করোনার ভ্যাকসিন তৈরি এপ্রিলে মানবদেহে পরীক্ষা

আন্তর্জাতিক স্বাস্থ্য

ডেস্ক রিপোর্ট : চীনের উহান থেকে শুরু হওয়া মহামারী করোনা ভাইরাসে আক্রান্ত এখন বিশ্বের ১৫২ টি দেশ। ভাইরাসে আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি চীনে। দেশটিতে ৮০ হাজার ৮৪৪ জন আক্রান্ত হয়েছেন। এরমধ্যে মারা গেছেন ৩ হাজার ১৯৯ জন।
এদিকে চীনা কর্মকর্তারা বলছেন যে জরুরি পরিস্থিতি এবং ক্লিনিকাল পরীক্ষার জন্য তাদের আগামি মাসে একটি করোনভাইরাস ভ্যাকসিন প্রস্তুত রয়েছে। সাউথ চীন মর্নিং পোস্ট অনুসারে, দেশের আটটি ইনস্টিটিউট করোনার বিরুদ্ধে লড়াইয়ের অংশ হিসেবে পাঁচটি পদ্ধতির উপর কাজ করছে।
চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের বিজ্ঞান ও প্রযুক্তি উন্নয়ন কেন্দ্রের পরিচালক ঝেং ঝংওয়ে জানিয়েছেন, আমাদের অনুমান অনুসারে আশাবাদী যে এপ্রিল মাসে ভ্যাকসিনগুলি ক্লিনিক্যাল গবেষণায় প্রবেশ করবে। জরুরি পরিস্থিতিতে এটা ব্যবহারের সুযোগ পাবে।
যদিও চীনা আইন অনুসারে এই ভ্যাকসিনগুলি সাধারণ মানুষের জন্য নিরাপদ রয়েছে কিনা তা নিশ্চিত করতে কমপক্ষে ১২ থেকে ১৮ মাস সময় লাগবে। ততদিন পর্যন্ত অপেক্ষা না করে জরুরি পরিস্থিতিতে সেটা ব্যবহারের চেষ্টা করা হবে।
এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রে, ম্যাসাচুসেটস-ভিত্তিক বায়োটেকনোলজি সংস্থা মোদার্না ইনক তাদের আবিষ্কৃত করোনা ভ্যাকসিনটি গত মাসের শেষের দিকে পরীক্ষা করার জন্য জাতীয় অ্যালার্জি এবং সংক্রামক রোগ ইনস্টিটিউটে পাঠিয়েছে। প্রাথমিক ফলাফল জুলাই বা আগস্টের মধ্যে প্রকাশ করা যেতে পারে


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *