অভয়াশ্রমে মাছ ধরাকে কেন্দ্র করে বনরক্ষীদের উপর সংঘবদ্ধ চক্রের হামলা :  এসিএফসহ আহত, ৩ থানায় মামলা গ্রেফতার ১

Uncategorized অপরাধ আইন ও আদালত খুলনা জাতীয় বিশেষ প্রতিবেদন সারাদেশ

নইন আবু নাঈম তালুকদার (বাগেরহাট) :  বাগেরহাটের শরণখোলায় পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জে আশি ভাগ অভয়াশ্রমে সরকারি বিধি নিষেধ অমান্য করে অসাধু বনকর্মকর্তারা বিভিন্ন গ্রæপকে মাছ ধরতে দেওয়ার অনুমতি দিয়ে কারও সাথে সখ্যতা আবার কারও সাথে বৈরিতা এমন ক্ষোভের বহিঃপ্রকাশ থেকে বনবিভাগের এসিএফ সহ ৩জনের উপর হামলা করে আহত করেছে প্রতিপক্ষ একটি সংঘবদ্ধ চক্র।


বিজ্ঞাপন

গতকাল ২১ মার্চ দুপুরে শরণখোলা রেঞ্জ সংলগ্ন এলাকায় সুন্দরবন পূর্ব বিভাগের বাগেরহাটের ডিএফওর সম্মুখে এ ঘটনা ঘটে। এ ঘটনায় বন বিভাগের পক্ষ থেকে ৫ জনকে আসামী করে একটি মামলা দায়ের করা হয়েছে। এ মামলায় ২২ মার্চ দুপুরে জসিম নামে ১ জনকে আটক করেছে পুলিশ।

বনরক্ষীরা জানায়, সুন্দরবনের সাথে দীর্ঘদিন ধরে মাছের ব্যবসা করে আসছে শরণখোলা উপজেলার সাউথখালী ইউনিয়নের বকুলতলা গ্রামের সিএসবি এলাকার চান্দু নামে এক মাছ ব্যবসায়ীর ইন্দনে ছাত্রলীগ নেতা আসাদুজ্জামান আসাদ, রুবেল খলিফা সহ ৭/৮ জনের একটি সংঘবদ্ধ দল তাদের উপর হামলা করে। এ সময় শরণখোলা রেঞ্জ কর্মকর্তা মাহবুব হাসান(৩৩), ফরেষ্টার মতিয়ার রহমান(২২) ও স্প্রীডবোট ড্রাইভার সিরাজুল ইসলাম(৫৫) গুরুতর আহত হয়।

এ সময় বনরক্ষীরা প্রাণে বাাঁচতে এক রাউন্ড ফাকা গুি ছাড়লে হামলাকারীরা পালিয়ে যায়। আহতদের শরণখোলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। এ ঘটনায় শরণখোলা রেঞ্জের বগি স্টেশন কর্মকর্তা জাহাঙ্গীর আলম বাদী হয়ে সরকারি কাজে বাধা ও তাদের উপর হামলার অভিযোগ এনে শরণখোলা থানায় একটি মামলা দায়ের করেছে। আসামীরা হলো ছাত্রলীগ নেতা মোঃ আসাদ হাওলাদার, সাইফুল ইসলাম রুবেল খলিফা, আমির হাসান চয়ন, জসিম ও মাসুদুর রহমান জনি। এদের মধ্যে জসিমকে আটক করেছে পুলিশ।

অন্য দিকে ছাত্রলীগ নেতা আসাদ ও রুবেল খলিফা মারধোর করেছে এমন ঘটনা অস্বীকার করে বলেন, শরণখোলা রেঞ্জ কর্মকর্তা মাহবুব হাসান শরণখোলায় যোগদানের পর থেকে সাউথখালী ইউনিয়নের বকুলতলা গ্রামের লিটন মাতুব্বর সহ একটি গ্রæপকে অণৈতিক সুবিধা দিয়ে অভয়াশ্রমে মাছ ধরার সুযোগ করে দিয়ে আসছে।

এ ঘটনাটি সুন্দরবন পূর্ব বিভাগের ডিএফও নুরুল করিমের কাছে অভিযোগ দিতে গেলে এসিএফ সহ বনরক্ষীরা তাদের উপর ক্ষিপ্ত হয়। এ সময় কথার কাটা কাটির একপর্যায়ে সুন্দরবনে মাছ ধরার উপর নির্ভরশীল জেলেরা ক্ষিপ্ত হয়ে তার উপর হামলা করেছে।

এ ব্যপারে শরণখোলা রেঞ্জ কর্মকর্তা মাহবুব হাসানের মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি ফোনটি রিসিভ না করায় তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

এ বিষয়ে পূর্ব সুন্দরবনের ডিএফও নুরুল করিম বলেন, আন্তর্জাতিক বনদিবসের অনুষ্ঠান শেষে সুন্দরবনের আলীবান্দা টুরিজন পার্ক পরিদর্শণ শেষে শরণখোলা স্টেশনের অপরপ্রান্তে পৌঁছালে আসাদ হাওলাদার ও রুবেল খলিফা সহ কয়েকজন অভয়াশ্রমে মাছ ধরার অনুমতি দিয়েছে এসিএফ এমন অভিযোগ করেন। পরে তিনি বিষয়টি দেখবেন এমন আস্বাস দেন এবং অভয়াশ্রমে মাছ ধরতে দিয়েছে এসিএফ এমন অভিযোগ প্রমানিত হলে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে আস্বাস দেন। তবে ওই সংঘবদ্ধ দলটির বনরক্ষীদের উপর হামলার বিষয়টি দুঃখ জনক।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *