বিজিবি টহল দলের উপর সুনামগঞ্জ সীমান্তে কয়লা চোরাকারবারিদের হামলা

Uncategorized অপরাধ আইন ও আদালত গ্রাম বাংলার খবর বিশেষ প্রতিবেদন সারাদেশ সিলেট

নিজস্ব প্রতিনিধি (সিলেট) : বিনা শুল্কে ভারত থেকে চোরাচালানের মাধ্যমে নিয়ে কয়লার চালান জব্দ করতে গিয়ে চোরাকারবারিদের হামলায় বর্ডার গার্ড ব্যাটালিয়ন বাংলাদেশ (বিজিবি)’র টহল দলের সদস্যরা আহত হয়েছেন বলে অভিযোগ উঠেছে।


বিজ্ঞাপন

শনিবার সন্ধায়- ২৮ বর্ডার গার্ড ব্যাটালিয়ন বাংলাদেশ (বিজিবি)’র সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার বালিয়াঘাট বিওপির টহল দলের উপর ওই হামলার ঘটনাটি ঘটেছে।
চোরাকারবারিদের সংঘবদ্ধ হামলায় ছুঁড়ে দেয়া পাথরের আঘাতে বিওপির কমান্ডার ক্যাম্প কমান্ডার নায়েব সুবেদার জাফর মাথা ফেটে গিয়ে রক্তার্থ জখম হয়েছেন।
আহত ক্যাম্প কমান্ডারকে উপজেলার লাকমা পশ্চিমপাড়া বাজারে পল্লী চিকিৎসকের নিকট নিয়ে গিয়ে প্রাথমিক চিকিৎসা শেষে রাতে বিওপিতে নিয়ে যাওয়া হয়।


বিজ্ঞাপন

শনিবার রাতে তাহিরপুর উপজেলার লামকা সীমান্ত গ্রামের প্রত্যক্ষদর্শীরা জানান, শনিবার সকালে ৩০/৪০ জনের একটি সংঘবদ্ধ কয়লা চোরাকারবারি চক্রের সদস্যরা বিজিবির নজর এড়িয়ে ভারতীয় সীমানায় থাকা মেঘালয় পাহাড়ের বিভিন্ন কুপ থেকে কয়লা উক্তোলনের জন্য অবৈধভাবে অনুপ্রবেশ করে।

বিকেলে প্রায় দে থেকে দুই শতাধিক বস্তায় ভর্তি কওে এসব কয়লা এপারে নিয়ে আসার জন্য ২৮ বর্ডার গার্ড ব্যাটালিয়ন বাংলাদেশ (বিজিবি)’র সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার বালিয়াঘাট বিওপির দায়িত্বপূর্ণ এলাকা মেইন পিলার ১১৯৭ এর ৪ এস এলাকায় জড়ো করে।
বালিয়াঘাট বিওপির টহলে থাকা ক্যাম্প কমান্ডার, বিআইপি ও দুই সিপাহী ওই চোরাচালানের কয়লার সন্ধান পান।

এরপর টহল দল কয়লা জব্দ করে নিয়ে যেতে শ্রমিক সংগ্রহ করতে যান। শ্রমিক না পেয়ে সন্ধায় টহল দল নজরধারীতে থাকা চোরাচালানের মাধ্যমে এপারে নিয়ে আসা কয়লার চালানের দিকে এগুতে থাকলে সংঘবদ্ধ চোরাকারবারি বিজিবির টহল দলের উপর ইট পাটকেল পাথর নিয়ে হামলা করতে থাকে।

এরপর এলাকার লোকজন এগিয়ে এসে আহত ক্যাম্প কমান্ডার ও বিজিবির টহল দলকে নিরাপদে স্থানীয় বাজারে সড়িয়ে নিয়ে আসে। সেখানেই প্রাথমিক চিকিৎসা দেয়া হয় বলে নিশ্চিত করেন প্রত্যক্ষদর্শীরা।

শনিবার রাতে হামলার ঘটনা জানতে – ২৮ বর্ডার গার্ড ব্যাটালিয়ন বাংলাদেশ (বিজিবি)’র সুনামগঞ্জ অধিনায়ক ও বালিয়াঘাট বিওপির ক্যাম্প কমান্ডাারের সরকারি মুঠোফোনে কল করা হলেও তাদের কেউ ফোন কল রিসিভ করেননি।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *