যশোরের অভয়নগরে কুরবানীর জন্য প্রস্তুত  মাস্তান ও বাবু

Uncategorized ইতিহাস ঐতিহ্য খুলনা গ্রাম বাংলার খবর বিশেষ প্রতিবেদন সারাদেশ

সুমন হোসেন, (যশোর) :  সামনে কুরবানি ঈদ। আর ঈদকে কেন্দ্র করে খামারে খামারে চলছে গরু মোটা তাজা করণ। এমনই এক পারিবারিক খামার দেখা গেল অভয়নগর  উপজেলার সুন্দলী  ইউনিয়নের ডাঙ্গা মশিয়াহাটি গ্রামে।


বিজ্ঞাপন

মনোরঞ্জন পাড়ের ছেলে অনিক পাড়ে গড়ে তুলেছেন পারিবারিক খামারটি। বড় ছোট মিলে মোট ৬ টি গরু আছে তার খামারে। তার ভিতরে ষাড় আছে দুটি, অনিক পাড়ে জানান মাস্তান নামে ষাড়টি ফ্রিজিয়ান জাতের বর্তমানে ১ হাজার ৫শ” কেজি, বাবু নামের অপর সাইওয়াল জাতের ষাড়টি ৯শ” কেজি ওজন হয়েছে। তিনি প্রায় সাড়ে চার বছর যাবত ষাড় ২টির দেখ ভাল করছে।


বিজ্ঞাপন

তাদের খাদ্য তালিকায় রাখা হয়েছে খৈল, ভুষি, খড় ও ভুট্টার গুড়া, মাঝে মধ্য খাওয়ানো হয় দেশি সবুজ বিভিন্ন প্রজাতির ঘাষ। একটু একটু খুদের ভাতও নিয়মিত খাওয়ানো হয়। প্রতিদিন প্রায় ১৫০০ টাকার খাবার দিতে হয় গরু ২টি কে।

ভাল দাম না পাওয়াই তিনি ষাড় দুটি এখনো বিক্রি করতে পারেন নি। তবে তার দৃড় বিশ্বাস এবারের কোরবানীর ঈদের আগেই তার ষাড় ২টি বিক্রি হবে। তিনি ধারণা করছেন বাজার ভালো থাকলে ২০/২২ লক্ষ টাকাই বিক্রি হতে পারে ষাড় দুটি।

সরেজমিনে দেখা যায়, বড় বড় ষাড় ২টি দেখার জন্য দূর দূরান্ত থেকে বিভিন্ন লোক আসছে। অনিক পাড়ে আরো বলেন, বাড়িতে যদি ষাড় দু’টির ভালো দাম না পাওয়া যায় তবে ঈদের ১৫ দিন আগে ঢাকার গরুর হাটে ষাড় ২টিকে তিনি তুলবেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *