হরিজন পল্লী উচ্ছেদের প্রতিবাদে কুমিল্লায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত

Uncategorized গ্রাম বাংলার খবর বিশেষ প্রতিবেদন সংগঠন সংবাদ সারাদেশ

কুমিল্লা প্রতিনিধি  :   ঢাকার বংশাল থানাধীন মিরনজিল্লা হরিজন পল্লীর শতাধিক বাড়িঘরে ভাঙচুর, লুটপাট ও উচ্ছেদসহ দেশের বিভিন্ন স্থানে সংখ্যালঘুদের উচ্ছেদ প্রক্রিয়া ভূমি দখলের চির অবসান, নির্যাতন-নিপীড়ন অবিলম্বে বন্ধের দাবীতে কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে সারাদেশের ন্যায় কুমিল্লায়ও শনিবার (১৩ জুলাই) বিকেল ৩টায় নগরীর কান্দিরপাড় পূবালীচত্বরে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ও বাংলাদেশ যুব ঐক্য পরিষদ কুমিল্লা জেলা ও মহানগর শাখার এবং হরিজন সম্প্রদায়, কুমিল্লার উদ্যোগে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।


বিজ্ঞাপন

কুমিল্লা নগরীর কান্দিরপাড় পূবালী চত্বরে বিক্ষোভ সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল বের হয়ে মনোহরপুর ও রাজগঞ্জ হয়ে পুনরায় পূবালী চত্বরে এসে শেষ হয়।


বিজ্ঞাপন

ওই বিক্ষোভ সমাবেশ বক্তব্য রাখেন কুমিল্লা হরিজন সম্প্রদায়, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, বাংলাদেশ যুব ঐক্য পরিষদ, কুমিল্লা জেলা ও মহানগর শাখার নেতৃবৃন্দ। এছাড়াও একাত্মতা ঘোষণা করে বক্তব্য রাখেন- সংখ্যালঘু সম্প্রদায়ের বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।

এ সময় উপস্থিত বক্তারা বলেন- বাংলাদেশের ৪০০ বছরের ইতিহাস সমৃদ্ধ হরিজন সম্প্রদায়কে অনৈতিকভাবে উচ্ছেদের প্রতিবাদ জানান। সেই সাথে তাদের পুনর্বাসনসহ চারটি পৃথক দাবি উত্থাপন করেন।

দাবিগুলো হলো- ঢাকা বংশালে মিরনজিল্লা হরিজন পল্লীর উচ্ছেদ অভিযান বন্ধ করতে হবে এবং ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন কর্তৃক অন্যায়ভাবে উচ্ছেদ অভিযানে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে পর্যাপ্ত ক্ষতিপূরণ প্রদান করতে হবে, শতশত বছর ধরে বসবাসকারী হরিজনদেরকে তাদের বসবাসকৃত ভূমিতে মালিকানা প্রদান এবং মানসম্মত বাসস্থান নির্মাণ করতে হবে, প্রতি হরিজন পরিবার থেকে অন্তত একজনকে দেশের বিভিন্ন দপ্তরে চাকরি প্রদানসহ সকল হরিজনদের চাকরির নিশ্চয়তা প্রদান করতে হবে।
আদালতের বেঁধে দেওয়া নির্ধারিত সময়ের মধ্যে সরকার দাবি না মানলে পরবর্তী আন্দোলনে যাবেন বলে জানান হরিজন নেতৃবৃন্দরা।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *