করোনা রোধে গণপরিবহন এড়িয়ে চলার পরামর্শ

এইমাত্র জাতীয় স্বাস্থ্য

নিজস্ব প্রতিবেদক : জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা বলেছেন, করোনা নিয়ে আতঙ্কিত হবার কিছু নেই। মানুষ যেমন আক্রান্ত হয়, সুস্থও হয়ে যায়। আক্রান্তের হারের তুলনায় মৃত্যুর সংখ্যা খুবই কম। যারা মৃত্যুবরণ করেছেন তাদের বেশিরভাগই পূর্ব থেকেই নানা রোগে আক্রান্ত বা বয়স্ক। তবে করোনা ভাইরাস রোধে গণপরিবহন এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন তিনি। শনিবার এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।
ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা বলেন, করোনা এখন পর্যন্ত বিশ্বের ৮৯টি দেশে ছড়িয়েছে। আমরা এসব রোগীদের নিয়ে যেসব গবেষণা হয়েছে, সেসব থেকে জেনেছি- করোনা রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর হার বেশি বয়স্কদের। যারা আক্রান্ত হচ্ছেন, বেশিরভাগই সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।
তিনি বলেন, করোনার মৃত্যুর সংখ্যা বারবার গণমাধ্যমে আসায় জনগণ আতঙ্কিত হচ্ছে। কিন্তু গণমাধ্যমে এটা আসছে না, কী পরিমাণ মানুষ সুস্থ হয়ে বাড়ি ফিরছে। এখন পর্যন্ত ৫৫ হাজার আক্রান্ত রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছে।
ডা. ফ্লোরা জানান, এখন পর্যন্ত সাতজন প্রবাসী বাংলাদেশি আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে একজনই ক্রিটিক্যাল অবস্থায় আছেন। তার বয়সও বেশি। তিনি পূর্ব থেকেই শ্বাসজনিত সমস্যায় ভুগতেন।
এই চিকিৎসক বলেন, করোনা আক্রান্ত হলেই যে হাসপাতালে ভর্তি হতে হবে, বিষয়টা এরকম না। তাকে আলাদা করে রাখতে হবে। চিকিৎসকের সহায়তায় তার চিকিৎসা বাড়িতেই সম্ভব।
গুজবে কান না দিতে সবাইকে সতর্ক করে তিনি বলেন, কোথায় কে কি বলছে, সেসব বিশ্বাস না করে কেবল সরকারের স্বাস্থ্য অধিদপ্তর থেকে যা বলা হচ্ছে, আমরা যা বলছি, সেটাই বিশ্বাস করবেন।
তিনি আরও বলেন, আমাদের সচেতন হতে হবে। অপরিস্কার হাতে চোখ নাক মুখ দিবেন না। পারতপক্ষে এখন বিদেশ ভ্রমণ করবেন না। কোথাও একান্তই যদি যেতে হয়, ভ্রমণকালীন সতর্কতা অবলম্বন করেন।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *