২০১৪ সাল থেকে প্রশাসনে প্রায় ১০ হাজার সরকারি কর্মকর্তা ভারতে প্রশিক্ষণ   :  হাসিনা রেজিমে প্রশাসনে পদোন্নতি ও গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ে পোষ্টিং

Uncategorized অনিয়ম-দুর্নীতি অপরাধ আইন ও আদালত জাতীয় ঢাকা প্রশাসনিক সংবাদ বিশেষ প্রতিবেদন রাজধানী

নিজস্ব প্রতিবেদক  : ভারতের প্রশিক্ষণ না থাকলে হাসিনা রেজিমে প্রশাসনের কর্মকর্তাদের পদোন্নতি ও গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ে দেয়া হতো না। গত ২০১৪ সাল থেকে প্রশাসনে প্রায় ১০ হাজার সরকারি কর্মকর্তা ভারতে প্রশিক্ষণ দিয়ে বিভিন্ন মন্ত্রণালয়ে পদায়ন করা হয়েছে। এছাড়া আওয়ামী দুঃশাসনের সময় পদোন্নতি বঞ্চিত অনেকে একারণে এখনো তাদের প্রাপ্য পদোন্নতি পাননি। বাংলাদেশের সরকারি কর্মকর্তাকে প্রশাসনের নীতিমালা এবং শাসনকাজের অন্যান্য ক্ষেত্রের সরকারি নীতি সম্পর্কে প্রশিক্ষণ দিয়ে আসছিলো ভারত। একারণে প্রশাসনে ভারত পন্থী কর্মকর্তারা মাথাচারা দিয়ে ঘুরে বেড়াচ্ছেন।


বিজ্ঞাপন

সচিবালয়ের সামনে আনছার বিদ্রোহের ঘটনায় প্রশাসনে ভারতপন্থী ও হাসিনার দোসর সরকারি কিছু কর্মকর্তা জড়িত ছিলেন। ইতোমধ্যে সাবেক ১/১১ সরকারের আমলা এএইচ এম নুরুল ইসলামকে পদোন্নতি দেয়া হয়েছে। আবার এই গুপ্তচোর কর্মকর্তাকে দুদকের চেয়াম্যান করার জন্য এক উপদেষ্টা অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টার কাছে জোর সুপারিশ শুরু করছেন।


বিজ্ঞাপন

বাংলাদেশের প্রশাসনে ভারত ও হাসিনা সরকারের দোসররা অন্তর্বতীকালীন সরকারের ভিবতে প্রবেশ করে নানা যড়যন্ত্র চালিয়ে আসছেন।ভারত চেয়েছে বাংলাদেশের সরকার কর্মকর্তাদের প্রশিক্ষণ দিলে তারা ভারত ছাড়া অন্য দেশের হয়ে কাজ করতে পারেব না বলে মনে করেছিলে ভারত। তবে ভারতের এ পরিকল্পনা বাংলাদেশের প্রশাসনের অনেক কর্মকর্তা মেনে নিতে পারেনি। সে কারণে দীর্ঘদিন ধরে প্রশাসনের কর্মকর্তাদের মাঝে ক্ষোভ হতাশায় ভুগছিলেন।অন্যদিকে প্রশাসনের ভালো যোগ্য ও মেধাবী কর্মকর্তাদের বিরুদ্ধে দুদুকে তালিকা দিয়ে হয়রানীর জন্য ষড়যন্ত্র করা হচ্ছে। তাদের প্রতিটি ষড়যন্ত্র ছাত্র-জনতা বৈষম্যবিরোধী মোকাবেলা করেছেন।

এছাড়া প্রশাসনের অনেক সরকারি কর্মকর্তা চীন, জাপান, রাশিয়া, যুক্তরাষ্ট্র, কানাডা, অষ্ট্রলিয়াসহ বিভিন্ন দেশে বিভিন্ন বিষয়ের উপর প্রশিক্ষন নিয়েছেন এবং আরো প্রশিক্ষণ নিতে আগ্রহী। শুধু মাত্র পাকিস্তানে কোনো সরকারি কর্মকর্তা ও সাধারণ জনগণ ঘুরতে গেলেও ভারত পন্থী কর্মকর্তারা বিমান বন্দরে হয়রানী করতে তা বর্তমানেও আসছে। একটি স্বাধীন ও সার্বভৌম দেশ হিসেবে অবারিতভাবে বাংলাদেশে প্রবেশাধিকার দেওয়ার বিষয়ে আপত্তি আছে। এ আপত্তির কারণে অনেক দেশের সাথে চুক্তিটি সই হয়নি।

প্রশাসনের বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরে বহাল থাকা ভারতপন্থী ও আওয়ামী দোসরদের তালিকা চূড়ান্ত করেছে বৈষম্যবিরোধী কর্মচারী ঐক্য ফোরাম।এ কাজে সক্রিয়ভাবে সহায়তা দিয়েছে অবসরপ্রাপ্ত কর্মকর্তাদের আরেকটি সংগঠন। যার নাম পলিসি ম্যানেজমেন্ট রিসার্চ সোসাইটি (পিএমআরএস)। ভারতীয় আধিপত্যবাদী শক্তির বিরুদ্ধে দেশবাসীকে ঐক্যবদ্ধ থাকার দাবি জানিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ।

গতকাল রোববার বিকেলে পুরানা পল্টনস্থ ইসলামী আন্দোলনের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত হয়। ইসলামী আন্দোলন বাংলাদেশ ও খেলাফত মজলিসের মতবিনিময় সভায় এ দাবি জানো হয়। তারা বলেন, ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের ভারতীয় সেনাবাহিনীকে বাংলাদেশের উপর নজর রাখার নির্দেশনাকে বাংলাদেশের বিরুদ্ধে সামরিক উস্কানি হিসেবে অভিহিত করে এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। নেতৃবৃন্দ ভারতীয় আধিপত্যবাদী অপতৎপরতার বিরুদ্ধে দেশবাসীকে সজাগ ও ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান।

বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকায় পুনর্বাসন কার্যক্রম জোরদার করতে অন্তর্ববর্তীকালীন সরকারের প্রতিও আহ্বান জানান। জানতে চাইলে প্রশাসন বিশেষজ্ঞ সাবেক সচিব আবু আলম শহীদ খান গণমাধ্যম কে  বলেন, সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের জন্য কোনো নির্দিষ্ট দেশ উচ্চতর প্রশ্ক্ষিণও পদোন্নতির জন্য শর্ত হতে পারে না। যদি লিখিত বা অলিখিত এ ধরনের আদেশ থাকে তা বাতিল করা জরুরী। আমার মনে হয় অন্তর্বতীকালীন সরকারর বিষয়টি ক্ষতিয়ে দেখতে পারে।

অন্তর্বতীকালিন সরকারের দায়িত্ব গ্রহণের মাস পূর্ণ হয়েছে গতকাল। ক্ষমতা গ্রহণের পর পরই জনপ্রশাসন সংস্কারের পদক্ষেপ নেয় সরকার। এরই অংশ হিসেবে বিগত সরকারের আমলে রাজনৈতিক কারণে পদোন্নতি না পাওয়া তিন স্তরের কর্মকর্তাদের (উপসচিব. যুগ্মসচিব ও অতিরিক্ত সচিব) পদোন্নতি ও পদায়ন করা হয়। গত ১৩ আগস্ট প্রথম পদোন্নতি পান উপসচিব পদে। দুই দিনের মাথায় ১৫ আগস্ট তাদের অনেকেই যুগ্মসচিব পদোন্নতি পান। এর তিন দিন পর ১৮আগস্ট তাদের আরেকবার পদোন্নতি দিয়ে অতিরিক্ত সচিব করা হয়।

এসব কর্মকর্তাদের মধ্যে থেকে যোগ্যদের সচিব এবং বাকিদের মধ্যে কাউকে কাউকে সরকারের গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়, দপ্তর ও অধিদপ্তরে শিগগির পদায়ন করা হবে। এছাড়াও গত আওয়ামী লীগ সরকারের আমলে বিসিএস প্রশাসন ৮২ ব্যাচের বাধ্যতামূলক অবসরে পাঠানো কয়েকজন কর্মকর্তাকে প্রথমে সচিব পরবর্তীতে সিনিয়র সচিব পদে চুক্তিভিত্তিক নিয়োগ দিয়েছে সরকার। পাশপাশি কয়েকটি মন্ত্রণালয়ের সচিবকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি)’র পাশপাশি মন্ত্রিপরিষদ সচিব বাদে সকল চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করেছে সরকার।

প্রশাসনে ভারতপন্থী আওয়ামী দোসরদের তালিকা চূড়ান্ত। এবার বেশ শক্তভাবে মাঠে নামতে যাচ্ছে বৈষম্যবিরোধী কর্মচারী ঐক্য ফোরাম। চলতি সপ্তাহের মধ্যে চিহ্নিত আওয়ামী দোসরদের গুরুত্বপূর্ণ স্থান থেকে সরানোসহ অবশিষ্ট পদোন্নতি বঞ্চিত কর্মকর্তাদের পদোন্নতি না দিলে সচিবালয়ে অবস্থান কর্মসূচি দেওয়া হবে। বিষয়টি নিশ্চিত করেন ফোরামের আহ্বায়ক এবিএম আব্দুস ছাত্তার। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়ে জোর দাবি জানিয়ে ১৫ দিন আগে আমরা সচিবালয়ে অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছিলাম। সে সময় সরকারের উচ্চপর্যায় থেকে আশ্বাসের পরিপ্রেক্ষিতে কর্মসূচি স্থগিত করা হয়।

খুবই অবাক হওয়ার মতো বিষয় প্রধানমন্ত্রীর কার্যালয়ে যেসব পদস্থ কর্মকর্তা আওয়ামী রেজিমকে টিকিয়ে রাখতে চূড়ান্তভাবে ক্ষমতার অপব্যবহার করেছেন, যাদের সার্বিক কর্মকাণ্ড ছিল দলীয় কর্মীর মতো, অথচ তারা এখনো সেখানে গুরুত্বপূর্ণ পদে বহাল রয়েছেন। যাদের মধ্যে অন্যতম হলেন অতিরিক্ত সচিব আহসান কিবরিয়া। প্রধানমন্ত্রী কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন)। এই কর্মকর্তা সব সময় প্রধানমন্ত্রীর আশপাশে থাকতেন। প্রকাশ্যে দলবাজি করতেন। তিনি এখন ভোল পালটে সংস্কারপন্থি হওয়ার প্রতিযোগিতায় নেমেছেন। সঙ্গে রেখেছেন আরও কয়েকজনকে। আহসান কিবরিয়ার কারণে তাদেরও বদলি করা যাচ্ছে না। এই কর্মকর্তা ওয়ান-ইলেভেন সরকারের সময় একটি গুরুত্বপূর্ণ দায়িত্বে ছিলেন। সে সূত্রে তিনি এখন নতুন করে ক্ষমতাবান হওয়ার চেষ্টা করছেন।

বিএনপি যে তালিকা প্রস্তুত করেছে সেখানে তার নাম রয়েছে প্রথমদিকে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কয়েকজন কর্মকর্তার মধ্যে রয়েছেন জননিরাপত্তা বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন) আবু হেনা মোস্তফা জামান ও যুগ্মসচিব (রাজনৈতিক) ফিরোজ উদ্দিন খলিফা। এরা দুজন ছিলেন বিগত স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের অতি ঘনিষ্ঠ। স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে প্রতিটি বিদেশ সফরের অগ্রভাগে থাকতেন মোস্তফা জামান। ফিরোজ উদ্দিন খলিফা এর আগে ছিলেন সচিবালয় নিরাপত্তা শাখায়। এভাবে প্রেসিডেন্টের কার্যালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয়, তথ্য মন্ত্রণালয় এবং গণপূর্ত মন্ত্রণালয়সহ প্রতিটি মন্ত্রণালয়, বিভাগ, অধিদপ্তর ও সংস্থায় ভারত পন্থী ও হাসিনার দোসরদের চিহ্নিত করে তালিকা চূড়ান্ত করার প্রক্রিয়া এখন শেষ পর্যায়ে। শুধু নামের তালিকা করেই এ প্রক্রিয়া শেষ করা হচ্ছে না। প্রত্যেকের দুর্নীতির খতিয়ানও বের করা হচ্ছে। কে কিভাবে বিপুল পরিমাণ অর্থসম্পদের মালিক হয়েছেন সেটিও উল্লেখ করা হবে। এ সংক্রান্ত তালিকা প্রধান উপদেষ্টার কাছে জমা দেওয়া হবে। পৃথকভাবে দেওয়া হবে দুর্নীতি দমন কমিশনে।

এছাড়া সাবেক সচিব ড. কামাল আবদুল নাসের, সাবেক মূখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়া, সাবেক সচিব নজরুল ইসলাম খান, সাবেক সচিব আব্দল মালেক, সিনিয়র সচিব মোস্তফা কামাল ও জন-প্রশাসনের সিনিয়র সচিব মেজবাহ্ উদ্দিন চৌধূরী, সাবেক প্রধানমন্ত্রীর সচিব সালোহ উদ্দীনেসহ কয়েকজন সচিব বাংলাদেশের প্রশাসনে ভারতীয় সংস্কৃতিক চালু করেছেন বলে অভিযোগ রয়েছেন। এছাড়া কিছু ভালো কর্মকর্তার বিরুদ্ধে দুদকে অভিযোগ তোলা হচ্ছে, তারা হলেন, ঢাকার সাবেক ডিসি শহিদুল ইসলাম,কাজী নিশাত রসুল,সাবেক জনপ্রশাসন মন্ত্রী একান্ত সচিব রেজাউল করিমসহ অনেকের বিরুদ্ধে হয়রানী করা হচ্ছে।

জানা গেছে, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার পরিচালনার ১৫ বছরে যোগ্য ও মেধাবী কর্মকর্তাদের সরকার বিরোধী রাজনৈতিক তকমা লাগিয়ে অনেকের পদোন্নতি বঞ্চিত করা হয়। কাউকে কাউকে শাস্তিমূলক হিসেবে ডাম্পিং পোস্টিং এবং বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়। ৮ আগস্ট ড. ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকার ক্ষমতা গ্রহণের পর পরই জনপ্রশাসন সংস্কারের উদ্যোগ নেয়। অতি উৎসাহী হয়ে যেসব কর্মকর্তা যোগ্যদের বঞ্চিত করেছিলেন এমন কয়েকজন শীর্ষ কর্মকর্তাকে ওএসডি, বাধ্যতামূলক অবসর ও প্রত্যাহার করা হয়। তবে গুটি কয়েক শীর্ষ আমলাকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি), বাধ্যতামূলক অবসর কিংবা বিগত সরকারের চুক্তিতে থাকা শীর্ষ কর্তাদের নিয়োগ বাতিল যথেষ্ট নয় বলে মনে করছেন বিগত সরকারের আমলে বৈষম্যের শিকার কর্মকর্তারা।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. মোখলেস উর রহমান গণমাধ্যমে  বলেন, অন্তবর্তীকালিন সরকার প্রশাসন সংস্কারের কাজ করছে। বৈষম্যের শিকার কর্মকর্তাদের পদোন্নতি ও পদায়ন করা হচ্ছে। জেলা প্রশাসক নিয়োগের লক্ষ্যে নতুন ফিটলিস্ট চুড়ান্ত করা হয়েছে। সচিব পর্যায়ে রদবদল শুরু হয়েছে। যাদের বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতির অভিযোগে অতি উৎসাহী হয়ে ক্ষমতার অপব্যবহার করেছেন এমন কর্মকর্তাদের চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া হচ্ছে। এমনকি তাদের বাধ্যমূলক অবসরে পাঠানো হবে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *