দেশের ভূখন্ডে সাইবার নিরাপত্তায় কাজ করছে নাজমুল হক সজীবের “টেক ডাউন ফাইটার্স ”

Uncategorized গ্রাম বাংলার খবর বিজ্ঞান ও প্রযুক্তি বিশেষ প্রতিবেদন সারাদেশ

ডেক্স রিপোর্ট :  তথ্য প্রযুক্তির অবাধ বিচরণে এখন সাইবার আক্রমণ একটি আতংকের নাম। দেশের অভ্যান্তরে বেশ কয়েকটি ব্যক্তি বা প্রতিষ্ঠান সাইবার আক্রমন ঠেকাতে কাজ করে যাচ্ছেন। তাঁর মধ্যে অনত্যম নাজমুল হক সজীব ওরফে ইভানের “টেক ডাউন ফাইটার্স ”। নেত্রকোনা জেলার আবু আব্বাস কলেজের ৪র্থ বর্ষের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ছাত্র নাজমুল। ২০১৬ সালে নাজমুলের ব্যক্তিগত ফেসবুক এ্যাকাউন্টটি হ্যাকড হয়ে গেলে হতাশায় পড়েন তিনি। তার পর থেকে তথ্যপ্রযুক্তির হাতে খড়ি নিতে থাকেন। এক সময় নাজমুল হয়ে উঠেন একজন সফল সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ। সরকারের বিভিন্ন সংস্থা সহ বিভিন্ন বে-সরকারী প্রতিষ্ঠানে  সাইবার নিরাপত্তা বিষয়ক কোন জটিলতায় পড়লে ডাক পড়ে নাজমুল হক সজীবের।


বিজ্ঞাপন

এর মধ্যে তিনি গড়ে তোলেন টেক ডাউন ফাইটার্স নামে একটি সাইবার নিরাপত্তা বিষয়ক প্রতিষ্ঠান। যার মাধ্যমে দেশের বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে সাইবার বিষয়ক সাপোর্ট দিয়ে থাকেন। ভারত সহ কয়েকটি দেশের বে-সরকারী আইটি এক্সপার্টদের সাথে নাজমুল দীর্ঘ দিন যাবৎ কাজ করে আসছেন । দেশের গন্ডি পেরিয়ে নাজমুল ও তার প্রতিষ্ঠান বিভিন্ন ব্যক্তিদের ফেসবুক আইডি রি-কভার, ওয়েব সাইট সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়ার নিরাপত্তা বিঘিœত হলে কাজ করে থাকেন। এছাড়াই ওয়েব সাইট নিরাপত্তা জোরদার করার জন্য আইটি সাপোর্ট দিয়ে যাচ্ছেন তিনি। নাজমুল ও তার টিম ইতিমধ্যে অনেক উল্লেখযোগ্য কাজ করে সারা ফেলে দিয়েছেন পুরো দেশে।

তথ্যমতে, ২০২১ সাল থেকে নাজমুল টেক ডাউন ফাইটার্স এর সিইও হিসেবে কাজ করে আসছেন। তার নেতেৃত্বে বাংলাদেশ ও বিদেশী অবস্থানরত বিভিন্ন তরুণ কাজ করে যাচ্ছেন তথ্য প্রযুক্তির সহায়তা দেওয়ার জন্য। নাজমুল হক সজীবের লক্ষ্য উদ্যেশ্যে নিয়ে তিনি  বলেন, আমি ও আমার টীম দেশের জন্য কাজ করছি। আমরা সরকারের পাশে একসাথে কাজ করতে ইচ্ছুক। যদি আমরা রাষ্ট্রীয় সহযোগিতা বা পৃষ্ঠপোষকতা পাই তাহলে আমরা আমাদের সবুটুকু দিয়ে দেশের স্বার্থে ,দেশর সাইবার নিরাপত্তার স্বার্থে কাজ করে যাব।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *