রবি ডেটাথন ৩.০ চূড়ান্ত পর্ব শুরু

Uncategorized অর্থনীতি কর্পোরেট সংবাদ জাতীয় ঢাকা বানিজ্য বিজ্ঞান ও প্রযুক্তি বিশেষ প্রতিবেদন রাজধানী

নিজস্ব প্রতিবেদক  :  দেশের সর্ববৃহৎ ডেটা সাইন্স প্রতিযোগিতা ডেটাথনের তৃতীয় সংস্করণের চূড়ান্ত পর্ব শুরু হয়েছে। দুইদিন ব্যাপি এই প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব গতকাল (শুক্রবার) শুরু হয়ে চলবে আজ শনিবার (২৫ মে) পর্যন্ত।


বিজ্ঞাপন

রবি আজিয়াটা লিমিটেডের আয়োজনে প্রতিযোগিতাটির ‘পাওয়ারড বাই’ সহযোগী অ্যামাজন ওয়েব সিরিজ। এছাড়া, প্লাটিনাম স্পন্সর হিসেবে থাকছে হুয়াওয়ে বাংলাদেশ লিমিটেড এবং ডিজিটাল মিডিয়া পার্টনার এডিএ বাংলাদেশ। ইন্টিগ্রেশন পার্টনার হিসেবে অ্যাকজেনটেক পিএলসি ও ক্লাউড এক্সপার্টাইজ পার্টনার হিসেবে ব্রেইন স্টেশন ২৩ থাকছে।


বিজ্ঞাপন

৪৮ ঘন্টার এই ম্যারাথন প্রতিযোগিতায় চূড়ান্ত পর্বে অংশগ্রহনকারীরা প্রযুক্তিভিত্তিক সমস্যার সমাধান এবং মেশিন লার্নিং দক্ষতা প্রদর্শন করবেন।

বাংলাদেশের অগ্রগামী এবং সর্ববৃহৎ ডেটাথন ইভেন্ট হিসেবে ডেটাখন ৩.০ বাস্তব বিশ্বের ব্যবসায়িক চ্যালেঞ্জ মোকাবেলায় বিগ ডাটা, কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) এবং মেশিন লার্নিং-এর রূপারমূলক ভূমিকার উপর আলোকপাত করছে। এই আয়োজনটি ডেটা বিজ্ঞানী, ব্যবসায় বিশ্লেষক, পরিসংখ্যানবিদ, ডেটা ইঞ্জিনিয়ার এবং প্রোগ্রামার, বিখ্যাত জাতীয় ও বৈশ্বিক প্রতিষ্ঠান, বিভিন্ন শিল্প এবং স্টার্ট আপসহ ডেটা নিয়ে কাজে উৎসাহীদের জন্য এক ধরনের আকর্ষনীয় সুযোগ।

৩,৫০০ জনেরও বেশি প্রতিযোগী ১,০০০ টিরও বেশি দলে বিভক্ত হয়ে প্রতিযোগিতার তৃতীয় আসরে অংশগ্রহণের জন্য নিবন্ধন করেছে। ইতোমধ্যেই ১৮ এপ্রিল থেকে ২২ এপ্রিল পর্যড় বাছাই পর্বের মাধ্যমে চূড়ান্ত পর্বে অংশগ্রহণকারীদের সংখ্যা কমিয়ে আনা হয়েছে।

ডেটাখন একটি ৪৮ ঘন্টার ম্যারাথন প্রতিযোগিতা যেখানে অংশগ্রহণকারীরা তাদের সমস্যা সমাধান এবং মেশিন লার্নিং দক্ষতা প্রদর্শন করছে, যা স্থানীয় এবং বৈশ্বিক উভয় ডেটা বিজ্ঞান বিশেষজ্ঞদের দ্বারা মূল্যায়ন করা হয়। এই রাউন্ডটি ভবিষ্যতের জন্য প্রস্তুত ডেটা প্রতিভা খুঁজে বের করতে এবং একটি স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্য বাস্তবায়নে শিল্প, একাডেমিয়া এবং সরকারের মধ্যে সহযোগিতামূলক প্রচেষ্টা জোরদার করার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

রবি আজিয়াটা লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা রাজীব শেঠী বলেন, ‘আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, ডেটা যেকোনো ধরণের নতুন উদ্ভাবন এবং গ্রাহক অভিজ্ঞতা সমৃদ্ধ করার ক্ষমতা রাখে। ডেটার কার্যকর ব্যবহারের মাধ্যমে আমাদের তরুণ ডেটা বিজ্ঞানীরা অনেক অসম্ভবকে সম্ভব করছে- এটা দেখতে পারা খুবই উৎসাহব্যঞ্জক।”

এই পর্ব থেকে সফল অংশগ্রহণকারীরা পরবর্তীতে ডেটাথন গালা ইভেন্ট এ অংশগ্রহনের সুযোগ পাবে, যেখানে মোট ১০ লাখ টাকা সমমূল্যের পুরস্কারের ব্যবস্থা রাখা হয়েছে। চ্যাম্পিয়ন দল ৫ লক্ষ টাকার সমমূল্যের পুরস্কার, প্রথম রানার আপ পাবে ৩ লাখ টাকার পুরস্কার, এবং দ্বিতীয় রানার আপ পাবে ২ লাখ টাকার পুরস্কার

রবি সম্পর্কে : রবি আজিয়াটা লিমিটেড (‘রবি’) একটি পাবলিক লিমিটেড কোম্পানি যেখানে এশিয়ার টেলিযোগাযোগ বাজারের অন্যতম কোম্পানি মালয়েশিয়াভিত্তিক আজিয়াটা গ্রুপ বারহাদের সিংহভাগ মালিকানা (৬১.৮২%) রয়েছে। এছাড়া রবিতে পাবলিক শেয়ারহোল্ডারদের (১০%) পাশাপাশি বিশ্ব টেলিযোগাযোগ বাজারের অন্যতম কোম্পানি ভারতী এয়ারটেলের (ভারত) শেয়ার রয়েছে ২৮.১৮%। রবি বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটর। দেশের মানুষের জন্য প্রতিনিয়ত নতুন নতুন ডিজিটাল সেবা আনছে কোম্পানিটি। দেশের প্রতিটি প্রান্তে উদ্ভাবনী সেবা পৌঁছে দেয়ার উদ্দেশ্যে রবি অব্যাহত বিনিয়োগের মাধ্যমে শক্তিশালী টেলিযোগাযোগ অবকাঠামো গড়ে তুলেছে। দেশজুড়ে থাকা এ অবকাঠামো ডিজিটাল পণ্য ও সেবা সরবরাহের পাশাপাশি ক্রমবর্ধমান ডিজিটাল প্রতিবেশ গড়ে তুলতে মুখ্য ভূমিকা পালন করছে। শহর কিংবা গ্রাম যেখানেই হোক রবির হাত ধরে ডিজিটাল বাংলাদেশের পথে হাটছে দেশবাসী।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *