সাউথইস্ট ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা জরিমানা

অপরাধ আইন ও আদালত

নিজস্ব প্রতিবেদক : বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সিদ্ধান্ত উপেক্ষা করে এলএলবি কোর্সে ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করায় সাউথইস্ট ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা জরিমানা করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।


বিজ্ঞাপন

একই সঙ্গে জরিমানা এ টাকা শিক্ষার্থীদের কাছ থেকে না নেয়ার নির্দেশ দিয়েছেন আদালত। পাশাপাশি জরিমানার টাকা বাংলাদেশ বার কাউন্সিলের জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

বৃহস্পতিবার প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ আদেশ দেন। আদালতে বার কাউন্সিলের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ ওয়াই মশিউজ্জামান ও এস এম কফিল উদ্দিন। শিক্ষার্থীদের পক্ষে ছিলেন আইনজীবী আশিক আল জলিল।

পরে আইনজীবী এস এম কফিল উদ্দিন বলেন, জরিমানার ওই অর্থ বার কাউন্সিলে জমা দেওয়া সাপেক্ষে রিট আবেদনকারী শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড দিতে ও পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

ইউজিসির সিদ্ধান্ত অনুযায়ী, আইন বিভাগের এলএলবি কোর্সে ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করা যাবে না বলে সিদ্ধান্ত ছিল। তবে এই সিদ্ধান্ত পালন না করার প্রেক্ষাপটে বিশ্ববিদ্যালয়টির ৮৬ শিক্ষার্থী আইনজীবী হিসেবে অন্তর্ভুক্তির জন্য বার কাউন্সিলের পরীক্ষা দিতে রেজিস্ট্রেশন কার্ড পাচ্ছিলেন না। এই প্রেক্ষাপটে পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন কার্ড পেতে শিক্ষার্থীরা হাইকোর্টে রিট করেন। হাইকোর্ট রুল দিয়ে তাদের রেজিস্ট্রেশন কার্ড দিতে ও পরীক্ষায় অংশ গ্রহণের সুযোগ দিতে বার কাউন্সিলকে নির্দেশ দেন। এই আদেশের বিরুদ্ধে বার কাউন্সিল আপিল বিভাগে আবেদন করে। আজ বিষয়টি নিষ্পত্তি করে আদেশ দেওয়া হয়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *