কুমিল্লায় পহেলা বৈশাখ হতে চলছে মহেশাঙ্গণে শ্রী শ্রী বাসন্তী উৎসব 

Uncategorized গ্রাম বাংলার খবর বিশেষ প্রতিবেদন সারাদেশ

তাপস চন্দ্র সরকার (কুমিল্লা)।:  কুমিল্লা লাকসাম রোডস্থ মহেশাঙ্গণ (ঈশ্বর পাঠশালা) নাটমন্দির প্রাঙ্গণে শ্রী শ্রী লোকনাথ স্মৃতি তর্পণ সংঘ ও শ্রী শ্রী লোকনাথ যুব সেবা সংঘ এর যৌথ আয়োজনে আজ পহেলা বৈশাখ (১৪ এপ্রিল) হতে পাঁচদিন ব্যাপী বিভিন্ন অনুষ্ঠান সূচীর মধ্যদিয়ে শ্রী শ্রী বাসন্তী উৎসব।


বিজ্ঞাপন

তদুপলক্ষে প্রথমদিন রবিবার পহেলা বৈশাখ মহাষষ্ঠী ও সায়ংকালে শ্রী শ্রী দেবীর আমন্ত্রণাধিবাস এবং দ্বিতীয়দিন ১৫ এপ্রিল সোমবার দিবা ৪টা ২১ মিনিট ০১ সেকেন্ড পর্যন্ত মহাসপ্তমী।

এরপর মহাষ্টমী তিথি আরম্ভ এবং তৃতীয়দিন মঙ্গলবার দিবা ৪টা ৫৭ মিনিট ২৪ সেকেন্ড পর্যন্ত মহাষ্টমী এবং চতুর্থদিন ১৭ এপ্রিল বুধবার মহানবমী শেষে সন্ধ্যা ৬টা ৩ মিনিট ৫৫ সেকেন্ড পরে দশমী আরম্ভ এবং পঞ্চমদিন বৃহস্পতিবার শ্রী শ্রী বাসন্তী দেবীর দশমী বিহিত পূজা সমাপনান্তে বিসর্জন প্রশস্তা।

এ বছর পহেলা বৈশাখ ও বাসন্তী পুজো একসাথে হওয়ায় জেলার প্রতিটি পূজামণ্ডপে পূজারী ও দর্শণ্যাথীর ছিলো চোখে পড়ার মতো। এছাড়াও মন্দির প্রাঙ্গণে মেলা বসেছে। মেলায় সকল ধর্মের মানুষের উপস্থিতি ছিলো লক্ষণীয়। এরআগে একইস্থানে সকালে সিদ্ধিদাতা শ্রী শ্রী গণেশ পূজা অনুষ্ঠিত হয়।

এদিকে, মহেশাঙ্গণ শ্রী শ্রী লোকনাথ স্মৃতি তপর্ণ সংঘ এর সাধারণ সম্পাদক হারাধন ভৌমিক বলেন- এ বছর বাসন্তী দেবীর গজে আগমন করেন এবং দোলায় গমন করবেন। এ বছর দুইবার বাসন্তী পূজা এবং একবার দুর্গাপূজা অনুষ্ঠিত হবে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *