সার্টিফিকেট সর্বস্ব শিক্ষা আমরা আর চাই না- শিক্ষামন্ত্রী

এইমাত্র শিক্ষাঙ্গন সারাদেশ

খুলনা প্রতিনিধি : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, চাকরি প্রার্থীরা বলেন চাকরি নাই আবার চাকরি দাতারা বলেন, যোগ্য প্রার্থী পান নাই। সুতরাং সার্টিফিকেট সর্বস্ব শিক্ষা আমরা আর চাই না। কারিগরি শিক্ষায় যেন অধিক শিক্ষার্থী শিক্ষিত হয়ে স্বাবলম্বী হতে পারে, উদ্যোক্তা হতে পারে সে লক্ষ্যে নানাবিধ পরিকল্পনা গ্রহণ করেছে সরকার। বর্তমানে কারিগরি শিক্ষায় ভর্তির হার ১৭ শতাংশ থেকে ২০৩০ সালের মধ্যে ৩০ শতাংশে উন্নীত করতে চায় সরকার।
শনিবার দুপুরে খুলনার রূপসায় অবস্থিত সরকারি বঙ্গবন্ধু কলেজের ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকী ও পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
শিক্ষামন্ত্রী আরো বলেন, এক সময় শিক্ষার ক্ষেত্রে সংখ্যাকে গুরুত্ব দেওয়া হলেও বর্তমানে শিক্ষার মানোন্নয়নে সরকার অধিক মনোযোগী। শিক্ষার মানোন্নয়নের মাধ্যমে জনসংখ্যাকে জনসম্পদে পরিণত করতে শিক্ষায় বিনিয়োগ ব্যাপক বৃদ্ধি করেছে বর্তমান সরকার।
শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, শিক্ষার্থীদের বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের আদর্শ বুকে ধারণ করে নিজেদেরকে এমনভাবে গড়ে তুলতে হবে যেন তা সারা দেশের জন্য অনুকরণীয় হয়। দ্রুত পরিবর্তনশীল তথ্য প্রযুক্তি ব্যবহারে নিজেদের দক্ষ করে গড়ে তুলতে হবে। পাঠ্যপুস্তকের পাশাপাশি কিছু সামাজিক ও আবেগীয় দক্ষতা অর্জন এখন সময়ের দাবি। যোগাযোগ স্থাপন, টিমওয়ার্ক, মানবতা, পরমতসহিষ্ণুতা, দেশপ্রেম ইত্যাদি যেমন শিখতে হবে তেমনি লোভ, হিংসা, সন্ত্রাস. জঙ্গিবাদ, মাদক, নারীর প্রতি সহিংসতা, বাল্যবিবাহ ইত্যাদি থেকে দূরে থাকতে হবে শিক্ষার্থীদের।
বঙ্গবন্ধু কলেজের অধ্যক্ষ সরকার ফেরদৌস আহমেদ-এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা প্রদান করেন খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন, জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, পুলিশ সুপার এসএম শাফিউল্লাহ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাড. সুজিত অধিকারী, নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম ডি এ বাবুল রানা, রূপসা উপজেলার নির্বাহী অফিসার নাসরিন আক্তার ও সাবেক সংসদ সদস্য মোল্লা জালাল উদ্দিন প্রমুখ।
এছাড়া অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন যশোর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মো. আমীর হোসেন এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খুলনার পরিচালক মো. হারুনুর রশীদ।
এর আগে শিক্ষামন্ত্রী কলেজের শহীদ শেখ আবু নাসের একাডেমিক ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন এবং ডিজিটাল ক্যাম্পাসের উদ্বোধন করেন।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *