বিশ্ব তামাক মুক্ত দিবস উপলক্ষে যশোরের জেলা প্রশাসক কর্তৃক  বর্ণাঢ্য শোভাযাত্রা, র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত 

Uncategorized আইন ও আদালত ইতিহাস ঐতিহ্য খুলনা গ্রাম বাংলার খবর প্রশাসনিক সংবাদ বিশেষ প্রতিবেদন সারাদেশ

সুমন হোসেন, (যশোর) :  যশোর জেলা প্রশাসন ও তামাক নিয়ন্ত্রণ বাস্তবায়ন জেলা টাস্কফোর্স কমিটির আয়োজনে বিশ্ব তামাক মুক্ত দিবসের বর্ণাঢ্য শোভাযাত্রায় জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাসান মজুমদার উপস্থিত ছিলেন। সোমবার সকালে শহরের বিভিন্ন বিদ্যালয়ের ছাত্র ছাত্রীদের নিয়ে কালেক্টরেট চত্ত্বর থেকে একটি শোভাযাত্রা বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ রাস্তাগুলি প্রদক্ষিণ করে। এসময় তামাকজাত পণ্য বিভিন্ন বিড়ি ও সিগারেটকে লাল কার্ড দেখান শিক্ষার্থীরা।


বিজ্ঞাপন

বাংলাদেশে তামাক ব্যবহারজনিত মৃত্যুর কারণে তামাক কোম্পানিগুলোকে প্রতিবছর ১ লক্ষ ২৬ হাজার ভোক্তা হারাতে হয়। ব্যবসা টিকিয়ে রাখতে তাই সর্বদা চলে নতুন ভোক্তা তৈরির কাজ। তরুণরাই এক্ষেত্রে প্রধান লক্ষ্য, একবার আসক্ত করতে পারলে আমৃত্যু ব্যবসা। কোমলমতি শিশু-কিশোরদের তামাক আসক্ত করতে কোম্পানিগুলোর কূটচালই ছিলো এ বছরের বিশ্ব তামাকমুক্ত দিবস (৩১ মে ২০২৪)-এর প্রতিপাদ্য।


বিজ্ঞাপন

দিবসটি উপলক্ষ্যে যশোরের ঐতিহ্যবাহী কালেক্টরেট প্রাঙ্গনে প্রায় দুইশতাধিক শিক্ষার্থীকে আজীবন তামাকমুক্ত থাকার শপথবাক্য পাঠ করান সম্মানিত জেলা প্রশাসক, যশোর জনাব মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার মহোদয়। এসময় আরো উপস্থিত ছিলেন সিভিল সার্জন (ভারপ্রাপ্ত) ডা. মোঃ নাজমুস সাদিক মহোদয়।

গৃহীত কর্মসূচির অংশ হিসেবে সিগারেটের ডামি কেটে জেলা প্রশাসকের কার্যালয়কে সম্পূর্ণ ধূমপানমুক্ত ঘোষণা করা হয়। এর পাশাপাশি তামাকপণ্যকে “লাল কার্ড” প্রদর্শন করে শিক্ষার্থীরা। দিবসটিকে কেন্দ্র করে কালেক্টরেট সভাকক্ষ অমিত্রাক্ষর-এ এক আলোচনা সভা ও কর্মশালারও আয়োজন করা হয়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *