দুই সিটিতে আওয়ামী লীগের বিজয় সুনিশ্চিত: জয়

এইমাত্র জাতীয় রাজধানী রাজনীতি

নিজস্ব প্রতিবেদক : ঢাকার দুই সিটি নির্বাচনে নৌকার প্রার্থীদের সুনিশ্চিত বিজয় দেখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্যপ্রযুক্তি উপদেষ্টা ও তার ছেলে সজীব ওয়াজেদ জয়।


বিজ্ঞাপন

বৃহস্পতিবার রাতে নিজের ভেরিফাইড ফেসবুক পেজে এ নিয়ে একটি পোস্ট দেন তিনি। পোস্টে জয় জানান, তার নিয়োজিত একটি টিমের পরিচালনায় জনমত জরিপ বলছে ঢাকা দক্ষিণ সিটিতে ৫৪ দশমিক ৩ শতাংশ ভোট পেয়ে শেখ ফজলে নূর তাপস এবং ঢাকা উত্তরে ৫০ দশমিক ৭ শতাংশ ভোট পেয়ে নৌকার প্রার্থী আতিকুল ইসলাম জয়ী হবেন।

ফেসবুকে দেয়া পোস্টে প্রধানমন্ত্রীর পুত্র জয় লিখেছেন, ‘ঢাকা উত্তর ও দক্ষিণের মেয়র নির্বাচন নিয়ে আমরা সাম্প্রতিক সময়ে একটি জনমত জরিপ করিয়েছিলাম। উত্তরের ভোটারদের মধ্যে জরিপে অংশ নেন ১৩০১ জন ও দক্ষিণে অংশ নেন ১২৪৫ ভোটার। ভোটার লিস্ট থেকে র্যা ন্ডম স্যাম্পলিংয়ের মাধ্যমে তাদের বাছাই করা হয়। জরিপটি করা হয় সামনাসামনি অর্থাৎ অনলাইনের মাধ্যমে নয়। মক ব্যালটের মাধ্যমে এই জরিপটি করার কারণে আমরা বা জরিপকারী কারওরই জানার সুযোগ থাকে না কে কাকে ভোট দিল। জরিপ করার সবচেয়ে নির্ভরযোগ্য ও নির্ভুল পদ্ধতি এটি। নির্ভয়ে, নির্দ্বিধায় মানুষ জরিপে অংশগ্রহণ করতে পারে। তারপরও যারা কোনো অপশনই বেছে নেয় না তাদের ভোট দেয়ার সম্ভাবনাই কম কারণ সাধারণত কোনো নির্বাচনেই ১০০% ভোট পড়ে না। এই জরিপের ফলাফল ভুল হওয়ার সম্ভাবনা +-৩%।

জয় আরও লিখেন, জরিপটি করা হয় যখন দলগুলো তাদের প্রার্থীদের নাম ঘোষণা করে। তাই জরিপের সাথে আসল ফলাফলের কিছুটা পার্থক্য হতেই পারে। তারপরও সেই পার্থক্য ৫-১০% এর বেশি হওয়ার সম্ভাবনা একেবারেই কম। কারণ মাত্র এক মাসের ব্যবধানে ১০% এর বেশি ভোট কোনো দলের পক্ষেই পরিবর্তন করে নিজেদের পক্ষে নিয়ে আসা কঠিন। তাই এই নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীদের বিজয় শুধু নিশ্চিতই নয়, ব্যাপক ব্যবধানে জয়ও নিশ্চিত।’

আগামীকাল শনিবার ঢাকার দুই সিটিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনে মেয়র পদে ঢাকা দক্ষিণে আওয়ামী লীগ থেকে লড়বেন শেখ ফজলে নূর তাপস। তার বিপরীতে ধানের ধীষের প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করবেন ইশরাক হোসেন। অন্যদিকে ঢাকা উত্তরে মেয়র পদে আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়েছেন আতিকুল ইসলাম। তার সঙ্গে বিএনপি থেকে লড়বেন তাবিথ আউয়াল।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *