করোনায় মৃত্যুর আসল সংখ্যা ফাঁস!

আন্তর্জাতিক এইমাত্র স্বাস্থ্য

ডেস্ক রিপোর্ট : করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা নিয়ে তৈরি হয়েছে ধুম্রজাল। চীন সরকার যে হিসাব দিয়েছে তাতে আক্রান্তের সংখ্যা ৪০ হাজার। মৃত্যুর সংখ্যা ৯০০।


বিজ্ঞাপন

তবে চীন ও বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠানের তথ্য বলছে ভিন্ন কথা। চীনের টেনসেন্ট নাম বৃহত্তম একটি কোম্পানির তথ্যে ফাঁস হওয়া তথ্যে বলা হয়েছে, মৃত্যুর সংখ্যা ২৪ হাজার। আক্রান্তের সংখ্যা প্রায় দেড় লাখ।


বিজ্ঞাপন

অন্যদিকে যুক্তরাষ্ট্রভিত্তিক বিখ্যাত শিক্ষা প্রতিষ্ঠান লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিন। প্রতিষ্ঠানটি বলছে, উহান শহরে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা কমপক্ষে পাঁচ লাখ।

প্রতিষ্ঠানটি বলছে, মহামারী-সংক্রান্ত বিদ্যার গাণিতিক মডেলের ওপর ভিত্তি করে সেই সংখ্যা আগামী কয়েক সপ্তাহের মধ্যে বিশাল আকার ধারণ করতে পারে। ফলে আগামী দিনগুলোতে উহানে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা এক কোটি ছাড়িয়ে যেতে পারে।

টেনসেন্ট ভুলবশত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কতজন মারা গেছেন তার একটি হিসাব প্রকাশ করে। শনিবার প্রতিষ্ঠানটি তাদের ওয়েবসাইটে প্রকাশিত এপিডেমিক সিচুয়েশন ট্যাকারে প্রথম যে তথ্য প্রকাশ করে সেখানে দেখা যায়, এই ভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত ২৪ হাজার ৫৮৯ মানুষের প্রাণ গেছে। আর এতে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৫৪ হাজার ২৩ জন।

তবে প্রকাশের অল্প কিছু সময়ের মধ্যেই লেখাটি আপডেট করা হয়। আপডেটের পরে দেখা যায় চীনা সরকারের দেয়া সংখ্যা আর তাদের সংখ্যাই কোনো পার্থক্য নেই। তাইওয়ান নিউজের প্রতিবেদনে বিষয়টি জানানো হয়েছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *