আজ অভয়নগর উপজেলা পরিষদ নির্বাচন : লড়াই হবে ক্ষমতাসীন দলের দুই নেতার মোটরসাইকেল ও আনারস প্রতিকের মধ্যে

Uncategorized খুলনা জাতীয় বিশেষ প্রতিবেদন রাজনীতি সারাদেশ

সুমন হোসেন, (যশোর) :  আজ অভয়নগর উপজেলা পরিষদ নির্বাচন। ৬ষ্ঠ উপজেলা পরিষদের ৩য় ধাপের নির্বাচনে মরিয়া হয়ে লড়াইয়ে নেমেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগ দলের দুই নেতা। আজ বুধবার  ২৯ মে,  দেখা ভোট গ্রহনের মাধ্যমে মিলবে তার ফলাফল। এদিকে সাধারণ ভোটাররা চুলচেরা বিশ্লেষণে ব্যস্ত কোন প্রার্থীকে তারা ভোটের মাধ্যমে সমার্থন করে উপজেলা পরিষদের চেয়ারম্যান এর চেয়ারে বসাবে।


বিজ্ঞাপন

নির্বাচনে চেয়ারম্যান পদে অভয়নগর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও নওয়াপাড়া পৌরসভার সাবেক চেয়ারম্যান সরদার অলিয়ার রহমান মোটর সাইকেল প্রতিক নিয়ে এবং রাজঘাট নওয়াপাড়া শিল্পাঞ্চল শ্রমিক লীগের সাধারণ সম্পাদক,নওয়াপাড়া মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ও অভয়নগর উপজেলা আওয়ামী লীগের সদস্য রবিন অধিকারী ব্যাচা আনারস প্রতিক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। দুই প্রার্থীই জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী। তারা জোরেশোরে প্রচারণা চালিয়ে যাচ্ছেন। তীব্র্র তাপদাহের মধ্যে অসহ্য গরম আর বিগত দুইদিন ঝড় বৃষ্টি উপেক্ষা করে শেষ মুহূর্তে প্রার্থী ও তাদের সমর্থকরা নির্বাচনী মাঠ চষে বেড়াচ্ছেন। উপজেলা সদরসহ বিভিন্ন ইউনিয়ন গুলোতে মাইকিং ও লিফলেট বিতরণ করে ভোট চাইছেন প্রার্থীরা। আরামকে হারাম করে ভোটারদের দ্বারে দ্বারে ঘুরে বেড়াচ্ছেন তারা। সাধারণ ভোটারদের দিচ্ছেন বিভিন্ন প্রতিশ্রুতি নির্বাচনকে ঘিরে অভয়নগরে বিরাজ করছে এক ভোট উৎসব। তবে নির্বাচনে বিরোধী কোনো দল অংশ গ্রহণ না করায় এবং প্রতিদ্বন্ধিতা দুই আওয়ামী লীগ নেতার মধ্যে হওয়ায় আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতাকর্মীদের মধ্যে দ্বিধা বিভক্তি দেখা দিয়েছে। ভোটাররা বিষয়টি নিয়ে চুলচেরা বিশ্লেষণ করছেন।


বিজ্ঞাপন

অভয়নগর উপজেলায় চেয়ারম্যান পদের এ নির্বাচন হয়ে উঠেছে তীব্র প্রতিদ্বন্ধিতাপূর্ণ ও জমজমাট। শেষ পর্যন্ত কোন নেতা চেয়ারম্যান হিসেবে উপজেলা পরিষদের চেয়ার দখল করবেন তা বলা কঠিন। প্রার্থীরা নানা প্রতিশ্রুতি দিয়ে ভোটারদের মন জয় করার আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন। কাকডাকা ভোর থেকে গভীর রাত পর্যন্ত ভোটারদের দ্বারে দ্বারে ছুটছেন প্রার্থীরা। পোষ্টারে পোষ্টারে ছেয়ে গেছে উপজেলা শহর, গ্রামের হাট-বাজার, অলিগলিসহ পথ-প্রান্তর। প্রতিদ্বন্ধী প্রার্থী ও তাদের কর্মীসমর্থকরা গণ-সংযোগের পাশাপাশি উঠান বৈঠক ও পথসভায় ব্যস্ত সময় পার করছেন।

নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে বর্তমান ভাইস চেয়ারম্যান আখতারুজ্জামান তারু বিনাপ্রতিদ্বন্ধিতায় নির্বাচিত হয়েছেন। মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্ধিতা করছেন তিন প্রার্থী। এরা হলেন বর্তমান ভাইস চেয়ারম্যান ডা. মিনারা পারভীন (ফুটবল), যশোর জেলা পরিষদের সাবেক সদস্য ও অভয়নগর উপজেলা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদিকা লায়লা খাতুন (কলস) ও অভয়নগর উপজেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী সাফিয়া খানম (হাঁস) প্রতিক নিয়ে নির্বাচনে অংশ গ্রহন করেছেন।

জানতে চাইলে রবিন অধিকারী ব্যাচা বলেন, দীর্ঘদিন আমি উপজেলার গণমানুষের সুখ-দুঃখের সাথে রয়েছি। আমার সাথে উপজেলা শ্রমিক লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, পৌর ছাত্রলীগসহ আওয়ামী লীগের অধিকাংশ নেতাকর্মী রয়েছে। জয়ের ব্যাপারে আমার কর্মীসমর্থকরা শতভাগ আশাবাদী। আমিও তাদের আশায় আশান্বিত। জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদ ব্যক্ত করেন তিনি।

সরদার অলিয়ার রহমান বলেন, জননেত্রী শেখ হাসিনার যে উন্নয়ন সেই উন্নয়নের একজন কর্মী হিসাবে অভয়নগর উপজেলার গুণিজন, সুধীজন, ব্যবসায়ীসহ সকল পেশা ও সব ধরণের মানুষ আমার সাথে রয়েছে। অভয়নগর উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের প্রায় সব নেতাকর্মীরা আমার সাথে রয়েছে। আমি নওয়াপাড়া পৌরসভার চেয়ারম্যান থাকাকালীন সময়ে সততার সঙ্গে কাজ করে এলাকার ব্যাপক উন্নয়ন করেছি। অভয়নগরবাসী সেটা জানে। ফলে তারা আমাকে ভোট দিতে চায়। আমার বিশ্বাস আমি নির্বাচনে জিতব ইনশাআল্লাহ।

উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, নওয়াপাড়া পৌরসভার ৯টি ওয়ার্ড সহ ৮টি ইউনিয়ন নিয়ে অভয়নগর উপজেলা গঠিত। ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোটার সংখ্যা ২ লাখ ১৮ হাজার ৯০ জন। এর মধ্যে ১ লাখ ৮ হাজার ৩শ” ৩৫ জন পুরুষ ও ১ লাখ ৯ হাজার ৭শ” ৫৩ জন নারী ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে ২ জন তৃতীয় লিঙ্গের (হিজড়া) ভোটার রয়েছে। এছাড়া এবারের নির্বাচনে ৮১টি ভোট কেন্দ্রে ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণের জন্য স্থায়ী ৬শ” ৫৯টি ও অস্থায়ী ২৮টি ভোট কক্ষের ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *