয়। পাশাপাশি নিরাপদ উপায়ে খাদ্য সংরক্ষণ, পোড়া তেল ব্যবহারের সাস্থ্য ঝুঁকি ও ভাজা-পোড়া খাদ্যের পরিবর্তে সাস্থ্যসম্মত ইফতার প্রস্তুত সম্পর্কে প্রশিক্ষণে সকলে শিখানো হয়।

অনুষ্ঠানে রিসোর্স পারসন হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের উপ-পরিচালক রেবেকা খান, নিরাপদ খাদ্য অফিসার মেহরীন যারীন তাসনিম, মনিটরিং অফিসার ইসফাক ওয়াহেদ বিন রহিম এবং আব্দুল হান্নানসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকতাবৃন্দ উপস্থিত ছিলেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *