কে ঠিক আ’লীগ না বিএনপি?

এইমাত্র জাতীয় রাজধানী রাজনীতি

খালেদার মুক্তির ইস্যু

এম এ স্বপন : বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির ইস্যুটি নিয়ে ঘুরে ফিরে তার পরিবার ও দলের পক্ষ থেকে নতুন করে শুরু হয়েছে তৎপরতা। রাজনৈতিক এবং আইনি-এ দুই প্রক্রিয়াই চলছে সমানতালে। বিষয়টি নিয়ে পর্দার আড়ালে সরকারের সঙ্গে সমঝোতার চেষ্টা চলছে বলে গুঞ্জন রয়েছে।
সম্প্রতি খালেদা জিয়ার প্যারোলের মুক্তির বিষয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সংবাদ সম্মেলনে করে ১৪ ফেব্রুয়ারি এমনটাই বলেছেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেছেন, বেগম খালেদা জিয়ার প্যারোলে মুক্তির বিষয়ে আমার সঙ্গে ফখরুল ইসলাম আলমগীরের টেলিফোনে কথা হয়েছে। তিনি আমাকে অনুরোধ করেছেন, আমি যেন প্রধানমন্ত্রীকে খালেদা জিয়ার প্যারোলের বিষয়ে বলি। এরপর থেকেই এনিয়ে সংবাদপত্র, টিভি টকশোতে বেশ আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়। এসব নিয়ে এতোদিন ফখরুল ছিলেন নিশ্চুপ।
অথচ ৪ দিনের মাথায় কাদেরের সঙ্গে প্যারোলের বিষয়ে কথা হয়নি বলে মন্তব্য করেছে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, খালেদা জিয়ার পরিবার চাইলে প্যারোল চাইতে পারে। কিন্তু দল কখনো প্যারোলের কথা বলেনি।
অন্যদিকে ফখরুল প্যারোল নিয়ে ফোনালাপের কথা অস্বীকার করার ২ ঘণ্টা না যেতেই এবার ওবায়দুল কাদের বললেন, তিনি (ফখরুল) আমাকে ফোন করে বেগম খালেদা জিয়ার মুক্তি বিষয়ে প্রধানমন্ত্রীকে জানাতে অনুরোধ করেছেন, যার প্রমাণ আছে, চাইলেই দিতে পারি। তবে রাজনীতিতে এতো নীচে নামতে চাই না। তিনি বলেন, বেগম জিয়ার শারীরিক অবস্থা নিয়ে নতুন নতুন নাটক করছে বিএনপি। পরিবার, দল ও নেতারা বেগম জিয়ার শারীরিক অবস্থা নিয়ে যতোটা ব্যাকুল তার থেকে বেশি রাজনৈতিক ফায়দা নেবার চেষ্টা করছে।
বিভিন্ন সূত্র বলছে, খালেদার প্যারোল নিয়ে কাদেরের সঙ্গে ফখরুলের ফোনালাপের বিষয়টি দলের অন্যান্য সিনিয়র নেতা ও জোটের মধ্যে বিতর্ক সৃষ্টি হয়েছে। তাই হয়তো চাপ এড়াতে প্যারোলের বিষয়টি অস্বীকার করেছেন ফখরুল।
এদিকে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার প্যারোলে মুক্তি নিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে কোনো কথা হয়নি বলে জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। মঙ্গলবার রাজধানীর শেরে বাংলা নগরে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সমাধিতে গিয়ে মির্জা ফখরুল সাংবাদিকদের এ কথা বলেন।
তিনি বলেন, বেগম জিয়ার আবেদনের বিষয় তার পরিবার দেখছে। এ বিষয়ে ওবায়দুল কাদেরের সঙ্গে আমার কোনো কথা হয়নি।
তবে একথা সত্য যে খালেদা জিয়াকে বিদেশে নিয়ে চিকিৎসা করাতে যেকোনভাবে তার মুক্তি চান পরিবার। এ বিষয়ে তার বোন সেলিমা ইসলাম বারবারই সংবাদধ্যমে একথা বলেছেন।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *