যশোরের ভবদহ জলাবদ্ধতা এলাকার স্থায়ী সমাধানের জন্য পানি উন্নয়ন বোর্ডের ডিজি ও সচিবের সরেজমিন পরিদর্শন  : পানিবন্দী মানুষের সাথে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে নিরসন বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত 

Uncategorized গ্রাম বাংলার খবর জাতীয় বিশেষ প্রতিবেদন সারাদেশ

সুমন হোসেন, (যশোর)  :  যশোরের ভবদহ জলাবদ্ধতা কবলিত অঞ্চল পরিদর্শণ করলেন পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব নাজমুল আহসান। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মুহাম্মদ আমিরুল হক ভূঞা, যশোর জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্টেট মোঃ আজাহারুল ইসলাম। (১০ আগষ্ট) বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত বিভিন্ন পানিবন্দী এলাকা সরেজমিনে পরিদর্শন করেন। এরপর বিকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে স্থায়ীভাবে সমাধানের জন্য মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এ সময় ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।


বিজ্ঞাপন

যশোর সদর থেকে শুরু করে মনিরামপুর উপজেলার হাজিরহাট, অভয়নগর সুন্দলী ইউনিয়নের সুন্দলী সরোজমিনে পরিদর্শণ করেন ওই টিম।


বিজ্ঞাপন

এ সময় শত শত স্থানীয় লোকের সঙ্গে টিমটি মত বিনিময় করে থাকেন। খোঁজ খবর নেয় অত্র এলাকার খাল, ব্রীজ, রাস্তার কোথায় কী অবস্থা, কোন খাল কোথায় সংযুক্ত হয়েছে।
সকাল ১০ টায় পরিদর্শণ করেন আমডাঙ্গা খাল। কোথায় উৎপত্তি কোথায় শেষ। কোথায় সংষ্কার দরকার। টিমটি দুপুর ১ টায় অবস্থান করে ভবদহ স্লুইট গেটে। সেখানে টিমটি তাদের প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করেন, দুপুরে সুন্দলী অঞ্চলে জলাবদ্ধতা কবলিত পানিবন্দি এলাকাবাসীর নিকট অবস্থান করে তাদের দুঃখ দূর-দশার কথা শোনেন।

বিকাল ৩ ঘটিকায় যশোর জেলা প্রশাসনের কার্যালয় যশোর জেলার ভবদহ ও তৎসংলগ্ন বিল এলাকার জলাবদ্ধতা নিরসন বিষয়ক মতবিনিময় সভার আয়োজন করা হয়। ভবদহ পানি নিষ্কাশণ সংগ্রাম কমিটির সহ বিভিন্ন শ্রেণীর মানুষের সঙ্গে মত কিনিময় করেন টিমের সদস্যরা।

এ সময় প্রধন অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব নাজমুল আহসান। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মুহাম্মদ আমিরুল হক। মত বিনিময় সভার সভাপতিত্ব করেন যশোর জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্টেট মোঃ আজাহারুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে নাজমুল আহসান বলেন, আমরা জলাবদ্ধ অঞ্চল পরিদর্শণ করেছি। ভবদহের সেচ প্রকল্প কোন অবস্থাতে আর বাড়বে না, যতদ্রুত সম্ভাব আমডাঙ্গা ভাল সংষ্কারের জন্য উদ্ধর্তন মহলে কথা বলবো। টি আর এম প্রকল্প সম্পর্কে আমরা অবগত আছি। যতদ্রুত সম্ভাব জলাবদ্ধতা স্থায়ীভাবে নিরসনের জন্য প্রকল্প গ্রহণ করা হবে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *