যে কারণে ইভিএমে ফল প্রকাশে দেরি

জাতীয় রাজধানী

নিজস্ব প্রতিবেদক : ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএমে ভোটগ্রহণ শেষ হওয়ার ঘণ্টাখানেকের মধ্যে ফল প্রকাশের কথা থাকলেও তা সম্ভব হয়নি। এ জন্য দুঃখ প্রকাশ করে ঢাকা উত্তর সিটি করপোরেশনের নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম বলেছেন, যান্ত্রিক ত্রুটিই এই দেরির কারণ।


বিজ্ঞাপন

রোববার দুপুরে উত্তরের রিটার্নিং কর্মকর্তা আগারগাঁওয়ের ইটিআই ভবনে ফল বিলম্বের ব্যাখ্যা দেন সাংবাদিকদের দেন।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের রিটার্নিং কর্মকর্তা আব্দুল বাতেন শনিবার রাতে ফল ঘোষণার সময়ই বলেছিলেন, প্রিজাইডিং কর্মকর্তাদের ভুলের কারণে ফল প্রকাশে দেরি হয়।

দেরির কারণ ব্যাখ্যা করে বাতেন বলেন, প্রিজাইডিং অফিসাররা ট্যাবে রেজাল্ট পাঠাতে ভুল করেছেন, অনেকে ম্যানুয়ালি পাঠিয়েছেন। যারা ভুল করেছেন, তাদের আলাদা আলাদাভাবে কল করে আমরা ম্যানুয়ালি রেজাল্ট নিয়েছি।

দক্ষিণের তিন ঘণ্টার বেশি সময় পর উত্তরের ১৩১৮ কেন্দ্রের ফল ঘোষণা হয়।

অর্থাৎ প্রায় ১২ ঘণ্টা পর ইভিএমের এই নির্বাচনের ফল আসে, কাগুজে ব্যালটের ক্ষেত্রেও একই সময় লেগেছিল এর আগে।

উত্তরের রিটার্নিং কর্মকর্তা কাসেম বলেন, সাড়ে ৫টা থেকে ৬টার মধ্যে ইভিএমের ফলাফল কেন্দ্রে হয়ে গেছে। আমাদের এলাকা অনেক বড়, সেই সাতারকুল, বেরাইদ পর্যন্ত। ওইখানে আমাদের যে নেট ছিল, তা ধীর গতির ছিল। এ কারণে আমাদের দেরি হয়েছে। ট্যাবের মাধ্যমে আমরা যে ফলাফল নিয়েছি, ওইখানে নেটওয়ার্কে বা আমাদের কিছু টেকনিক্যাল ত্রুটির কারণে ফলাফল দিতে বিলম্ব হয়েছে।

প্রাথমিকভাবে দ্রুত সময়েই ফল তৈরি হয়েছে জানিয়ে তিনি বলেন, ইভিএমের ফলাফল ভোটের আধা ঘণ্টার মধ্যেই হয়ে গেছে। কিন্তু পথে আসতে দেরি হয়েছে। পরবর্তীতে আমাদের কিছু যান্ত্রিক ত্রুটির কারণে দেরি হয়েছে। এর জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত।

প্রসঙ্গত, ঢাকার দুই সিটি কর্পোরেশনের নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীরা বিপুল ভোটে বিজয়ী হয়েছেন।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ১ হাজার ১৫০টি কেন্দ্রে নৌকা প্রতীকে তাপস পেয়েছেন ৪ লাখ ২৪ হাজার ৫৯৫ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির ধানের শীষ প্রতীকের প্রার্থী প্রকৌশলী ইশরাক হোসেন পেয়েছেন ২ লাখ ৩৬ হাজার ৫১২ ভোট।

অপরদিকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী আতিকুল ইসলাম। মোট ১ হাজার ৩১৮টি কেন্দ্রের সবকটির ঘোষিত ফলাফল অনুযায়ী তিনি পেয়েছেন ৪ লাখ ৪৭ হাজার ২১১ ভোট। বিএনপির ধানের শীষ প্রতীকের প্রার্থী তাবিথ আউয়াল পেয়েছেন ২ লাখ ৬৪ হাজার ১৬১ ভোট।

শনিবার সারাদিন ভোট গ্রহণ শেষে রাতে প্রথমে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ফল প্রকাশ করা হয়। এরপর রাত প্রায় পৌনে ৩ টার দিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ফলাফল ঘোষণা করা হয়। ফলাফল ঘোষণা করেন নির্বাচন কমিশন।

দুই সিটি কর্পোরেশন নির্বাচনে ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনে ভোটের হার যথাক্রমে ২৯ শতাংশ ও ২৫ দশমিক ৩০ শতাংশ।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *