কেমন হবে মেট্রোরেল জানা যাবে মার্চ মাসে

অর্থনীতি জাতীয় রাজধানী

নিজস্ব প্রতিবেদক : রাজধানীবাসীর কৌতূহল মেটাতেই ডামি ট্রেন আনলো মেট্রোরেল কর্তৃপক্ষ। যা মার্চের শেষে নগরবাসীর জন্য উন্মুক্ত করা হবে। আর চলতি বছর জুন থেকে মূল রেল কোচ আসতে শুরু করবে। কেমন হবে মেট্রোরেল, নগরবাসীর সেই প্রশ্নের উত্তর মিলবে আগামী মাসে। যখন এই ডামি উম্মুক্ত করা হবে সর্ব সাধারণের জন্য। যার জন্য একটি জাদুঘর নির্মাণ করছে মেট্রোরেল কর্তৃপক্ষ। এখানে স্টেশনে টিকেট কাটা থেকে শুরু করে ট্রেনে ওঠা পর্যন্ত প্রতিটি ধাপের সঙ্গে পরিচিত হবার সুযোগ থাকছে।
ব্যবস্থাপনা পরিচালক মেট্রোরেল এমএএন সিদ্দিক বলেন, মেট্রোরেলে চলাচলের জন্য কি ধরণের ব্যবস্থা থাকবে, সেটা সম্পর্কে জনসাধারণকে একটা ধারণা দেয়ার জন্য এই মেট্রোরেল এক্সিবিউশন ও ইনফরমেশন সেন্টার নির্মাণ করা হচ্ছে। এর মধ্যে দিয়েই মূলত দেশে শুরু হলো তৃতীয় ধাপ অর্থাৎ কোচ আসার আনুষ্ঠানিকতা।
প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন, রেলটি হবে সর্বাধুনিক যার বেশিরভাগ কাজই শেষ পর্যায়ে।
ব্যবস্থাপনা পরিচালক মেট্রোরেল এমএএন সিদ্দিক বলেন, মেট্রোরেলের সম্পূর্ণ অংশ এক সাথে উদ্বোধনের চিন্তা করছে সরকার। আমরা সেই পরিকল্পনায় কাজ করে যাচ্ছি। এবং ২০২১ সালের উদ্বোধনের চিন্তা করে কাজ চলছে।
দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত প্রথম ধাপ আগে উদ্বোধন করার পরিকল্পনা থাকলেও নতুন পরিকল্পনা অনুসারে একবারে চালুর সিদ্ধান্ত নেয়া হয়েছে। আর মূল কাজের অগ্রগতি হয়েছে ৪৬ শতাংশ।
পুরো প্রকল্প নির্ধারিত সময়ের আড়াই বছর আগে শেষ হতে হবে বলে জানান পরিচালক।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *