জাতীয় আইনগত সহায়তা দিবসে কুমিল্লা জেলা লিগ্যাল এইডের ব্যাপক কর্মসূচী

Uncategorized আইন ও আদালত জাতীয় বিশেষ প্রতিবেদন সারাদেশ

তাপস চন্দ্র সরকার, কুমিল্লা :  “স্মার্ট লিগ্যাল এইড, স্মার্ট দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ”-এই প্রতিপাদ্য বিষয়টি সামনে রেখে আজ ২৮ এপ্রিল রবিবার জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত। কুমিল্লা জেলা লিগ্যাল এইড অফিসার এফ এম শেফায়েত ছালাম এ তথ্য নিশ্চিত করেছেন।


বিজ্ঞাপন

তদুপলক্ষে কুমিল্লা জেলা লিগ্যাল এইড কমিটি ব্যাপক কর্মসূচী গ্রহণ করেছেন। এরমধ্যে রবিবার সকাল ৭টায় অনুষ্ঠানে অংশগ্রহণকারী সকলের মাঝে সকালে নাস্তা, টি-শার্ট ও ক্যাপ বিতরণ ও পরিধান। এরপর সোয়া ৮টায় কুমিল্লা আদালত প্রাঙ্গণে শান্তি প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে বর্ণাঢ্য র‍্যালীর শুভ উদ্বোধন শেষে র‍্যালীটি বের হয়ে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় আদালত অঙ্গনে এসে শেষ হবে। এরপর মেলা উদ্বোধন ও স্বেচ্ছায় রক্তদান শেষে আলোচনা সভা ও শ্রেষ্ঠ প্যানেল আইনজীবী পুরস্কার প্রদান।
ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কুমিল্লা জেলা ও দায়রা জজ (ভারপ্রাপ্ত) ও জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান নাসরিন জাহান।

ওই কর্মসূচী বাস্তবায়ন করতে বিভিন্ন উপ-কমিটি গঠন করা হয়েছে। এরমধ্যে উপদেষ্টা মন্ডলীর সদস্যরা হলেন কুমিল্লা জেলা ও দায়রা জজ (ভারপ্রাপ্ত) মোসাঃ নাসরিন জাহান, বিশেষ জজ আদালতের স্পেশাল জজ (সিনিয়র জেলা ও দায়রা জজ) সামছুন্নাহার, জেলা ম্যাজিস্ট্রেট খন্দকার মুঃ মুশফিকুর রহমান, জেলা পুলিশ সুপার আবদুল মান্নান বিপিএম (বার), সিভিল সার্জন ডাঃ নাছিমা আকতার, জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট মোঃ মোস্তাফিজুর রহমান লিটন।

আলোচনা সভা উপ-কমিটি’র আহবায়ক নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল-২ এর বিচারক (জেলা জজ) মোঃ জাহিদুল কবির এবং সদস্য অতিরিক্ত জেলা জজ আফরোজা শিউলী, অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মেহনাজ রহমান, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কামরুল হাসান, সহকারী জজ মাইমানাহ আক্তার মনি, সহকারী জজ মোহাম্মদ মিনহাজ উদ্দিন ও জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট মোঃ জাহাঙ্গীর আলম ভূঁইয়া।

র‍্যালী উপ-কমিটির আহবায়ক নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল-৩ এর বিচারক (জেলা জজ) মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন এবং সদস্য যুগ্ম জেলা জজ মোঃ মাজহারুল হক, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দ সামছুল তাবরীজ, অতিরিক্ত জেলা পুলিশসুপার খন্দকার আশফাকুজ্জামান বিপিএম, সিনিয়র সহকারী জজ ধ্রুবজ্যোতি পাল, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ আবু বক্কর সিদ্দিক ও কোর্ট পুলিশ পরিদর্শক মোঃ মুজিবুর রহমান।

স্মরণিকা প্রকাশনা উপ-কমিটির আহবায়ক কুমিল্লা নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল-১ এর বিচারক (জেলা জজ) মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন এবং সদস্য অতিরিক্ত জেলা জজ রোজিনা খান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দ সামছুল তাবরীজ, অতিরিক্ত জেলা পুলিশসুপার খন্দকার আশফাকুজ্জামান বিপিএম, ডেপুটি সিভিল সার্জন ডাঃ মুহাম্মদ নাজমুল আলম, সিনিয়র সহকারী জজ রাজীব কুমার দেব ও সহকারী জজ মোঃ তৌফিকুল ইসলাম।

অর্থ ও হিসাব উপ-কমিটির আহবায়ক কুমিল্লা নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল-১ এর বিচারক (জেলা জজ) মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন এবং সদস্য চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সাউদ হাসান, যুগ্ম জেলা জজ মোঃ ইমাম হাসান ও সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ আবু বক্কর সিদ্দিক।

আপ্যায়ন উপ-কমিটির আহবায়ক শ্রম আদালত এর চেয়ারম্যান (জেলা ও দায়রা) হাবিবুর রহমান এবং সদস্য চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সাউদ হাসান, যুগ্ম জেলা জজ মোঃ ইমাম হাসান, সিনিয়র সহকারী জজ সাইফুর রহমান, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট দিদারুল আলম, জেলা আইনজীবী সমিতির সহ-সাধারণ সম্পাদক এডভোকেট মোঃ জাকির হোসেন, লাইব্রেরি সেক্রেটারি এডভোকেট ফয়েজ আহমেদ, জেলা জজ আদালতের নাজির মোঃ আবুল হাসেম, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের নাজির মোঃ আব্দুল আলীম ও চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত অনুলিপি বিভাগের টাইপিষ্ট/কপিষ্ট মোঃ শাহজাহান।

লিগ্যাল এইড মেলা উপ-কমিটির আহবায়ক জননিরাপত্তা বিঘ্নকারী অপরাধ দমন ট্রাইবুনাল এর বিচারক (জেলা ও দায়রা জজ) মোছাঃ মরিয়ম-মুন-মুঞ্জুরী এবং সদস্য মোসাঃ ফরিদা ইয়াসমিন, ল্যাণ্ড সার্ভে ট্রাইব্যুনাল এর বিচারক (যুগ্ম জেলা জজ) মোহাম্মদ সিরাজউদ্দীন ইকবাল, যুগ্ম জেলা জজ তাওহীদা আক্তার, অতিরিক্ত জেলা পুলিশসুপার খন্দকার আশফাকুজ্জামান বিপিএম, সিনিয়র সহকারী জজ আয়েশা বেগম, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ আব্বাসউদ্দিন, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কামাল হোসেন, সহকারী জজ মাশউর আহমেদ, ব্লাস্ট সমন্বয়কারী এডভোকেট শামীমা আক্তার জাহান, এইড কুমিল্লার নির্বাহী পরিচালক রোকেয়া বেগম শিউলী ও জেলা আইনজীবী সমিতির রিক্রিয়েশন সেক্রেটারি এডভোকেট আছিয়া মাহজাবিন খান নিশু।

শ্রেষ্ঠ প্যানেল আইনজীবী নির্বাচন উপ-কমিটির আহবায়ক কুমিল্লা নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল-১ এর বিচারক (জেলা জজ) মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন এবং সদস্য অতিরিক্ত জেলা জজ রোজিনা খান, সিনিয়র সহকারী জজ রাজীব কুমার দেব, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নিশাত জাহান চৌধুরী ও জেলা পিপি এডভোকেট মোঃ জহিরুল ইসলাম সেলিম।

প্রচার প্রচারণা ও মিডিয়া উপ-কমিটির আহবায়ক অতিরিক্ত জেলা জজ মোঃ জাহাঙ্গীর হোসেন এবং সদস্য যুগ্ম জেলা কানিজ তানিয়া রুপা, অতিরিক্ত জেলা পুলিশসুপার খন্দকার আশফাকুজ্জামান বিপিএম, সিনিয়র তথ্য অফিসার নাছির উদ্দিন, কুসিক প্যানেল মেয়র হাবিবুর আল আমিন সাদী ও কুমিল্লা প্রেসক্লাব সম্পাদক মোঃ সাইয়িদ মাহমুদ পারভেজ।

এদিকে, ২৮ এপ্রিল রবিবার জাতীয় আইনগত সহায়তা দিবস সফল করতে জেলা জজশীপ ও ম্যাজিস্ট্রেসির সকল বিচারক ও কর্মকর্তা-কর্মচারীগণ, কুমিল্লা জেলা আইনজীবী সমিতির বিজ্ঞ আইনজীবীগণ এবং কুমিল্লায় কর্মরত প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংবাদকর্মীগণসহ সকল শ্রেণি পেশার মানুষ ও বিচারপ্রার্থী জনসাধারণকে যথা-সময়ে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছেন কুমিল্লা জেলা ও দায়রা জজ (ভারপ্রাপ্ত) ও জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান নাসরিন জাহান এবং জেলা লিগ্যাল এইড অফিসার এফ এম শেফায়েত ছালাম।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *