সচিবের জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অনুসন্ধান করতে দুদকে আবেদন

Uncategorized অনিয়ম-দুর্নীতি অপরাধ আইন ও আদালত জাতীয় ঢাকা প্রশাসনিক সংবাদ বিশেষ প্রতিবেদন রাজধানী

বিশেষ প্রতিনিধি :  শিল্প মন্ত্রণালয়ের সিনিয়ন সচিব জাকিয়া সুলতানার দুর্নীতি, অনিয়ম ও জ্ঞাত আয় বহির্ভূত সম্পদের অনুসন্ধান চেয়ে দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান বরাবর অভিযোগপত্র জমা দেওয়া হয়েছে।


বিজ্ঞাপন

মংগলবার (৮ অক্টোবর) জমা দেওয়া অভিযোগপত্রে বলা হয়, শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা আওয়ামী লীগের সবচেয়ে সুবিধাভোগী আমলা। শেখ হাসিনার সরকারের সময় যে কয়জন আমলা বেশি সুবিধা ভোগ করেছেন তার মধ্যে জাকিয়া সুলতানা অন্যতম। তিনি ওয়ান টু ওয়ান শেখ হাসিনার সাথে দেখা করতেন। তিনি বর্তমানেও আওয়ামী লীগের এজেন্ডা বাস্তবায়ন করছেন বলে উল্লেখ করা হয়েছে।


বিজ্ঞাপন

জাকিয়া সুলতানা ১০ বিসিএসের মাধ্যমে ১৯৯১ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগ দেন। তিনি কেন্দ্রীয় ও মাঠ প্রশাসনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হাসপাতাল), পরিবেশ ও বন মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ, মহিলা বিষয়ক অধিদপ্তর অর্থ মন্ত্রণালয়ে কর্মরত থাকা অবস্থায় তিনি ব্যাংকগুলো ডিজিটালাইজেশন এর দায়িত্ব পালন করেন। তিনি মাঠ প্রশাসনে উপজেলা ম্যাজিষ্ট্রেট হিসেবে মুন্সিগঞ্জ ও নারায়নগঞ্জে দায়িত্ব পালন করেন। এ সব পদে দায়িত্ব পালনকালে ব্যাপক দুর্নীতি করে অর্থ-সম্পদের পাহাড় গড়েছেন। তিনি ইউএসএ, ইউকে, অস্ট্রেলিয়া, থাইল্যান্ড, চীন, জাপান, ফ্রান্স, জার্মানি, ইতালি ভ্রমণ করেছেন।

জাকিয়া সুলতানা ১৯৬৮ সালে নাটোর জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৯ সালে বিএসসি (এনাটমি) ও ১৯৯১ সালে এমএসসি (এনাটমি) ডিগ্রি ও পরবর্তীতে ২০১০ সালে যুক্তরাষ্ট্রের ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয় থেকে পরিবেশ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিষয়ে এমএসসি ডিগ্রি অর্জন করেন।

অভিযোগ রয়েছে, তিনি ১০ কোটি টাকা ঘুষের বিনিময়ে ১৪৭ সিরিয়াল থেকে এক লাফে শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব পদে নিযুক্ত হন। এর আগে পেট্রোবাংলা’র পরিচালক (প্রশাসন) হিসাবেও দায়িত্ব পালন করেছেন। দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার, বদলি ও নিয়োগ বাণিজ্য, স্বেচ্ছাচারিতা, প্রকল্পের অর্থ আত্মসাৎ সহ বিভিন্নভাবে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ সহ নিজের লোকদের ঠিকাদারী কাজ দিয়ে কমিশন খাওয়ারও জোরালো অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

সূত্র জানিয়েছে, সিনিয়র সচিব জাকিয়া সুলতানা অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে শত শত কোটি টাকা আয় করেছেন। তার এই অবৈধ সম্পদ তদারকির দায়িত্বে রয়েছেন বাধ্যতামূলক অবসরে থাকা তার পুলিশ স্বামী আতিকুর। নামে বেনামে এই দম্পতির অঢেল সম্পদ রয়েছে। টাকা ছাড়া কখনই কোনো ফাইল সই করেননি জাকিয়া সুলতানা।

তিনি গোটা আওয়ামী লীগ আমলে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত অনুগত আমলা হিসাবে গোটা সচিবালয় প্রশাসন নিয়ন্ত্রণ করতেন। জনপ্রশাসন মন্ত্রণালয় চলতো তার আদেশ নির্দেশ মত।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *