বন্যা কবলিত জেলার মানুষের পাশে বিজিবি : উদ্ধার তৎপরতা, ত্রাণ সামগ্রী বিতরণ ও চিকিৎসাসেবা অব্যাহত

Uncategorized গ্রাম বাংলার খবর জাতীয় প্রশাসনিক সংবাদ বিশেষ প্রতিবেদন মানবিক খবর সারাদেশ

নিজস্ব প্রতিনিধি :  বর্ডার গার্ড বাংলাদেশ   বিজিবি র সরাইল রিজিয়ন ও চট্টগ্রাম রিজিয়নের আওতাধীন দেশের উত্তর-পূর্বাঞ্চলের সীমান্তবর্তী জেলাগুলোসমূহের বন্যাদুর্গত এলাকার অসহায় মানুষদের উদ্ধার তৎপরতা, ত্রাণ সামগ্রী বিতরণ এবং বিনামূল্যে চিকিৎসাসেবা ও ওষুধ বিতরণ কার্যক্রম চালিয়ে যাচ্ছে বিজিবি। এখন পর্যন্ত বন্যাদুর্গত ২,৮৮৫ জনকে উদ্ধার, ৫,৯৪৫ জনের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ এবং ৯৮৬ জনকে চিকিৎসা ও ওষুধ প্রদান করা হয়েছে।


বিজ্ঞাপন

বিজিবি’র কুমিল্লা সেক্টরের তত্ত্বাবধানে পানিবন্দি ৪০০ জনকে মালামালসহ উদ্ধার ও ফেনী জেলার বন্যাদুর্গত ২০০০ জন মানুষকে রান্না করা ও শুকনো খাবার বিতরণ : বর্ডর  গার্ড বাংলাদেশ বিজিবি’র কুমিল্লা সেক্টরের তত্ত্বাবধানে গতকাল শুক্রবার ২৩ আগস্ট  কুমিল্লা ব্যাটালিয়ন (১০ বিজিবি) দায়িত্বপূর্ণ বিবির বাজার স্থলবন্দর, গাজীপুর ও পাশ্ববর্তী এলাকার পানিবন্দি ৪০০ জনকে পরিবারের মালামালসহ উদ্ধার করেছে। বুড়িচং এ গোমতী নদীর তীরবর্তী বেড়িবাঁধের কিছুটা অংশে ভাঙন দেখা দিলে বিজিবি সদস্যরা স্থানীয় জনসাধারণকে সাথে নিয়ে মাটি ভর্তি বস্তা দিয়ে সেটি মেরামত করে। এছাড়া কুমিল্লা ব্যাটালিয়নের উদ্যোগে ফেনী জেলার বন্যাদুর্গত ২০০০ জন মানুষকে রান্না করা ও শুকনো খাবার বিতরণ করা হয়।


বিজ্ঞাপন

বিজিবির সুলতানপুর ব্যাটালিয়ন (৬০ বিজিবি) দায়িত্বপূর্ণ বন্যাকবলিত ২০০ জন মানুষের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করেছে : বিজিবির সিলেট সেক্টরের আওতাধীন শ্রীমঙ্গল ব্যাটালিয়ন (৪৬ বিজিবি) এর দায়িত্বপূর্ণ মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার মোকাবিল, কুরমা ও চাম্পাপাড়া সীমান্তবর্তী এলাকায় ৬০০টি এর অধিক পরিবারের মাঝে শুকনা খাদ্য সামগ্রী এবং বিনামূল্যে ভ্রাম্যমাণ চিকিৎসাসেবা ও ঔষধ সামগ্রী বিতরণ করেছে।

বিজিবি র মারিশ্যা ব্যাটালিয়ন বন্যাদুর্গত ৫২০টি অসহায় পরিবারের সদস্যদের মাঝে রান্না করা খাবার বিতরণ :  বর্ডার গার্ড বাংলাদেশ  বিজিবি র মারিশ্যা ব্যাটালিয়ন (২৭ বিজিবি) এর দায়িত্বাধীন রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার মুসলিম ব্লক সরকারী প্রাথমিক বিদ্যালয়, মুসলিম ব্লক হাফেজিয়া মাদ্রাসা ও উপজেলা এডমিনিস্টেশন স্কুল এন্ড কলেজে আশ্রয় নেয়া বন্যাদুর্গত ৫২০টি অসহায় পরিবারের সদস্যদের মাঝে রান্না করা খাবার বিতরণ করা হয়েছে।

এছাড়া মেডিকেল অফিসার মেজর গাজী মোঃ হাসান, এএমসি এর তত্ত্বাবধানে মুসলিম ব্লক সরকারী প্রাথমিক বিদ্যালয় আশ্রয় কেন্দ্রে পুরুষ-৩৬, মহিলা-৩৩ এবং শিশু-৪৫ জনসহ মোট ১১৪ জনকে বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান ও ঔষধ সামগ্রী বিতরণ করা হয়েছে।

এছাড়াও বিজিবি উদ্ধারকারী দল বন্যা কবলিত মুসলিম ব্লক এলাকার আরিফ হোসেনের গর্ভবতী স্ত্রী রাজিয়া খাতুন (৩০) কে উদ্ধার করে বাঘাইছড়ি স্বাস্থ্য কমপ্লেক্সে নিয় যায়। সেখানে সে একটি পুত্র সন্তান প্রসব করে। বর্তমানে মা ও শিশু সুস্থ আছেন।

বিজিবি’র খাগড়াছড়ি সেক্টরের তত্ত্বাবধানে খাগড়াছড়ি ব্যাটালিয়ন বন্যাদুর্গত ১২৫টি অসহায় পরিবারে মাঝে জরুরী শুকনা ত্রাণসামগ্রী বিতরণ : বর্ডার গার্ড বাংলাদেশ  বিজিবি’র খাগড়াছড়ি সেক্টরের তত্ত্বাবধানে খাগড়াছড়ি ব্যাটালিয়ন (৩২ বিজিবি) এর দায়িত্বপূর্ণ এলাকার বন্যাদুর্গত ১২৫টি অসহায় পরিবারে মাঝে জরুরী শুকনা ত্রাণসামগ্রী হিসেবে চাল, ডাল, তৈল, আলু ও পিয়াজ বিতরণ করে। এছাড়া ডাইনচন্দ্রবাড়ী, রুপসেনপাড়া এবং নন্দকুমার বিওপির দায়িত্বপূর্ণ এলাকার ৬০টি অসহায় পরিবারের মাঝেও শুকনা খাবার বিতরণ করা হয়েছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *