ইসলামী ব্যাংক অব জাম্বিয়া” প্রতিষ্ঠার বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত

Uncategorized অর্থনীতি কর্পোরেট সংবাদ জাতীয় ঢাকা বানিজ্য বিশেষ প্রতিবেদন রাজধানী

নিজস্ব প্রতিবেদক  :  গতকাল  মসজিদ সমাজ বাংলাদেশ এর অঙ্গ প্রতিষ্ঠান “ইসলামী ব্যাংক জাম্বিয়া” প্রতিষ্ঠা করার বিষয়ে বাংলাদেশের বিভিন্ন ব্যবসায়ী ও সুশীল সমাজের প্রতিনিধিদের সাথে ধানমন্ডির একটি অফিসে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় বক্তারা ইসলামী ব্যাংক অব জাম্বিয়া প্রতিষ্ঠায় দ্রুত ও কার্যকর পদক্ষেপ নেয়ার ব্যাপারে গুরুত্বপূর্ণ মতামত ও পরামর্শ প্রদান করেছেন। বাংলাদেশ ও আফ্রিকায় ব্যাংকের পরিচালনা পদ্ধতি এবং আফ্রিকার জনগণের অর্থনৈতিক উন্নতি নিয়ে বিস্তারিত আলোচনা করেন। আফ্রিকার বিভিন্ন দেশে বাংলাদেশের তরুণ বেকারদেরকে বিশেষায়িত প্রশিক্ষণের মাধ্যমে লক্ষ লক্ষ বিঘা জমিতে কৃষিকাজসহ বিভিন্ন কাজে নিয়োজিত ও পুনর্বাসন করা সম্ভব হবে বলে বক্তারা আশাবাদ ব্যক্ত করেন।


বিজ্ঞাপন

আফ্রিকার জনগণের দস্যুতার ব্যাপারে বিশেষ করে সোমালিদের বিরুদ্ধে অভিযোগের ব্যাপারে ডক্টর আসিফ এস মিজান বলেন, আমরা যতটুকু শুনি তা আসলে সত্য নয়। আফ্রিকান জনগণ যথেষ্ট পরিমাণে শান্তিপ্রিয় এবং নিরীহ প্রকৃতির। তারা বিশেষ করে বাংলাদেশের মতো লোকদেরকে অত্যন্ত বিশ্বাস করে ও ভালোবাসে।‌


বিজ্ঞাপন

মোহাম্মদ ন‌ওয়াব আলী ভূঁইয়া ইসলামী ব্যাংক জাম্বিয়ার রেজিস্ট্রেশন পাওয়ার ইতিহাস তুলে ধরে বলেন, জাম্বিয়ার তাবলীগের মুরব্বি ব্যাংকের রেজিস্ট্রেশন সংক্রান্ত কাজে সহযোগিতা করেছেন, এমনকি যাবতীয় খরচ বহন করেছেন। ইসলামী ব্যাংক অব জাম্বিয়ার মাধ্যমে বাংলাদেশের বেকারত্ব দূরীকরণে তৎকালীন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক এবং বাংলাদেশ ব্যাংক, আফ্রিকার দেশগুলোতে বাংলাদেশের ২১ টি কৃষি ট্রেনিং ইনস্টিটিউটে প্রশিক্ষণ দিয়ে কৃষক-শ্রমিক পাঠানোর ব্যাপারে সার্বিক সহযোগিতা করতে সম্মত হয়েছিলেন।

আরএসবি গ্রুপের সম্মানিত চেয়ারম্যান জনাব মেজবাহ উদ্দিন সরকার আফ্রিকার দেশগুলোতে সমাজ ও মসজিদ ভিত্তিক উন্নয়নে ইসলামী ব্যাংক অব জাম্বিয়াকে কাজে লাগানোর ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন।

বুদ্ধ ধর্মের প্রতিনিধি বুদ্ধিস্ট ওয়েলফেয়ার ট্রাস্টের সম্মানিত বোর্ড অব ট্রাস্টি দয়াল কুমার বড়ুয়া বলেন, দুনিয়ায় অল্পদিনেই আমরা বেঁচে থাকবো। আমাদের কর্মকাণ্ডগুলো এই পৃথিবীতে থেকে যাবে। সুতরাং চলে যাওয়ার আগে পৃথিবীতে আমাদের এমন কিছু কাজ করে যাওয়া উচিত, যা মানবতার কল্যাণে যুগ যুগ ধরে চলতে থাকবে। মসজিদ সমাজ বাংলাদেশ ও ইসলামী ব্যাংক অফ জাম্বিয়া অবশ্যই পৃথিবীতে আমাদের রেখে যাওয়া একটি ভালো ও কল্যাণমূলক কাজ হিসেবে পরিগণিত হবে।

গুরুত্বপূর্ণ এই মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন, মসজিদ সমাজ বাংলাদেশ এর সম্মানিত সভাপতি এবং আল আরাফা ইসলামী ব্যাংকের প্রতিষ্ঠাতা ও সাবেক পরিচালক মোহাম্মদ নওয়াব আলী ভূঁইয়া, আফ্রিকার সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে অবস্থিত দারুস সালাম ইউনিভার্সিটি এর ভাইস চ্যান্সেলর ডক্টর আসিফ এস. মিজান, বাংলাদেশ বুদ্ধিস্ট রিলিজিয়াস ওয়েলফেয়ার ট্রাস্টের সম্মানিত বোর্ড অফ ট্রাস্টি দয়াল কুমার বড়ুয়া, আরএসবি গ্রুপের সম্মানিত চেয়ারম্যান জনাব মেজবাহ উদ্দিন আহমেদ সরকার রুবেল, ভাওয়াল ওয়েলফেয়ার সোসাইটির সম্মানিত মহাসচিব নাজিফ মাহবুব, মানবিক বিশ্ব এর সম্মানিত সভাপতি ডক্টর শরীফ সাকী, বিশিষ্ট সমাজকর্মীও এক্টিভিজ ডাক্তার এটিএম দেলোয়ার হোসেন, অবসরপ্রাপ্ত সরকারি প্রথম সারির কর্মকর্তা তাজুল ইসলাম, DOLA এর সম্মানিত এক্সিকিউটিভ ডাইরেক্টর বিশিষ্ট আইনজীবী মোহাম্মদ বেলাল উদ্দিন এফসিজিএ, বিশিষ্ট ব্যবসায়ী ও সফল নারী উদ্যোক্তা রওশন আরা, বিশিষ্ট ব্যবসায়ী ও জামাল উদ্দিন ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা জনাব জাহিদুল ইসলাম, বিশিষ্ট সমাজসেবক রাকিব প্রধান প্রমুখ।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *