কুমিল্লার দেবিদ্বার এলাহাবাদ উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি প্রক্রিয়া গোপনে গঠনের অভিযোগ

Uncategorized অনিয়ম-দুর্নীতি অপরাধ আইন ও আদালত গ্রাম বাংলার খবর বিশেষ প্রতিবেদন শিক্ষাঙ্গন সারাদেশ

কুমিল্লা প্রতিনিধি :  নীতিমালা উপেক্ষা করে কুমিল্লা দেবিদ্বার এলাহাবাদ উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি গোপনে গঠনের অভিযোগ উঠেছে। বিষয়টি নিয়ে ওই বিদ্যালয়ের অভিভাবক ও এলাকাবাসীর মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।


বিজ্ঞাপন

সংশ্লিষ্ট সূত্র জানায়, সম্প্রতি বিদ্যালয়ের প্রধান শিক্ষকসহ একটি প্রভাবশালী মহল গঠনতন্ত্র উপেক্ষা করে পছন্দের লোকজন দিয়ে একটি পকেট কমিটি গঠন করেন। বিদ্যালয়ের অভিভাবকরা ওই পকেট কমিটি অবিলম্বে বাতিল করে স্বচ্ছ প্রক্রিয়ার মাধ্যমে নতুন কমিটি গঠনের দাবি জানিয়ে কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করেন।


বিজ্ঞাপন

অভিযোগে উল্লেখ করা হয়, নির্বাচন প্রক্রিয়ার মাধ্যমে সব বিদ্যালয়ের কমিটি গঠনের নির্দেশনা থাকলেও তা গোপন রেখে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সাহানা চৌধুরী এলাকার একটি প্রভাবশালী মহলকে নিয়ে গোপনে পকেট কমিটি গঠন করে শিক্ষাবোর্ডে জমা প্রক্রিয়া চালাচ্ছে। একাধিক অভিভাবক বলেন, প্রধান শিক্ষকের সীমাহীন আর্থিক দুর্নীতি ধামাচাপা দিতে এ পকেট কমিটি গঠন করা হয়েছে। অভিযোগ অস্বীকার ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সাহানা চৌধুরী বলেন, বিদ্যালয়ের সবকিছুই স্বচ্ছভাবে চলছে। একটি মহল আমার বিরুদ্ধে ষড়যন্ত্র করছে।

দেবিদ্ধার এলাবাদ ইউনিয়নের চেয়ারম্যান নরুল আমিন বলেন এলাহাবাদ উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি গঠনের অভিযোগ শুনেছি। স্থানীয় রাজনীতি প্রভাবের কারনে এলাহাবাদ উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি সিলেকশনে হয়েছে। অনেক অভিভাকরা নির্বাচন করতে চেয়ে ছিল।তিনি বলেন গত ২৮/০৪/২০২৪খ্রিঃ তারিখ থেকে ৩০/০৪/২০২৪ তারিখ পর্যন্ত মনোনয়ন পত্র গ্রহণ ও জমাদানের তারিখ ছিল।অনেক অভিভাবকরা মনোনয়ন পত্র কিনতে গেলে তাদের কাউকে মনোনয়ন পত্র দেইনি স্কুলের নির্বাচন কর্তৃপক্ষ। যার কারনে ওই স্কুলে অনিয়ম এবং দুর্নীতি রয়েছে। আমি শুনেছি স্কুলের বর্তমান ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সাহানা চৌধুরী সহয়োগিতা নিয়ে একটি মনগড়া সিলেকশন কমিটি করার প্রক্রিয়া চালাচ্ছে।

এদিকে দেবিদ্বার এলাহাবাদ উচ্চ বিদ্যালয়ের ছাত্র/ছাত্রীদের অভিভাবক মো: জসিম উদ্দিন, মো: আতাউর রহমান,মো: বাবুল মিয়া, মো: আবদুল আলীম, নাছিমা আক্তার,মো: জহিরুল ইসলামসহ তাদের একটি লিখিত অভিযোগের জানা যায়, গত ২১ এপ্রিল উপজেলা নির্বাহী অফিসার দেবিদ্বার, কুমিল্লা মহোদয়ের স্বারক নং- ০৫.৪২.১৯৪০.০০০.৩২.০০৭.২৪-৫৩১ মোতাবেক উক্ত স্কুলে নিয়মিত ম্যানেজিং কমিটি গঠনের তফসিল ঘোষণা হয়। মনোনয়ন পত্র গ্রহণ ও জমাদানের তারিখ ছিল ২৮/০৪/২০২৪খ্রিঃ তারিখ হইতে ৩০/০৪/২০২৪ খ্রিঃ তারিখ পর্যন্ত। উল্লেখিত তারিখ ও সময়ে প্রধান শিক্ষকের কার্যালয়ে তারা স্ব-শরীরে হাজির হয়ে মনোনয়ন পত্র গ্রহণ করার অনুরোধ করলেও বিভিন্ন অজুহাতে তাদেরকে মনোনয়ন পত্র দেয়নি। নির্বাচনী তফসিল শ্রেণী কক্ষে প্রচার, প্রতিষ্ঠানের নোটিশ বোর্ডে টাঙ্গানো মাইকিং সহ প্রচারের ব্যবস্থা করা হয়নি। অভিভাকরা বলেন ইতিমধ্যে আমরা জানতে পারি উক্ত স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সাহানা চৌধুরী অত্র স্কুলে প্রধান শিক্ষক হিসেবে নিয়োগ পাওয়ার জন্যে উপজেলা প্রশাসন ও এলাকার কিছু বখাটে লোকজন মেনেজ করে, তার মনগড়া লোকজন দিয়ে ম্যানেজিং কমিটি গঠনের অপচেষ্টায় লিপ্ত।

উক্ত অভিভাবকরা বলেন, এলাহাবাদ উচ্চ বিদ্যালয়ে নিয়মিত ম্যানেজিং কমিটি গঠনে বর্তমান তফসিল বাতিল করে পুনঃ তফসিল ঘোষণা করে তাদেরকে নির্বাচনে অংশগ্রহণ নিশ্চিত করে, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ অনুরোধ জানান।

দেবিদ্দার এলাহাবাদ এলাকার শ্রীকাইন সরকারি কলেজ প্রভাষক , মোঃ আক্তার হোসেন সরকার জানান ,পছন্দের লোকজন দিয়ে একটি পকেট কমিটি গঠন করে এইটা একটা মন গড়া কমিটি । একটি প্রভাবশালী মহল গঠনতন্ত্র উপেক্ষা করে বিদ্যালয়ে শুনাম ক্ষুন্ন করেছে। আমি মাননীয় সংসদ সদস্যকে বলবো খুব দ্রুত এই মনগড়া কমিটি বাতিল করে গণতান্ত্রিক উপায়ে কমিটি গঠনের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য। উনার প্রতি এলাকার মানুষের যথেষ্ট আস্থা আছে উনি যেন এলাকার মানুষের মনের ভাষা বুঝে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *