টেকনাফের শাহপরীরদ্বীপ থেকে ২১ কোটি টাকা মূল্যের ৮.৪ কেজি অ্যাম্বারগ্রিস (তিমি মাছের বমি) সহ একজনকে আটক করেছে বিজিবি

Uncategorized অপরাধ আইন ও আদালত গ্রাম বাংলার খবর চট্টগ্রাম জাতীয় প্রশাসনিক সংবাদ বিশেষ প্রতিবেদন সারাদেশ

নিজস্ব প্রতিনিধি (চট্টগ্রাম) : চ ট্টগ্রাম কক্সবাজারের টেকনাফের শাহপরীরদ্বীপ বাজার এলাকায় অভিযান চালিয়ে ২১ কোটি টাকা মূল্যের ৮.৪ কেজি অ্যাম্বারগ্রিস (তিমি মাছের বমি) সহ একজনকে আটক করেছে বিজিবি।


বিজ্ঞাপন

বর্ডার গার্ড বাংলাদেশ  বিজিবি’র টেকনাফ ব্যাটালিয়ন (২ বিজিবি) ০৬ অক্টোবর ২০২৪ তারিখ সন্ধ্যায় গোপন তথ্যের ভিত্তিতে জানতে পারে যে, অত্র ব্যাটালিয়নের দায়িত্বপূর্ণ শাহপরীরদ্বীপ বাজারপাড়া এলাকা দিয়ে এক ধরনের অজ্ঞাত চোরাই পণ্য পাচার হতে পারে। এ প্রেক্ষিতে টেকনাফ ব্যাটালিয়ন সদর ও শাহপরীরদ্বীপ বিওপি’র দুইটি টহলদল দ্রুত শাহপরীরদ্বীপ বাজারপাড়া এলাকায় গমন করতঃ কৌশলগত অবস্থান গ্রহণ করে।


বিজ্ঞাপন

আনুমানিক সন্ধ্যা ৬ টায়  বিজিবি টহলদল সন্দেহভাজন একজন ব্যক্তিকে একটি বস্তা নিয়ে শাহপরীরদ্বীপ বাজারপাড়ার দিকে আসতে দেখে প্রাপ্ত বর্ণনার সাথে মিলে যাওয়ায় তাকে ঘেরাও করতঃ আটক করে। এসময় উক্ত ব্যক্তির হাতে থাকা প্লাস্টিকের বস্তার ভেতরে একটি বালতির মধ্যে লুকানো ৮.৩৯৮ কেজি ওজনের অজ্ঞাত বস্তু উদ্ধার করা হয়।

পরবর্তীতে উদ্ধারকৃত বস্তুটি কক্সবাজারে বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউটে পরীক্ষা করে অ্যাম্বারগ্রিসের বৈশিষ্ট্য পাওয়া যায়। অ্যাম্বারগ্রিস মূলতঃ বিভিন্ন সিনথেটিক পদার্থের সংমিশ্রণে তৈরী এমন একটি বস্তু যা হতে বিভিন্ন ধরনের মূল্যবান পারফিউম ও ঔষধ তৈরি করা হয়। বাংলাদেশে এ ধরনের মূল্যবান ও দুষ্প্রাপ্য জিনিসের প্রাপ্তি অত্যন্ত বিরল ঘটনা। এটি মূলতঃ বিভিন্ন উন্নত দেশে চোরাচালান করা হয়।

এ ব্যাপারে আটককৃত ব্যক্তিকে জিজ্ঞাসাবাদে জানা যায়, সে চোরাচালানের উদ্দেশ্যে অ্যাম্বারগ্রিসের চালানটি বিদেশ থেকে পাচার করে বাংলাদেশে নিয়ে আসে। সে তৃতীয় পক্ষের নিকট চালানটি বিক্রির চেষ্টা করছিল। আটককৃত ব্যক্তি টেকনাফের সেন্টমার্টিন দ্বীপের নির আহমেদের ছেলে শামসুল আলম (৩৫)। সে আরও জানায় জব্দকৃত অ্যাম্বারগ্রিসের আনুমানিক সিজারমূল্য- ২০,৯৯,৫০,০০০ (বিশ কোটি নিরানব্বই লক্ষ পঞ্চাশ হাজার) টাকা।

জব্দকৃত অ্যাম্বারগ্রিস কক্সবাজার জেলা প্রশাসক কার্যালয়ের ট্রেজারী শাখায় জমা করা হয়েছে এবং আটককৃত ব্যক্তির বিরুদ্ধে মামলা দায়ের করে টেকনাফ মডেল থানায় হস্তান্তরের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *