আদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে  অনুষ্ঠিত হল বহু আলোচিত বেনাপোল ট্রান্সপোর্ট মালিক সমিতির ত্রি বার্ষিকী নির্বাচন :  নির্বাচনে এবারও সভাপতি-সনি, সম্পাদক-আজিম

Uncategorized অনিয়ম-দুর্নীতি অপরাধ আইন ও আদালত খুলনা বিশেষ প্রতিবেদন সারাদেশ

মোঃ আসাদুজ্জামান (বেনাপোল) :  গত বৃহস্পতিবার (২ মে) যশোরের সিনিয়র সহকারী জজ (শার্শা থানা) লাভলী নাজনীন এক আদেশে শনিবার ওই নির্বাচন যাতে অনুষ্ঠিত না হয় সে-লক্ষ্যে অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করেন। তার ওই আদেশের কারণে সমিতির পূর্বের তফসিল অনুযায়ী ভোট গ্রহণ অনির্দিষ্টকালের জন্য স্থগিত হওয়ার কথা। কিন্তু আদালতের সেই নির্দেশনা উপেক্ষা করে তারা নির্বাচনের ভোট গ্রহণ করেছে।


বিজ্ঞাপন

সমিতির নির্বাচন কমিশনার শাহজাহান সবুজ বলেন, আমরা আদালতের নির্দেশনা পাইনি। সে কারণে পূর্বঘোষিত তফসিল অনুযায়ী ভোট গ্রহণ করেছি।
এদিকে গত ৩ মে, সংবাদ সম্মেলনের মাধ্যমে একজন সভাপতি প্রার্থীর প্রার্থিতা প্রত্যাহার এবং স্থানীয় বিভিন্ন পত্রিকায় নির্বাচন অনির্দিষ্টকালের জন্য স্থগিত সংক্রান্তে আদালতের নিষেধাজ্ঞার সংবাদ প্রকাশিত হওয়ার বিষয়ে জানতে চাইলে শাহজাহান সবুজ বলেন, বিষয়টি আমার জানা নেই। এই নির্বাচন নিয়ে গত বৃহস্পতিবার (২ মে) আদালত কর্তৃক ভোট গ্রহণ অনির্দিষ্টকালের জন্য স্থগিত ঘোষণা করায় সভাপতি পদে জয়নাল আবেদীন নামে একজন প্রার্থী সংবাদ সম্মেলনের মাধ্যমে তার প্রার্থিতা প্রত্যাহার করেছেন।

গত শুক্রবার বিকেলে যশোর প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি বলেন, বেনাপোল ট্রান্সপোর্ট এজেন্সি মালিক সমিতি (রেজি নম্বর খুলনা-১২৬৭) গত ৩১ মার্চ ইফতার ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করে। সেখানে কোনো এজেন্ডা বা সাধারণ সভার নোটিশ দেয়া হয়নি। ইফতার অনুষ্ঠানে যোগদানের পর জানতে পারি- কার্যনির্বাহী কমিটির নির্বাচন করা হবে। এ বিষয়টি কোনো সদস্যই জানতেন না। তাদের এ কাজে সদস্যরা প্রতিবাদ করেন এবং সাধারণ সভার জন্যে সংগঠনের গঠনতন্ত্রের ২৩ (খ) ধারা অনুযায়ী নোটিশ করার বিধান থাকলেও তা করা হয়নি। এরপর তারা গত ১৪ এপ্রিল সরকারি ছুটির দিনে তড়িঘড়ি করে মনোনয়নপত্র বিক্রির দিন ধার্য করে। কিন্তু আমরা প্যানেল করতে চাইলে তারা মনোনয়নপত্র বিক্রি করেনি।

এ ঘটনায় সংক্ষুব্ধ ভোটার (নম্বর ৪০১) আল মামুন ও তিনি নিজে (জয়নাল আবেদীন) বিভাগীয় শ্রম দফতরের রেজিস্টার্ড অব ট্রেড ইউনিয়ন্সের পরিচালক বরাবর নির্বাচন বন্ধ এবং নতুন করে সাধারণ সভার মাধ্যমে তফসিল ঘোষণার দাবি জানান। এরপর গত ২৮ এপ্রিল আল মামুন বাদি হয়ে সংগঠনের নির্বাচন সংক্রান্তে গত ৩ এপ্রিলের প্রকাশিত নির্বাচনী তফসিল অবৈধ ঘোষণা দাবি করে বাদিদের অনুকূলে ডিক্রি চেয়ে আদালতে মামলা করেন।

মামলার বাদিপক্ষের আইনজীবী ডিএন তাপস রায় জানান, ২ মে এক আদেশে  আদালত বলেছেন, বিবাদি পক্ষ যাতে গত ৩ এপ্রিলের নির্বাচনী তফসিল অনুযায়ী ৪ মে তারিখে ভোট গ্রহণ করতে না পারে, সে-লক্ষ্যে বিবাদি পক্ষের বিরুদ্ধে অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞার আদেশ দেয়া হলো। পরবর্তী আদেশ না দেয়া পর্যন্ত বিবাদিগণকে উল্লিখিত কাজ থেকে বিরত থাকতে বলা হলো।

কিন্তুু তারা আদালতের নিষেধাজ্ঞাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ভোট গ্রহণ সম্পন্ন করেন এবং পুনরায়
সভাপতি পদে বহাল হয়েছেন এ কে এম আতিকুজ্জামান সনি এবং সাধারণ সম্পাদক পদে (বিনাপ্রতিদ্বন্ধিতায়) জয়লাভ করেছেন আজিম উদ্দিন গাজী।
এ নিয়ে পর পর দ্বিতীয়বারের মত সভাপতি হলেন আতিকুজ্জামান সনি এবং তৃতীয়বারের মত সাধারণ সম্পাদক হলেন আজিম উদ্দিন গাজী।

গতকাল  শনিবার (৪ মে) বন্দর সংলগ্নে অবস্থিত বেনাপোল সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশন ভবনে এ ভোট অনুষ্ঠিত হয়। সকাল ৯টায় ভোট গ্রহণ শুরু হয়, শেষ হয় বিকাল ৪টায়। সমিতি’র মোট নারী-পুরুষ ভোটারের সংখ্যা ৬২০ জন,এর মধ্যে ভোট প্রদান করেছেন ৪৭৬ জন।ভোট কেন্দ্রে মোট ৬টি বুথ স্থাপণ করা হয়। ভোট গ্রহণ শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়।

নির্বাচন শান্তিপূর্ণ ভাবে পরিচালনার জন্য সংগঠনের পক্ষ থেকে গঠিত নির্বাচন কমিশনে প্রধান নির্বাচনের দায়িত্ব পালণ করেন-কাজী শাহজাহান সবুজ এবং নির্বাচন কমিশন হিসেবে দায়িত্ব পালণ করেন-মোহাম্মাদ শাহাদৎ হোসেন এবং মোহাম্মাদ আলী।

বিকাল ৪টায় ভোট গ্রহণ শেষ হয়। ভোট গণনা শেষে জানা যায়-সংগঠনের কার্যনির্বাহী কমিটি’র মোট সংখ্যা-সভাপতি,সাধারণ সম্পাদক সহ ১৩ জন।

নির্বাচনে প্রতিদ্বন্ধিতায় জয়ী সনি-আজিম প্যানেলের “সমমনা ঐক্য পরিষদ” এর সাধারণ সম্পাদক-আজিম উদ্দিন গাজী সহ মোট ১০ জন প্রার্থী বিনাপ্রতিদ্বন্ধিতায় জয়লাভ করেন। বাকী সভাপতি পদে-এ কে এম আতিকুজ্জামান সনি(চেয়ারমার্কা) এবং প্রার্থী জয়নাল আবেদীন(মোমবাতি মার্কা) এর মধ্যে প্রতিদ্বন্ধিতায় জয়লাভ করেন-এ কে এম আতিকুজ্জামান সনি(চেয়ারমার্কা)। মোট ভোট পেয়েছেন-৪৪৩ ভোট। জয়নাল আবেদিন(মোমবাতি মার্কা) পেয়েছেন-২৮ ভোট।

বাকী  ২ (দুই) জন কার্যকরী সদস্য নির্বাচনে ০৩(তিন) জন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করেন। এরা হলেন- মোঃ মোস্তাক আহম্মেদ মাখন(গরুরগাড়ী মার্কা),মোঃ কুতুব উদ্দিন গাজী(উড়োজাহাজ মার্কা) এবং শেখ তৌহিদ (বটগাছ মার্কা)। এদের মধ্যে যে দুইজন কার্যকরী সদস্য পদে জয়লাভ করেন তারা হলেন-মোঃ মোস্তাক আহম্মেদ মাখন এবং কুতুব উদ্দিন গাজী।

নির্বাচিত এবং বিনাপ্রতিদ্বন্ধিতায় নির্বাচিত কমিটি’র নামের তালিকা যথাক্রমে,  সভাপতি-এ কে এম আতিকুজ্জামান সনি , সহঃ সভাপতি(১)-ইদ্রিস আলী (বিনা প্রতিদ্বন্ধিতায় নির্বাচিত) , সহঃ সভাপতি(২)-মশিয়ার রহমান (বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত), সাধারণ সম্পাদক-আজিম উদ্দিন গাজী ( বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত), যুগ্ম-সাধারণ সম্পাদ-মোঃ খায়রুল ইসলাম (বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত), সাংগঠনিক সম্পাদক-মোঃ সাজেদুর রহমান সুমন (বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত), অর্থ সম্পাদক-মোঃ মুছা করিম(মুছা) (বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত), পরিবহণ ও বন্দর বিষয়ক সম্পাদক-মোঃ আসাদুজ্জামান আসাদ (বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত), দপ্তর সম্পাদক-জহুরুল ইসলাম রিপণ (বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত) , ক্রিড়া ও সংস্কৃতি সম্পাদক-রাজু আহম্মেদ (বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত) , প্রচার সম্পাদক-আহসান হাবিব (বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত) ,কার্যকরী সদস্য (১)-মোঃ মোস্তাক আহম্মেদ মাখন এবং কার্যকরী সদস্য(২)-মোঃ কুতুব উদ্দিন গাজী।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *