বাংলাদেশে আসা দুই বিদেশিকে পুশব্যাক

এইমাত্র জাতীয় স্বাস্থ্য

নিজস্ব প্রতিবেদক : সোমবার রাতে কাতার এয়ারওয়েজে আসা দুই বিদেশিকে শাহ্জালাল বিমানবন্দর থেকে পুশব্যাক করা হয়েছে। এ তথ্য নিশ্চিত করেছেন বিমানবন্দর পরিচালক তৌহিদুল আহসান।
তিনি জানান, সোমবার দুপুর ১২টা থেকে ইউরোপের ফ্লাইট বন্ধ করে দেয়া হয়। তখন জানানো হয়েছিল ওই সময়ের পর ইউরোপ থেকে কেউ দেশে আসলে তাকে পুশব্যাক করা হবে।
এদিকে করোনাভাইরাস মোকাবেলায় হোম কোয়ারেন্টিনের বিধি না মানায় মানিকগঞ্জ ও শরীয়তপুরে দুজনকে ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।
মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আশরাফুল আলম জানান, ৬ মার্চ ইরাক থেকে আসা এক প্রবাসী কোয়ারেন্টিনের নিয়ম না মেনে জনসম্মুখে চলাফেরা করছিলেন। খবর পেয়ে গতকাল রাতে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তাকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। একই কারণে শরীয়তপুরে এক প্রবাসীকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
প্রসঙ্গত, দেশে আরো দুইজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। গত ২৪ ঘণ্টায় ৩৬ জনের নমুনা সংগ্রহের মাধ্যমে পরীক্ষা করার পর এ দুজনের শরীরে করোনার উপস্থিতি পাওয়া গেছে। এ নিয়ে দেশে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১০ জনে।
মঙ্গলবার দুপুরে রাজধানীর মহাখালীতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এমন তথ্য জানিয়েছেন সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক সেব্রিনা ফ্লোরা।
এর আগে, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম তিনজন করোনা রোগী শনাক্ত হয়। এদের মধ্যে দুইজন ইতালি ফেরত প্রবাসী ছিলেন। বাকি একজন ছিলেন ওই আক্রান্তদের একজনের স্ত্রী। পরে গত শুক্রবার আইইডিসিআর জানায়, আক্রান্ত তিন ব্যক্তির মধ্যে তিনজনই সুস্থ হয়েছেন।
এরপর শনিবার (১৪ মার্চ) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এক ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক আরো দুজনের আক্রান্ত হওয়ার কথা জানান। আর গতকাল আরও তিনজন করোনাভাইরাসে আক্রান্তের কথা জানান সেব্রিনা ফ্লোরা।
উল্লেখ্য, চীনের উহান থেকে বিস্তার শুরু করে গত আড়াই মাসে বিশ্বের দেড় শতাধিক দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস (কোভিড-১৯)। চীনে করোনার প্রভাব কিছুটা কমলেও বিশ্বের অন্য কয়েকটি দেশে এর প্রকোপ দেখা দিয়েছে। সোমবার পর্যন্ত বিশ্বে করোনায় নিহত হয়েছেন ৭ হাজার ১৬৪ জন। অপরদিকে ৭৯ হাজার ৮৮১ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। বিশ্বে মোট আক্রান্তের সংখ্যা এক লাখ ৮২ হাজার ৫৫০ জন।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *